সমাজ থেকে মাদকের মূলোৎপাটন অপরিহার্য: উপাচার্য ড. মশিউর রহমান

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর ২০২৩, ২২:১৫

সমাজ থেকে মাদকের মূলোৎপাটন করা অপরিহার্য বলে মনে করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। তিনি বলেন, ‘সমাজে যাদের হাত ধরে মাদকের বিস্তার ঘটে সেই চ্যানেল ভেঙে দিতে হবে। তরুণ প্রজন্মের সামনে সুন্দর পৃথিবী উপহার দিতে হবে। তরুণদের সামনে শুধু অবারিত স্বপ্ন থাকবে। তারা চ্যালেঞ্জ মোকাবেলায় এগিয়ে যাবে। দেশজয় ও বিশ্বজয়ের দামামা বাজবে তার স্বপ্নে।’

গত শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ভবনে মোজাফ্ফর আহমেদ মিলনায়তনে দ্য বাংলাদেশ এন্টি ড্রাগ ফেডারেশন ও মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে ‘অ্যাংগেজমেন্ট অব ইয়থ ইন কমবেটিং ড্রাগ এবিউস: ফেসবুকে আসক্তি, ক্যারিয়ার নির্বাচনে বিভ্রান্তি: সমাধান কোন পথে’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান।

প্রথিতযশা সমাজচিন্তক ড. মশিউর রহমান বলেন, ‘বড় হিসেবে আমরা যারা দায়িত্ব পালন করি, আত্মজিজ্ঞাসা হওয়া প্রয়োজন- আমরা কী তরুণদের সামনে যথার্থ সমাজ তুলে ধরতে পেরেছি। যদি বলি আমরা বড়রা মাদক, দুর্নীতি ও চোরাচালান থেকে শুরু করে সকল কিছুর সঙ্গে একটি নেটওয়ার্ক তৈরি করে তরুণদের আসক্ত করে তুলছি। দায় কি আমাদের নেই? আমাদের বিত্তে, ক্ষমতায় আসক্তি। আমরা যারা অভিভাবক হিসেবে সামনে দাঁড়াই আত্মজিজ্ঞাসা প্রয়োজন, সীমানা পেরিয়ে যে মাদক আসে সেই মাদকে তরুণ ব্যবহৃত হয়। সে দায় কিন্তু বড়রা এড়াতে পারেন না।

শিক্ষার্থীদের উদ্দেশে উপাচার্য ড. মশিউর রহমান বলেন, ‘জীবন চ্যালেঞ্জের হয়। কিন্তু জীবন ইতিবাচকতায় ভরপুর। যে নতুন বিশ্বে আমরা বসবাস করি, আমরা জানি গোটা বিশ্ব একটি গ্রাম। হাতের মুঠোয় প্রযুক্তি এসেছে। প্রযুক্তিতে আসক্তি নয়, যদি এটার সদ ব্যবহার করা যায় তাহলে বিশ্বকে জয় করা যাবে। আমি তরুণ বন্ধুদের বলব- তোমার পাশে এখন যে বসে আছে, তার সঙ্গে তোমার প্রতিযোগিতা নেই। তোমার প্রতিযোগিতা হবে তোমার বয়সের বিশ্বের অন্য দেশের তরুণের সঙ্গে। সে যেমন প্রযুক্তিতে দক্ষ হয়ে এগিয়ে যাচ্ছে, তোমাদেরও সেই চ্যালেঞ্জ মোকাবেলা করে এগিয়ে যেতে হবে। প্রতিযোগিতায় জয়ী হতে হবে।’

তরুণদের উদ্দেশে উপাচার্য ড. মশিউর রহমান আরও বলেন, ‘মাদকের সকল চ্যানেল ভেঙে দিয়ে এসো মাতৃভূমিকে ভালোবাসার আসক্তিতে জড়াই। মাকে ভালোবাসার আসক্তিতে জড়াই, বন্ধুদের ভালোবাসার আসক্তিতে জড়াই। এসো কাব্যে, সংস্কৃতিতে, বিজ্ঞানের আসক্তিতে জড়াই। আমি নিশ্চিত আমাদের তারুণ্য ভীষণ আস্থায়, কঠোর পরিশ্রমে নিজস্ব স্বপ্নে বাংলাদেশকে জয় করবে, বিশ্বকে জয় করবে।

(ঢাকাটাইমস/৩০ সেপ্টেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :