আইসিপিসিতে চট্টগ্রাম বিভাগে চ্যাম্পিয়ন কুবির ‘সিওইউ ডেয়ার টু ড্রিম এগেইন’ 

কুবি প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০২৩, ১১:৩০

বাংলাদেশ ইউনিভার্সিটি অফ বিজনেস অ্যান্ড টেকনোলজির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে দুই দিনব্যাপী ইন্টারন্যাশনাল কলিজিয়েট প্রোগ্রামিং কনটেস্টে (আইসিপিসি) চট্টগ্রাম বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের টিম ‘সিওইউ ডেয়ার টু ড্রিম এগেইন’।

২০১২ সাল থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিম এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আসছে। এরই ধারাবাহিকতায় ২০২২ সালে চট্টগ্রাম বিভাগে চ্যাম্পিয়ন হয় বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের টিম ‘সিওইউ আনপ্রেডিক্টেবল ৩২০৭’।

গত ৪ নভেম্বর এসিএম ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টে এশিয়া ঢাকা রিজিওনালে চট্টগ্রাম বিভাগে চ্যাম্পিয়ন এবং কনটেস্টে ১২তম স্থান অর্জন করেছে ‘সিওইউ ডেয়ার টু ড্রিম এগেইন’। এই টিমের সদস্যরা হলেন, ১২তম আবর্তনের মো. রাকিব হোসাইন, ১৩তম আবর্তনের মো. মেহেদী হাসান আরাফাত ও মেস্টু পাল।

এছাড়াও ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগ থেকে শিক্ষার্থীদের ৩টি টিম অংশগ্রহণ করেছে। কনটেস্টে ২৭তম স্থান অর্জন করা ‘সিওইউ আনপ্রেডিক্টেবল ৩২০৭’ টিমের শিক্ষার্থীরা হলেন, ১৩তম আবর্তনের রাকিবুল ইসলাম ও ইমতিয়াজ অর্পণ এবং ১৪তম আবর্তনের শিক্ষার্থী ইফতেখার নাহিম আবদুল্লাহ।

১৪৬তম স্থান অর্জন করা ‘সিওইউ লং ডিভিশন’ টিমের শিক্ষার্থীরা হলেন, ১৩তম আবর্তনের খায়রুল ইসলাম ও এম এ নোমান এবং ১৫তম আবর্তনের মো. আবু তালেব।

১৬০তম স্থান অর্জন করা ‘সিওইউ নভোচারী’ টিমের শিক্ষার্থীরা হলেন, ১২তম আবর্তনের অনিক চক্রবর্তী, নুসরাত আবরার ও ফৌজিয়া ইসলাম। পড়ালেখার পাশাপাশি প্রোগ্রামিংয়ের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং এগিয়ে নিতেও এসব শিক্ষার্থীরা অবদান রাখছে।

‘সিওইউ আনপ্রেডিক্টেবল ৩২০৭’ টিমের ইফতেখার নাহিম বলেন, ‘আইসিপিসির মতো জায়গায় আমাদের বিশ্ববিদ্যালয়কে রিপ্রেজেন্ট করাটা অনেক সম্মানের। প্রোগ্রামিং প্রতিযোগিতায় যেকোনো ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা যায়। আমরা ‘সি++’ ল্যাঙ্গুয়েজ ব্যবহার করেছি। আমাদের প্রত্যাশা ছিল আরও ভালো করা। আমরা আমাদের অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারিনি। আমাদের চেষ্টা থাকবে পরবর্তী বছরের কনটেস্টে কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে তুলে ধরা।’

চ্যাম্পিয়ন ‘সিওইউ ডেয়ার টু ড্রিম এগেইন’ টিমের মেহেদী হাসান আরাফাত উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, ‘আইসিপিসির এশিয়া ঢাকা রিজিওনালে চট্টগ্রাম বিভাগ থেকে ‘সিওইউ ডেয়ার টু ড্রিম এগেইন’ টিম চ্যাম্পিয়ন হওয়ায় আমরা আনন্দিত। নির্ধারিত সময়ের মধ্যে আমরা ৫টি সমস্যা সমাধান করে চ্যাম্পিয়ন হয়েছি। এ সাফল্যের পেছনে আমাদের বিভাগের সকল শিক্ষক, বিশেষ করে টিম কোচ খলিল আহাম্মদ স্যারের অবদান রয়েছে। টিমের সকলের কঠিন পরিশ্রমের ফলেই আমরা চ্যাম্পিয়ন হতে পেরেছি।’

প্রোগ্রামিং সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. মো. সাইফুর রহমান বলেন, ‘আইসিটি ও সিএসই উভয় বিভাগের জন্য প্রোগ্রামিং খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান বিশ্বে প্রোগ্রামিংয়ের কোনো বিকল্প নেই। আন্তর্জাতিক প্রোগ্রামিংয়ে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাফল্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিশ্বের প্রতিটি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার রিলেটেড বিভাগগুলোতে প্রোগ্রামিং ‘সি++’, ‘সি’, ‘এলগোরিদম’, ‘ডাটা স্ট্রাকচার’, ‘জাভা’, ‘পাইথন’ পড়ানো হয়। ফলে শিক্ষার্থীরা প্রযুক্তিগত দিক থেকে দক্ষ ও মেধাবী হয়ে উঠে।

উল্লেখ্য, আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতায় (আইসিপিসি) বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রতিবছর বিশ্বের জনপ্রিয় এবং সবচেয়ে বড় প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করে৷ এ বছর প্রিলিমিনারি কনটেস্টে ২৪৬১টি টিম অংশগ্রহণ করেছিল। সেখান থেকে ২২৪টি টিমকে অনসাইটে কনটেস্টে সুযোগ দেওয়া হয়। প্রতিযোগিতায় বিজয়ী সদস্যদের ল্যাপটপ দেওয়া হবে এবং বিজিতদের দেওয়া হবে স্মার্ট ফোন।

(ঢাকাটাইমস/২৩ডিসেম্বর/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :