বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগে দক্ষিণ কোরিয়া এখন পঞ্চম: দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ সেপ্টেম্বর ২০২৩, ১৩:২১

কোরিয়া উন্নয়ন সহযোগি হিসেবে বাংলাদেশের পাশে রয়েছে এবং বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগের (এফডিআই) ক্ষেত্রে দক্ষিণ কোরিয়ার স্থান পঞ্চম বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত মি. পার্ক ইয়ং-সিক।

বৃহস্পতিবার উত্তরায় অবস্থিত সিমেক ইনস্টিটিউট অব টেকনোলজিতে `বাংলাদেশে কোরিয়ান সংস্কৃতি ইন্টার-এশিয়ান কমিউনিকেশন এন্ড ট্রান্সকালচারাল ফেনোমেনন’ শীর্ষক একটি আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রদূত মি. পার্ক ইয়ং-সিক জানান, দ্বি-পাক্ষিক সম্পর্ক জোরদারে গবেষণার ভূমিকার ওপর জোর দেন এবং আশা করেন এই সম্মেলন নতুন গবেষণার ধারণা তৈরি করবে এবং কোরিয়ান সংস্কৃতি সম্পর্কে আরও ভালোভাবে বোঝার সুযোগ দিবে।

বাংলাদেশে কোরিয়া প্রজাতন্ত্রের দূতাবাসের সহযোগিতায় এবং একাডেমি অব কোরিয়ান স্টাডিজ দ্বারা সমর্থিত উত্তরায় অবস্থিত সিমেক ইনস্টিটিউট অব টেকনোলজির আন্তর্জাতিক গবেষণা কেন্দ্র কোরিয়া-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে এই সম্মেলনের আয়োজন করে।

সম্মেলনে কিউং হি ইউনিভার্সিটির অধ্যাপক এবং কে-কালচার কনটেন্ট ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর আহন সুং-বিউম মূল প্রবন্ধ উপস্থাপন করেন। প্রবন্ধে তিনি কোরিয়ার বিনোদন শিল্প ও সংস্কৃতিকে বিশ্বব্যাপী প্রচার করার জন্য গবেষণার ওপর জোর দেন।

ভারতের জামিয়া মিলিয়া ইসলামিয়ার অধ্যাপক বিশ্বজিৎ দাস, নয়াদিল্লির দক্ষিণ এশিয়ান ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. দেব নাথ পাঠক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের অধ্যাপক এস এম শামীম রেজা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক মানস চৌধুরী, থাইল্যান্ডের মাহিদোল ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল কলেজের সহকারী অধ্যাপক ড. হারদিনা ওহলেনড্রফ, আন্তঃসাংস্কৃতিক এবং মিডিয়া গবেষণার বিভিন্ন দিক নিয়ে সম্মেলনে আলোচনা করেন। সম্মেলনে সূচনা বক্তব্য রাখেন সিমেক ইনস্টিটিউট অব টেকনোলজির আন্তর্জাতিক গবেষণা কেন্দ্রের প্রধান সমন্বয়কারী ডক্টর সঞ্জীব রায়।

দিনব্যাপী এই সম্মেলনে দক্ষিণ কোরিয়া, ভারত, মেক্সিকোসহ বিভিন্ন দেশের গবেষকরা অংশ নেন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা চারটি বিষয়কে কেন্দ্র করে বাংলাদেশে কোরিয়ান সংস্কৃতির প্রভাবের উপর তাদের প্রেজেন্টেশন উপস্থাপন করেছেন।

(ঢাকাটাইমস/০১সেপ্টেম্বর/পিআর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

রপ্তানি করে পাটকে আরও উচ্চতায় নিতে হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

স্যাটেলাইট প্রযুক্তিতে শিক্ষাথীদের দক্ষতা অর্জনে সহযোগিতায় আগ্রহী ফ্রান্স: পলক

আবারও দেশের সাত জেলার ওপর বইছে মৃদু তাপপ্রবাহ

‘স্বপ্নজয়ী মা’ সম্মাননা পেলেন ১১ জন

হিন্দাল শারক্বীয়ার তিন সদস্য গ্রেপ্তার, নিখোঁজরা কি আছে এই তালিকায়?

লু’র সফরে ভিসানীতি ও র‍্যাবের নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা হবে: পররাষ্ট্রমন্ত্রী

কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আবদুল্লাহ

আসন্ন বাজেটে সামাজিক সুরক্ষায় উপকারভোগীর সংখ্যা বাড়ছে: অর্থ প্রতিমন্ত্রী

বলিপাড়া-রুমা সীমান্ত পরিদর্শন করলেন বিজিবি মহাপরিচালক

দেশে বজ্রপাত নিরোধযন্ত্র স্থাপনে সহায়তা করতে চায় ফ্রান্স

এই বিভাগের সব খবর

শিরোনাম :