ইউক্রেনে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ জানুয়ারি ২০২৪, ০৯:৪৬

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়া উত্তর কোরিয়ার সরবরাহকৃত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং লঞ্চার ব্যবহার করেছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন, যুক্তরাষ্ট্র বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপন করবে এবং অস্ত্র হস্তান্তরের সুবিধার্থে যারা কাজ করছে তাদের ওপর অতিরিক্ত নিষেধাজ্ঞা আরোপ করবে।

মস্কো এ ধরনের কোনো সহযোগিতার কথা অস্বীকার করেছে।

হোয়াইট হাউসের অভিযোগের কয়েক ঘণ্টা পর উত্তর কোরিয়ার নেতা কিম জং উন দেশে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ যানের উৎপাদন বাড়ানোর আহ্বান জানান।

উত্তর কোরিয়ার নেতা সেপ্টেম্বরে সম্ভাব্য সামরিক সহযোগিতা নিয়ে আলোচনা করতে রাশিয়া সফর করেন।

মার্কিন যুক্তরাষ্ট্র এর আগে পিয়ংইয়ংকে অস্ত্র সরবরাহের জন্য রাশিয়াকে অভিযুক্ত করেছে, তবে এই প্রথম মার্কিন গোয়েন্দারা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র-স্বনির্দেশিত রকেট সম্পর্কে বিশদভাবে শেয়ার করেছে, যা ৯০০ কিলোমিটার (৫০০ মাইল) দূরের লক্ষ্যে পৌঁছাতে পারে।

বৃহস্পতিবার হোয়াইট হাউসের প্রেস ব্রিফিংয়ে বক্তৃতাকালে কিরবি বলেন, “উত্তর কোরিয়ার কাছ থেকে রাশিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সংগ্রহ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অনেক প্রস্তাবের সরাসরি লঙ্ঘন।”

“আমরা দাবি করব যে রাশিয়াকে আবারও তার আন্তর্জাতিক বাধ্যবাধকতা লঙ্ঘনের জন্য জবাবদিহি করতে হবে,” তিনি বলেন।

জন কিরবি আরও বলেন, “যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে রাশিয়া ইরানের কাছ থেকে স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র কেনার পরিকল্পনা করছে, কিন্তু এখনও তা করেনি।”

যুক্তরাজ্য বলেছে, তারা ইউক্রেনে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহারের কঠোর নিন্দা করে।”

পররাষ্ট্র, কমনওয়েলথ এবং উন্নয়ন অফিসের একজন মুখপাত্র বলেছেন, “উত্তর কোরিয়া একটি শক্তিশালী নিষেধাজ্ঞার অধীন এবং ইউক্রেনে রাশিয়ার অবৈধ যুদ্ধকে সমর্থন করার জন্য উত্তর কোরিয়াকে উচ্চ মূল্য দিতে হবে। তা নিশ্চিত করতে আমাদের অংশীদারদের সঙ্গে কাজ চালিয়ে যাব।”

ব্রিফিংয়ে কিরবি ইউক্রেনের জন্য ‘বিলম্ব না করে’ অতিরিক্ত তহবিল অনুমোদনের জন্য মার্কিন কংগ্রেসকেও আহ্বান জানান।

“ইউক্রেনের জনগণের বিরুদ্ধে রাশিয়ার ভয়াবহ সহিংসতার সবচেয়ে কার্যকর প্রতিক্রিয়া হল ইউক্রেনকে গুরুত্বপূর্ণ বিমান প্রতিরক্ষা সক্ষমতা এবং অন্যান্য ধরনের সামরিক সরঞ্জাম সরবরাহ করা,” তিনি বলেন।

“ইরান এবং ডিপিআরকে (উত্তর কোরিয়া) রাশিয়ার পাশে দাঁড়িযছেছে। ইউক্রেনীয়রা জানার অধিকার রাখে আমেরিকান জনগণ এবং এই সরকার তাদের পাশে থাকবে।

হোয়াইট হাউস ২৭ ডিসেম্বর ইউক্রেনের জন্য সর্বশেষ মার্কিন সামরিক সহায়তা প্যাকেজ অনুমোদন করেছিল, যার পরিমাণ প্রায় ২৫০ মিলিয়ন ডলার।

রিপাবলিকানদের মধ্যে সমর্থনের অভাবের কারণে কংগ্রেসে আরও তহবিল নিয়ে আলোচনা স্থগিত হয়েছে, যারা জোর দিয়েছিলেন যে মার্কিন-মেক্সিকো সীমান্তে কঠোর নিরাপত্তা ব্যবস্থা অবশ্যই যেকোনো সামরিক সহায়তা চুক্তির অংশ হতে হবে।

ইউক্রেন সতর্ক করেছে, তার যুদ্ধ প্রচেষ্টা এবং দেশটির সরকারি অর্থ ঝুঁকির মধ্যে রয়েছে যদি পশ্চিমা সহায়তা শীঘ্রই না আসে। সূত্র বিবিসি।

(ঢাকাটাইমস/০৫জানুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :