বাড়ছে শীত, শুরু হচ্ছে প্রথম শৈত্যপ্রবাহ 

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০২৩, ২৩:৫১
সারাদেশে তীব্র শীতের সঙ্গে ঘন কুয়াশা। ছবিটি কুড়িগ্রাম জেলার

দেশে শীতের অনুভূতি আরও বৃদ্ধি পেয়েছে। ঘন কুয়াশা আর বাতাসের দাপটে নাকাল ঢাকাবাসীও। বুধবার এই তাপমাত্রা কমে গিয়ে শীতের অনুভূতি আরও বাড়িয়ে দিবে। এছাড়া দেশের কোথাও কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রি কমে গিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে এবং পরের দিন বৃহস্পতিবার উত্তর এবং পশ্চিমাঞ্চলে মৃদু শত্যপ্রবাহ বিস্তার করতে পারে। এটিই মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ। এই অবস্থা আগামী সোমবার পর্যন্ত অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদ মো.আবুল কালাম মল্লিক ঢাকা টাইমসকে বলেন, ‘দেশের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে এলেই শৈত্যপ্রবাহ হয়। সারাদেশেই আগামীকাল তাপমাত্রা কমে যাবে।কোথাও কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রি নিচে নেমে আসতে পারে।’

তিনি আরও জানান, ‘আজ সকালে তেঁতুলিয়া পর্যবেক্ষণাগারে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। আগামীকাল বিচ্ছিন্নভাবে দেশের উত্তরাঞ্চল ও পশ্চিমাঞ্চলে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। বৃহস্পতিবার উত্তর এবং পশ্চিমাঞ্চলে মৃদু শত্যপ্রবাহ বিস্তার করতে পারে।’

রাজধানী ঢাকার আকাশও কুয়াশাচ্ছন্ন থাকায় মধ্য সকালে মিলেছে সূর্যের দেখা। এদিন ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৯ ডিগ্রি রেকর্ড করা হয়। সন্ধ্যায় এই তাপমাত্রা বৃদ্ধি পেয়ে ২০ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। এই সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্য কমে গিয়ে শীতের অনুভূতি বাড়িয়ে দিয়েছে বলে জানান এই আবহাওয়াবিদ।

এদিকে মঙ্গলবার সকালে আবহাওয়া অধিদপ্তরের ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, মঙ্গলবার সকাল ৯টা থেকে পরের ২৪ ঘণ্টা অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এ সময়ে সারা দেশে রাতের এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, বুধবার সকাল ৯টা থেকে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

এসময়ে সারা দেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, এ সময়ে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চলে ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

এসময়ে সারা দেশে রাতের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পূর্বাভাসে শৈত্যপ্রবাহ সম্পর্কে বলা হয়, দেশের উত্তরাঞ্চল এবং পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে বলে জানানো হয় পূর্বাভাসে।

আবহাওয়ার সংক্ষিপ্তসারে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

(ঢাকাটাইমস/১২ডিসেম্বর/টিএ/কেএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

রপ্তানি করে পাটকে আরও উচ্চতায় নিতে হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

স্যাটেলাইট প্রযুক্তিতে শিক্ষাথীদের দক্ষতা অর্জনে সহযোগিতায় আগ্রহী ফ্রান্স: পলক

আবারও দেশের সাত জেলার ওপর বইছে মৃদু তাপপ্রবাহ

‘স্বপ্নজয়ী মা’ সম্মাননা পেলেন ১১ জন

হিন্দাল শারক্বীয়ার তিন সদস্য গ্রেপ্তার, নিখোঁজরা কি আছে এই তালিকায়?

লু’র সফরে ভিসানীতি ও র‍্যাবের নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা হবে: পররাষ্ট্রমন্ত্রী

কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আবদুল্লাহ

আসন্ন বাজেটে সামাজিক সুরক্ষায় উপকারভোগীর সংখ্যা বাড়ছে: অর্থ প্রতিমন্ত্রী

বলিপাড়া-রুমা সীমান্ত পরিদর্শন করলেন বিজিবি মহাপরিচালক

দেশে বজ্রপাত নিরোধযন্ত্র স্থাপনে সহায়তা করতে চায় ফ্রান্স

এই বিভাগের সব খবর

শিরোনাম :