জ্বর-সর্দি-কাশি সারাতে মহৌষধের কাজ করে যে পাঁচ পানীয়

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০২৩, ০৮:০৮

বছর ঘুরে আবার চলে এসেছে শীতকাল। দেশে প্রতিদিনই একটু একটু করে নামছে তাপমাত্রার পারদ। শহরের তুলনায় গ্রামে ঠান্ডা বেশি। এই সুযোগেই সক্রিয় হয়ে উঠেছে একাধিক ফ্লু ভাইরাস। একবার এই ভাইরাসের খপ্পরে পড়লেই পিছু নিচ্ছে জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা।

মুশকিল হলো, এসব সমস্যার ফাঁদে পড়লে অনেকেই চট করে অ্যান্টিবায়োটিক খেয়ে নেন। তাতে একাধিক সমস্যার খপ্পরে পড়ার আশঙ্কা আরও বাড়ে। তাই এসব সমস্যায় পড়ার পর বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া অ্যান্টিবায়োটিক খাওয়ার ভুল করবেন না।

বরং অন্য উপায়েই এই সমস্যার সমাধানের চেষ্টা করতে হবে।এই কাজে আপনাকে সাহায্য করতে পারে কয়েকটি পানীয়। সময় নষ্ট না করে চলুন জেনে নিই এমন পাঁচটি পানীয় সম্পর্কে, জ্বর-সর্দি-কাশি নিরাময়ে যেগুলো ম্যাজিকের মতো কাজ করে।

চিকেন সুপের জুড়ি মেলা ভার​

​ইমিউনিটিকে চাঙ্গা রাখার ইচ্ছা থাকলে শরীরে প্রোটিনের ঘাটতি মিটিয়ে ফেলতে হবে। এই কাজটি করতে চাইলে প্রতিদিনের ডায়েটে চিকেন সুপ রাখাটাই হবে বুদ্ধিমানের কাজ। তাতেই অনায়াসে জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা থেকে সেরে উঠতে পারবেন।

তবে চিকেন সুপে আবার একগাদা লবণ, মশলা মেশাবেন না। এই ভুলটা করলে কিন্তু সমস্যা বাড়বে বই কমবে না।

সেরার সেরা গ্রিন টি​

সারা পৃথিবীর তাবড় বিশেষজ্ঞরা গ্রিন টি-এর প্রশংসায় পঞ্চমুখ। তাদের কথায়, এই পানীয়ে রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট, যা কিনা জ্বর, সর্দি, কাশির সমস্যায় সেরার সেরা দাওয়াই। তবে গ্রিন টি খেয়ে উপকার পেতে চাইলে এতে চিনি বা দুধ মেশাবেন না।

মহৌষধ আদা চা

আমাদের পরিচিত আদায় রয়েছে জিঞ্জেরল নামক একটি উপাদান। এই উপাদানটি অ্যান্টিইনফ্লেমেটরি গুণ সমৃদ্ধ। তাই জ্বর, সর্দি, কাশির খপ্পর থেকে দ্রুত সুস্থ হয়ে ওঠার ইচ্ছা থাকলে নিয়মিত আদা চা পান করতেই হবে। এমনকি পেটের সমস্যার সমধান করার ইচ্ছা থাকলেও এই চায়ের কাপে চুমুক দিতে পারেন। তাতেই উপকার মিলবে হাতেনাতে।

কমলালেবুর জুস খেলেই সেরে উঠবেন

আমাদের অতি পরিচিত কমলালেবুতে রয়েছে ভিটামিন সি-এর ভাণ্ডার। এই ভিটামিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই ফ্লু ভাইরাসের খপ্পরে পড়লে আপনাকে প্রতিদিন এক গ্লাস করে কমলালেবুর জুস পান করতেই হবে। এই কাজটা করলেই রোগ সারিয়ে দ্রুত সুস্থ হয়ে উঠবেন।

গরম পানিই শ্রেষ্ঠ হাতিয়ার​

জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা থেকে দ্রুত সেরে ওঠার ইচ্ছা থাকলে প্রতিদিন সকালে গরম পানিপান করার চেষ্টা করুন। এতেই বুকে, মাথায় জমে থাকা কফ বেরিয়ে যাবে। এমনকি কমবে দমকা কাশির প্রকোপ। তবে সারাদিনে দুই গ্লাসের বেশি গরম পানিপান করবেন না। তাহলে পেটের সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়বে।

(ঢাকাটাইমস/০৩ডিসেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

ডেন্টাল ইমপ্লান্ট কংগ্রেস ও এক্সপোর রেজিস্ট্রেশন ৪ মার্চ পর্যন্ত

ক্যানসারের ঝুঁকি বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

হৃদরোগে আক্রান্ত শিশুদের বিনামূল্যে চিকিৎসা দিচ্ছে কাতার চ্যারিটি

অগ্ন্যাশয়ের ক্যানসার বাড়ছে মানুষের কিছু ভুলেই! জানুন বিস্তারিত

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, জানা যাবে যেভাবে

ব্রেন স্ট্রোক হয়েছে মিঠুনের! এই রোগের ঝুঁকি কাদের বেশি?

পুরুষদের মধ্যে বাড়ছে হৃদরোগের ঝুঁকি! সমাধান কী জানুন

পুনরায় হৃদরোগ হাসপাতালে নিয়োগ পেলেন ডা. মীর জামাল উদ্দিন

গণস্বাস্থ্যে চালু হলো দেশের প্রথম ক্যানসার প্রতিরোধ বিভাগ

ঢাকা মেডিকেল রিপোর্টার্স ইউনিটির সভাপতি মাসুদ, সম্পাদক সৈয়দ আমানত

এই বিভাগের সব খবর

শিরোনাম :