পূজায় সাম্প্রদায়িক সম্প্রীতি কেউ যেন নষ্ট করতে না পারে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ অক্টোবর ২০২৩, ১৮:৪৩

বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় থাকতে বিভিন্ন ধর্মের মানুষের ওপর হওয়া অত্যাচার নির্যা‌তনের কথা তুলে ধরে হিন্দু ধর্মাবলম্বীরা যেন আসছে দুর্গা পূজা সুষ্ঠুভাবে উদযাপন করতে পারেন সেজন্য সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে বলে আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, “সামনে পূজা। অবশ্যই সব ধরনের নিরাপত্তার ব্যবস্থা আমরা করি, করব। সাম্প্রদায়িক সম্প্রীতি কেউ যেন নষ্ট করতে না পারে”

শুক্রবার বিকালে গণভবনে জাতিসংঘের ৭৮তম সাধারণ পরিষদের অধিবেশন বিষয়ে সংবাদ সম্মেলনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন সরকারপ্রধান।

যেখানে সেখানে পূজামণ্ডপ না করার জন্য পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা এটাও অনুরোধ করেছি আপনারা পূজা মণ্ডপগুলো যত্রতত্র, যেখানে সেখানে না করে…কলকাতায় এত বেশি জনসংখ্যা সেখানে কয়টা পূজা মণ্ডপ হয়? সেই হিসেবে বাংলাদেশে তার থেকে অনেক বেশি হয়।’

“তারপরও আমরা আমাদের স্থানীয় জনগণকে এবং ল এনফোর্সিং এ্যাজেন্সি সবাই আমাদের প্রত্যেকে সচেতন আছে এটার নিরাপত্তা দেওয়ার জন্য”- বলেন তিনি।

বিএনপি জামায়াত জোট সরকারের সময়ে বিভিন্ন ধর্মাবলম্বী মানুষদের ওপর হওয়া অত্যাচারের কথা স্মরণ করিয়ে দিয়ে শেখ হাসিনা বলেন, “বিএনপির আমলে যে অত্যাচার, সেখানে তো হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান কেউ তো বাদ যায়নি। আর আমরা তো মুসলমানরা আছিই। মন্দির ভাঙা, গীর্জায় বোমা মারা, প্যাগোডা পুড়িয়ে ফেলা এই ধরনের বহু অপকর্ম বিএনপি ক্ষমতায় থাকতে জামাত আর বিএনপি করে গেছে।”

সেই ধরনের অত্যাচার নির্যাতনের ঘটনা বিএনপি-জামায়াত যেন আর ঘটাতে না পারে সেজন্য জনগণকে সচেতন থাকার পরামর্শ দেন সরকারপ্রধান। বলেন, “কারণ আমাদের দেশ সব ধর্মের মানুষ সমানভাবে এখানে বসবাস করে এবং সকলের উৎসবে সকলে যোগ দেয়। এটাই হচ্ছে বাংলাদেশের সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় যে আমাদের দেশের সাম্প্রদায়িক সম্প্রীতিটা আছে। সেটা যেন কেউ নষ্ট করতে না পারে।”

“এই বিষয়টায় দেশবাসীকে সচেতন থাকতে হবে এবং আমি মনে করি প্রত্যেকের এই ব্যাপারে সচেতন থাকতে হবে।”

শেখ হাসিনা বলেন, “পূজার সময় যেন কোনো রকম অপকর্ম করতে না পারে এটা সকলকে সচেতন থাকতে হবে। খুব শান্তিপূর্ণভাবে এখানে পূজা হয়, প্রতিটি ধর্মীয় কর্মসূচি।”

গত ১৭ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৮তম অধিবেশন যোগ দিতে যান প্রধানমন্ত্রী। ১৭-২৯ সেপ্টেম্বর নিউইয়র্ক এবং ওয়াশিংটন ডিসিতে থাকাকালে প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদ অধিবেশনে যোগদান ছাড়াও অন্যান্য উচ্চ-পর্যায়ের ও দ্বিপাক্ষিক অনুষ্ঠানে যোগ দেন শেখ হাসিনা। যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিদের দেওয়া সংবর্ধনায় যোগ দেওয়া ছাড়াও তিনি ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাস পরিদর্শন করেন।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে ১৬ দিনের সরকারি সফর শেষে বুধবার দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী।

(ঢাকাটাইমস/০৬অক্টোবর/জিএমডি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

রপ্তানি করে পাটকে আরও উচ্চতায় নিতে হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

স্যাটেলাইট প্রযুক্তিতে শিক্ষাথীদের দক্ষতা অর্জনে সহযোগিতায় আগ্রহী ফ্রান্স: পলক

আবারও দেশের সাত জেলার ওপর বইছে মৃদু তাপপ্রবাহ

‘স্বপ্নজয়ী মা’ সম্মাননা পেলেন ১১ জন

হিন্দাল শারক্বীয়ার তিন সদস্য গ্রেপ্তার, নিখোঁজরা কি আছে এই তালিকায়?

লু’র সফরে ভিসানীতি ও র‍্যাবের নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা হবে: পররাষ্ট্রমন্ত্রী

কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আবদুল্লাহ

আসন্ন বাজেটে সামাজিক সুরক্ষায় উপকারভোগীর সংখ্যা বাড়ছে: অর্থ প্রতিমন্ত্রী

বলিপাড়া-রুমা সীমান্ত পরিদর্শন করলেন বিজিবি মহাপরিচালক

দেশে বজ্রপাত নিরোধযন্ত্র স্থাপনে সহায়তা করতে চায় ফ্রান্স

এই বিভাগের সব খবর

শিরোনাম :