ইসির সঙ্গে বৈঠকে আওয়ামী লীগসহ ১৩টি দল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ নভেম্বর ২০২৩, ১৫:২৮ | প্রকাশিত : ০৪ নভেম্বর ২০২৩, ১১:৫১

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে ফের সংলাপ শুরু করেছে নির্বাচন কমিশন। শনিবার সকাল সাড়ে ১০টার দিকে আওয়ামী লীগসহ গণফ্রন্ট, তৃণমূল বিএনপিসহ ১৩টি রাজনৈতিক দলের প্রতিনিধিরা এই সংলাপে অংশ নিয়েছে। ২২টি দলের অংশ নেওয়ার কথা থাকলেও বাকি ৯টি দল আসেনি।

এদের মধ্যে এলডিপি, বিজেপি ও কল্যাণ পার্টি এই সংলাপে অংশ নেবে না বলে জানিয়েছে। এছাড়া সিদ্ধান্ত জানায়নি আরও ৩টি রাজনৈতিক দল।

এদিকে আজ বিকাল সাড়ে তিনটায় বিএনপিসহ আরও ২২টি দলের প্রতিনিধিদের সঙ্গে ইসির সংলাপের কথা রয়েছে। বিএনপির তালাবদ্ধ কার্যালয়ে রেখে আসা হয়েছিল ইসির চিঠি। যদিও বিএনপির পক্ষ এই সংলাপে অংশ নেওয়ার বিষয়টি প্রত্যাখ্যান করা হয়েছে।

বিএনপি মহাসচিবকে পাঠানো চিঠিতে বলা হয়েছিল, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১২৩ অনুচ্ছেদের বিধান অনুসারে একাদশ জাতীয় সংসদের মেয়াদপূর্তির কারণে আগামী ২৮ জানুয়ারির মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে। নির্বাচন কমিশন কর্তৃক নির্বাচনের মূল অংশীজন— নিবন্ধিত রাজনৈতিক দলসমূহের— সঙ্গে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের পূর্বপ্রস্তুতির অগ্রগতিসহ সার্বিক বিষয়ে আগামী ০৪ নভেম্বর এক আলোচনা সভার অয়োজন করা হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল ওই সভায় সভাপতিত্ব করবেন এবং নির্বাচন কমিশনাররা সভায় উপস্থিত থাকবেন।

এই সংলাপে রাজনৈতিক দলগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদক অথবা তাদের মনোনীত দুইজন উপযুক্ত প্রতিনিধিকে অংশগ্রহণের জন্য কমিশন অনুরোধ জানায়।

নির্বাচন কমিশন সূত্র জানায়, শনিবার ৪৪টি নিবন্ধিত দলের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগসহ ২২টি দলকে সকালে এবং বিএনপিসহ ২২টি দলকে বিকেলে আলোচনায় বসার জন্য চিঠি দেওয়া হয়েছে।

প্রসঙ্গত নভেম্বরের প্রথমার্ধে যেকোনো সময় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার কথা রয়েছে। এর আগে আরেকবার সংলাপের উদ্যোগ নিল নির্বাচন কমিশন।

(ঢাকাটাইমস/০৪নভেম্বর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

কারাবন্দি যুবদলের সাবেক সভাপতি নিরবের বাসায় টুকু

দেশের নিরাপত্তার জন্য সশস্ত্র বাহিনী প্রস্তুত: হানিফ

বিএনপির সিনিয়র নেতারা কে কোথায় ঈদ করবেন?

ভারত-মিয়ানমার কোনো সীমান্তেই দেশের মানুষ নিরাপদ নয়: রিজভী

পশু কোরবানির সঙ্গ দুর্নীতি কোরবানি করতে হবে, ঈদ শুভেচ্ছায় জিএম কাদের

সেন্ট মার্টিন নিয়ে ফখরুলের বক্তব্য দায়িত্বজ্ঞানহীন: ওবায়দুল কাদের

মিয়ানমার আমাদের সার্বভৌমত্বের ওপর আঘাত হানার চেষ্টা করছে: জিএম কাদের

ডা. মওদুদ হোসেন আলমগীর বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক 

মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি ঘোষণা করেছে ছাত্রশিবির

আওয়ামী সরকারের দুর্নীতির শিকড় দেশের সর্বত্র ছড়িয়ে পড়েছে: আমিনুল

এই বিভাগের সব খবর

শিরোনাম :