মানসম্মত শিক্ষা নিশ্চিত করা না গেলে বিশ্বনাগরিক তৈরি করা কঠিন হবে: ড. মশিউর রহমান

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০২৩, ২২:১৮

মানসম্মত শিক্ষা নিশ্চিত করা না গেলে বিশ্বনাগরিক তৈরি করা কঠিন হবে বলে মনে করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

তিনি বলেন, ‘উচ্চশিক্ষার মানোন্নয়ন আমাদের প্রধান লক্ষ্য। এক্ষেত্রে কোনো আপস করা হবে না। সারাদেশের কলেজগুলোতে ইনস্টিটিউশনাল সেলফ অ্যাসেসমেন্ট (আইএসএ) হয়েছে। এটিকে আমি স্বাগত জানাই। এর মধ্য দিয়ে কলেজগুলোর সক্ষমতা ও দুর্বলতা যাচাই-বাছাই হয়েছে। শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, শূন্য পদে শিক্ষক নিয়োগ, ক্লাসরুম আধুনিকায়ন, শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিতকরণ, মানসম্মত গবেষণা কার্যক্রম পরিচালনা ও পাঠ্যপুস্তক রচনা, কলেজগুলোতে ক্যাফেটেরিয়া নির্মাণ, অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত অডিটোরিয়াম নির্মাণ, অবকাঠামো নির্মাণ, প্রযুক্তি সহায়তা নিশ্চিত করাসহ ইত্যাদি বিষয়ে কলেজগুলো থেকে যে প্রস্তাবনা এসেছে ইতোমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় তার অনেকগুলো কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে।’

গত বৃহস্পতিবার রাজধানীর সিদ্ধেশ্বরী কলেজের অডিটোরিয়ামে কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (সিইডিপি) কর্তৃক আয়োজিত ‘ডিসিমিনেটিং আউটকামস অব ইনস্টিটিউশনাল সেলফ অ্যাসেসমেন্ট ইমপ্লিমেন্টেড এ্যাট আইডিজি রিসিপিয়েন্ট কলেজেস’ শীর্ষক কর্মশালায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান।

দেশব্যাপী শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম বিকেন্দ্রীকরণ করা হবে জানিয়ে প্রথিতযশা এই সমাজবিজ্ঞানী বলেন, ‘শিক্ষক প্রশিক্ষণকে কলেজ পর্যায়ে নিয়ে যাওয়ার বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে। এটিকে বিকেন্দ্রীকরণ করে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সকল শিক্ষককে প্রশিক্ষণের আওতায় নিয়ে আসা হবে। ইতোমধ্যে এ বিষয়ে উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’ কর্মশালায় কলেজের বিদ্যমান সুবিধাসমূহ নিয়ে আলোচনা হয় ও একইসঙ্গে সম্ভাব্য বিভিন্ন চ্যালেঞ্জ নিয়ে আলোকপাত করা হয়। সিইডিপির অধীনে ১২০টি আইডিজিপ্রাপ্ত কলেজের মধ্যে ৩৫টি কলেজে আইএসএ কার্যক্রম পরিচালনা করা হয়। অনার্স ও মাস্টার্স পর্যায়ে পাঠদানকারী কলেজে সিস্টেমেটিক কোয়ালিটি অ্যাসিওরেন্স প্র্যাকটিস চালু করার লক্ষ্যে এই আইএসএ কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণ করা হয়।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সুলেমান খান। এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিইডিপির প্রজেক্ট ডাইরেক্টর (পিডি) মোহাম্মদ খালেদ রহীম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (পরিকল্পনা) মো. আব্দুল মতিন, সিদ্ধেশ্বরী কলেজের অধ্যক্ষ প্রফেসর শেখ জুলহাস উদ্দিন প্রমুখ।

(ঢাকাটাইমস/২৯ডিসেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :