আদিলুর ও নাসির উদ্দীনকে সাজা দেওয়ায় বিএনপি মহাসচিবের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ২১:৪১ | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ২১:৪০

মানবাধিকার সংগঠন ‘অধিকার’ এর সম্পাদক আদিলুর রহমান খান এবং পরিচালক এএসএম নাসির উদ্দিনকে সাজা দেওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেছেন, বর্তমান প্রতিহিংসাপরায়ণ, স্বেচ্ছাচারী ও কতৃর্ত্ববাদী আওয়ামী সরকার কতৃর্ক ভিন্ন মতের মানুষদের নামে দায়েরকৃত মিথ্যা ও গায়েবি মামলায় কারাদণ্ড প্রদানের ধারাবাহিকতায় যখন আদিলুর রহমান ও নাসির উদ্দিন মানুষের অধিকার নিয়ে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে কাজ করছেন এবং যখন তাঁদের এই কাজ বাংলাদেশের মানুষের মনে ইতিবাচক ভূমিকা রাখছে ঠিক তখনই মানবাধিকার সংস্থা—অধিকারের এই দুই শীর্ষ কর্মকর্তাকে বানোয়াট মামলায় দুই বছর করে কারাদণ্ড ও দশ হাজার টাকা করে অর্থদণ্ড প্রদান করা হলো।

বৃহস্পতিবার এক বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, আদিলুর রহমান এবং এ এস এম নাসির উদ্দিন দীর্ঘদিন ধরে বাংলাদেশে মানবাধিকার রক্ষার জন্য কাজ করে আসছেন এবং অবৈধ আওয়ামী সরকার কতৃর্ক মানবাধিকার হরণের ঘটনাগুলোকে দেশে—বিদেশে তুলে ধরে জনগণের পক্ষে কাজ করছেন। গণতন্ত্র ও মানবাধিকার রক্ষার ক্ষেত্রে সত্য প্রকাশের দায়ে তাঁদেরকে কারাদন্ড প্রদান সরকারের ফ্যাসিবাদী চেহারাকে উন্মোচন করেছে। এ ধরণের মামলা নিঃসন্দেহে একটি অলীক কাহিনী। যারা গণতন্ত্রের পক্ষে সোচ্চার, যারা বর্তমান শাসকগোষ্ঠীর ভয়াবহ দুঃশাসনের বিরুদ্ধে কথা বলেন, অন্যায়—অবিচারের বিরুদ্ধে কথা বলেন, তাদেরকেই আওয়ামী সরকার টার্গেট করে মিথ্যা মামলায় সাজা দিতে শুরু করেছে, কারণ একটাই এবং তা হলো—যেকোনো কৌশলে ক্ষমতার মসনদ ধরে রাখা।

তিনি বলেন, মানবাধিকার সংস্থা—‘অধিকার’ এর সম্পাদক আদিলুর রহমান খান এবং অধিকারের পরিচালক এ এস এম নাসির উদ্দিন মানুষের অধিকার নিয়ে কথা বলেন, আর এজন্যই তারা বর্তমান আওয়ামী সরকারের প্রতিহিংসার শিকার হয়েছেন। তাঁদের বিরুদ্ধে মিথ্যা ও সাজানো মামলায় দেয়া ফরমায়েশি রায়ে প্রমাণিত হয় যে, বর্তমান ফ্যাসিস্ট সরকার বিচার বিভাগকে পুরোপুরি নিয়ন্ত্রণ করছে। জনগণ এই ফরমায়েশী রায়কে প্রত্যাখান করেছে। এ ধরনের সাজা প্রদানের ঘটনা অবৈধ আওয়ামী সরকারের গভীর নীলনকশারই অংশ।

বিএনপি মহাসচিব বলেন, ফ্যাসিস্ট আওয়ামী সরকারের দুর্বিনীত অনাচার ও রাষ্ট্র পরিচালনার সর্বক্ষেত্রে চরম ব্যর্থতার বিরুদ্ধে জনগণ যখন রাজপথ প্রকম্পিত করছে তখন অবৈধ শাসকগোষ্ঠী দিশেহারা হয়ে পড়েছে। আর তাই আদিলুর রহমান খান ও এ এস এম নাসির উদ্দিন এর মতো দু’জন শীর্ষস্থানীয় মানবাধিকার নেতাকে কারাদণ্ড দেয়া হয়েছে। আদালতকে নিয়ন্ত্রণ করে আওয়ামী অবৈধ সরকার স্বীয় উদ্দেশ্য বাস্তবায়নে মরিয়া হয়ে উঠেছে। তবে রাষ্ট্রযন্ত্রকে দিয়ে আওয়ামী সরকারের জুলুম—নির্যাতনের বিরুদ্ধে জনগণ এখন দৃঢ় সংকল্প নিয়ে রাজপথে নেমে এসেছে। যত চক্রান্ত ও ষড়যন্ত্র করা হোক না কেন, জনগণ আর ভোটারবিহীন তামাশার নির্বাচন করতে দেবে না। আওয়ামী সরকারের পদত্যাগসহ নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে সরকারকে বাধ্য করবে জনগণ।

মির্জা ফখরুল ‘অধিকার’ এর সম্পাদক আদিলুর রহমান খান এবং অধিকারের পরিচালক এ এস এম নাসির উদ্দিনের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারের পাশাপাশি তাঁদের সাজা বাতিলের জোর আহবান জানান।

ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/জেবি/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

উপজেলা নির্বাচন ঘিরে বিএনপি-আ.লীগে অস্বস্তি, মাঠপর্যায়ে কেন উপেক্ষিত দলীয় সিদ্ধান্ত

প্রয়াত নেতা পিন্টুর কবর জিয়ারতে বিএনপি নেতারা

ট্রেনভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার চেয়ে কমলাপুরে সিপিবির বিক্ষোভ

জনগণের কাছে হেরে যাওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিন: ফারুক

দেশের জনগণ আওয়ামী লীগকে মীরজাফর হিসেবে চিনবে: রিজভী

শাসকগোষ্ঠীর রক্তচক্ষুর কাছে গণমাধ্যম বারবার আত্মসমর্পন করেছে: বাংলাদেশ ন্যাপ

আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা শনিবার

কে এই মামুনুল হক? যেভাবে পান ব্যাপক পরিচিতি

হেফাজতের সাবেক নেতা মামুনুল হক কারামুক্ত

উপজেলা নির্বাচন: বহিষ্কার আমলে নিচ্ছেন না বিএনপি নেতারা, প্রার্থীদের পক্ষে মাঠে তৃণমূল

এই বিভাগের সব খবর

শিরোনাম :