রাশিয়ার পক্ষে যুদ্ধে ৬ নেপালি নিহতের পর আটক ১০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০২৩, ১৯:১৮

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পক্ষে ৬ নেপালি নিহত হওয়ার পর নড়েচড়ে বসেছে দেশটির প্রশাসন। এবার রাশিয়ায় মানবপাচারের অভিযোগে ১০ জনকে আটক করেছে কাঠমান্ডু পুলিশ।

রাশিয়ান সেনাবাহিনীতে নিয়োগের জন্য নেপালের বেকার যুবকদের ভ্রমণের কথা বলে মস্কো পাঠানো হতো বলে কাঠমান্ডু পুলিশের বরাতে বুধবার খবর দিয়েছে রয়টার্স।

কাঠমান্ডু জেলা পুলিশের প্রধান ভূপেন্দ্র খাত্রি জানিয়েছেন, এটি একটি সংগঠিত অপরাধ। আটককৃতদের বিরুদ্ধে মানবপাচার আইনে মামলা করা হবে।

খবরে বলা হয়েছে, মানবপাচারে অভিযুক্ত চক্রটি ভ্রমণ ভিসার আড়ালে নানা প্রলোভনে নেপালের বেকার যুবকদের রাশিয়া পাঠাতো। ভ্রমণের কথা বলে প্রথমে সংযুক্ত আরব আমিরাতে পাঠিয়ে সেখান থেকে পরবর্তীতে তাদেরকে রাশিয়ায় নিয়ে অবৈধভাবে রুশ সেনাবাহিনীতে নিয়োগ দিয়ে যুদ্ধে পাঠানো হতো।

কাঠমান্ডু জেলা পুলিশের প্রধান ভূপেন্দ্র খাত্রি বলেছেন, গোপন সংবাদের ভিত্তিতে গত কয়েকদিন ধরে আটকের পর ১০ জনকে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে।

‘আমরা মামলাটি নিয়ে সরকারি আইনজীবীদের সঙ্গে আলোচনা করছি এবং গ্রেপ্তারকৃতদের আদালতে পাঠাবো’ বলেন খাত্রি।

তিনি আরও বলেন, আটক ব্যক্তিরা অবৈধভাবে প্রত্যেক ব্যক্তির কাছ থেকে ৯ হাজার ডলার পর্যন্ত হাতিয়ে নিয়েছে। এরা সংযুক্ত আরব আমিরাতের মাধ্যমে রাশিয়ায় মানব পাচার করেছে। পর্যটন ভিসার নাম করে রাশিয়ায় নিয়ে যাওয়া ব্যক্তিদের পরবর্তীতে রুশ সেনাবাহিনীতে নিয়োগ দেওয়া হয়েছে।

এর আগে গত সোমবার নেপালের পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, রাশিয়ার হয়ে যুদ্ধের ময়দানে ৬ নেপালি নিহত হয়েছে। এঘটনায় প্রতিবাদ জানিয়ে নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে মস্কোকে কড়া বার্তা দিয়েছে নেপাল।

যুদ্ধে নিহত নেপালি নাগরিকরা হলেন– প্রিতম খার্কি (সিয়াঞ্জা), গঙ্গারাজ মোক্তান (ইল্লাম), রাজকুমার খার্কি (দোলাখা), রূপক খার্কি (কপিলাবস্তু), দিওয়ান রাই (কাস্কি), সন্দীপ থাপালিয়া (গোর্খা)।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রাশিয়ার কাছে মৃতদের পরিবারের জন্য ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। একই সঙ্গে নিহতদের দেহ যেন দেশে পাঠানোর ব্যবস্থা করা হয় সেই দাবি পেশ করা হয়েছে।

এছাড়া ‘আগামী দিনে যেন নেপালের কোনো নাগরিককে রুশ সেনাবাহিনীতে ভর্তি না করা হয় এবং এই মুহূর্তে যারা রুশ ফৌজে রয়েছেন তাদের যত দ্রুত সম্ভব নেপালে পাঠিয়ে দেয়া হয়’ এমন কড়া বার্তাও পাঠিয়েছে নেপাল।

উল্লেখ্য, ১৯৪৭ সালে ভারতের স্বাধীনতার পর থেকে তিনটি দেশের মধ্যে একটি চুক্তির অধীনে নেপালি গুর্খা সেনারা ব্রিটিশ ও ভারতীয় সেনাবাহিনীকে সেবা দিয়ে আসছে। রাশিয়ার সঙ্গে নেপালের এ ধরনের কোনো চুক্তি না থাকায় রুশ বাহিনীতে নেপালি নাগরিকের অন্তর্ভুক্তি নেপালের দৃষ্টিতে অবৈধ। সেজন্য রাশিয়াকে সতর্ক করা হয়েছে বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

(ঢাকাটাইমস/০৬ডিসেম্বর/এসআইএস/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :