ভোটকেন্দ্রে আগুন দেওয়ার পরিকল্পনা

হাসান মেহেদী, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ জানুয়ারি ২০২৪, ১৯:১১ | প্রকাশিত : ০৬ জানুয়ারি ২০২৪, ১৮:৫৬
নিরাপত্তা নজরদারিতে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী
  • রাজধানীতে কড়া নিরাপত্তা, সেনা টহল
  • নাশকতার পরিকল্পনাকারীদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত
  • অর্ধেকের বেশি কেন্দ্র ঝুঁকিতে, পুলিশের বাড়তি নজরদারি

ভোটের দিন দেশের বিভিন্ন স্থানে ভোট কেন্দ্র জ্বালিয়ে দেওয়ার এক পরিকল্পিত ছক এঁকেছে দুর্বৃত্তরা। সেই ছক বাস্তবায়নের প্রথম কর্মকাণ্ড হিসেবে শুক্রবার গোপীবাগে ট্রেনের বগিতে আগুন দেয় তারা। সেই ঘটনায় ৪ জনের মৃত্যু হয়। নাশকতার সেই পরিকল্পনা বাস্তবায়নের জন্য বিভিন্ন থানার ওয়ার্ড পর্যায়ে ভ্রাম্যমাণ টিম গঠন করেছে দুর্বৃত্তরা।

১৭ মিনিটের ভার্চুয়াল মিটিংয়ের পরিকল্পনা বাস্তবায়ন করতে রাজধানীর গোপীবাগে ট্রেনে আগুন দেয় বিএনপি সমর্থিত দুর্বৃত্তরা। সেই পরিকল্পনার নীলনকশা প্রণয়ন করে বিএনপির ডজনখানেকেরও বেশি নেতা বা নাশকতাকারী গ্রুপের টিম লিডাররা। ওই মিটিংয়ে ভোটের আগে গাজীপুর, ঢাকা ও নারায়ণগঞ্জের রেলপথে ট্রেনে আগুন দেওয়ার পরিকল্পনা ও সিদ্ধান্ত নেয় বিএনপির কয়েজকজন নেতা। এছাড়াও ভোটের দিন সাউন্ড গ্রেনেড ও কেন্দ্র জ্বালিয়ে দেওয়ারও মহাপরিকল্পনা করেন তারা। কীভাবে কখন সেই পরিকল্পনা করা হয়েছে এমনই একটি ভিডিও তথ্য এসেছে ঢাকা টাইমসের কাছে।

ভিডিওতে যুবদলের একনেতা বলছেন, ‘আমরা ভার্চুয়ালি মিটিং করি, মহানগর দক্ষিণের আহ্বায়ক ও সদস্য সচিবসহ আমরা সব টিম মিলে ভার্চুয়ালি মিটিং করি। সর্বশেষ আমাদের যেই মিটিংটা হইছে সেটা গতকাল (বুধবার) সন্ধ্যা ৬টার পর হয়েছে। তখন আমি আমার মতিঝিল অফিসে ছিলাম, আমার এক বড় ভাইয়ের অফিসে বসি, ওখানে থেকেই মিটিংয়ে অংশগ্রহণ করি। যখন হোয়াটসঅ্যাপের গ্রুপে কল আসে ভার্চুয়ালি তখন আমিও কলটি রিসিভ করছি। আমরা প্রায় ১৭ মিনিটের মতো কথা কইছি।’

তিনি আরও বলেন, ‘এই কলে আমাদের প্রতিটি টিমের টিম লিডাররা ছিল। ভার্চুয়াল মিটিংয়ে দুইটা সিদ্ধান্ত হইছে। একটা হচ্ছে থানা ভিত্তিক অন্যটা হইছে ট্রেনের একটা ব্যাপার নিয়া। আমাদের ওয়ার্ড ভিত্তিক ভ্রাম্যমাণ টিম আছে, তাদেরকে কেন্দ্রগুলো জ্বালায়া দেয়ার জন্য বলা হয়। যাতে কেন্দ্রে কোনো ভোটার না আসে। এছাড়াও সাউন্ড গ্রেনেডের পরিকল্পনা করা হয়। ট্রেনের একটা কথা হইছে। কিশোররগঞ্জ থেকে আসার ট্রেন, নরসিংদীর ট্রেন পরে গাজীপুর, ঢাকা বা নারায়ণগঞ্জের ট্রেনে আগুন দেওয়ার কথা হয়।

এদিকে, গোপীবাগে ট্রেনে অগ্নিসংযোগের ২৪ ঘণ্টা পার হওয়ার আগেই সেই পরিকল্পনাকারী গ্রুপের হোতাসহ কয়েকজন সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারের পর গোয়েন্দা পুলিশের জিজ্ঞাসাবাদে ভয়ঙ্কর নাশকতার পরিকল্পনার তথ্য যুবদল নেতা কাজী মনসুর। কাজী মনসুরের দেওয়া জবানবন্দির এক ভিডিওতে এসব বিষয়ে বর্ণনা দেন তিনি।

পুলিশ সদর দপ্তরের ডিআইজি (অপারেশন্স) মো. আনোয়ার হোসেন ঢাকা টাইমসকে বলেন, নাশকতারোধে পুলিশের বিভিন্ন ইউনিট কাজ করছে। এই সকল দুর্বৃত্তরা বিভিন্ন কেন্দ্রে অরাজকতা করছে, শুক্রবার ট্রেনে আগুন দিয়ে নৃশংসভাবে মানুষ হত্যা করেছে। গোপীবাগে ট্রেনে আগুনের ঘটনায় আমরা কয়েকজনকে গ্রেপ্তার করেছি।

ভোটের দিন ভোটকেন্দ্রে নাশকতার কোনো শঙ্কা আছে কিনা এমন প্রশ্নের জবাবে আনোয়ার হোসেন বলেন, পুলিশ কড়া নজরদারি করছে যেন ভোটের দিন কোনো নাশকতা না হয়। এছাড়াও নাশকতার পরিকল্পনাকারীদের গ্রেপ্তার করতে পুলিশ বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করছে। এ ধরনের কাজে যাদেরই সম্পৃক্ততা পাওয়া যাবে তাদেরকেই আইনের আওতায় আনা হবে বলেও জানান তিনি।

ডিএমপির সদর দপ্তরের তথ্য বলছে, ঢাকায় ২১৪৬টি ভোটকেন্দ্র আছে। এসব ভোটকেন্দ্রের মধ্যে অর্ধেকের বেশি কেন্দ্র ঝুঁকিপূর্ণ বলে মনে করেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোর জন্য ইতোমধ্যে পুলিশের পক্ষ থেকে বাড়তি নজরদারি ও নিরাপত্তা বাড়ানো হয়েছে।

এদিকে, ভোটের আগের দিন রাতে নগরীর বিভিন্ন স্থানে নির্বাচন বিরোধী বিএনপির হরতালে বেশ কয়েকটি স্থানে ককটেল বিস্ফোরণ, বাসে ও ট্রেনে আগুনের ঘটনায় জনমনে ভীতিকর পরিস্থিতি বিরাজ করছে। সেই হিসাবে রাজধানীতে ভোটের দিন বিভিন্ন এলাকায় নাশকতার আশঙ্কা করছেন অনেকেই।

ডিএমপি সদর দপ্তরের যুগ্ম কমিশনার লিটন কুমার সাহা ঢাকা টাইমসকে বলেন, আমাদের কাছে আগে থেকেই তথ্য ছিল নাশকতা হতে পারে, সেই হিসেবে পুলিশ ব্যাপক প্রস্তুতি নিয়ে রেখেছে। তবে রাজধানীতে ভোটের দিন নাশকতার কোনো তথ্য আমাদের কাছে এই মূহূর্তে নেই। আমাদের কাছে এখন ভোটের দিনে নিরাপত্তা দেওয়াটাই মূল লক্ষ্য। যদি কেউ নাশকতার চেষ্টা করে তাহলে তাদেরকে আইনের আওতায় আনা হবে। এছাড়াও যারা এ ধরনের কাজে লিপ্ত হচ্ছে তাদেরকে গ্রেপ্তার করা হচ্ছে। নাশকতা এড়াতে রাজধানীতে কড়া নিরাপত্তা দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/০৬জানুয়ারি/এইচএম/বিবি/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

উন্নত বিশ্বকে কার্বন নিঃসরণ কমানোর দিকে মনোযোগ দিতে হবে: পরিবেশমন্ত্রী

ডেঙ্গু রোগীর বাড়িসহ আশপাশের এলাকায় সচেতনতা জোরদারের তাগিদ

২ লাখ ৬৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন, কোন খাতে কত বরাদ্দ

লালবাগে বিদ্যুৎস্পৃষ্টে অটোরিকশা চালকের মৃত্যু

ট্রাফিক পুলিশের নিরলস প্রচেষ্টায় ঢাকা আরও বাসযোগ্য হয়ে উঠবে: ডিসি মোস্তাক 

দুবাইয়ে ৩৯৪ বাংলাদেশি গোপনে সম্পদ গড়েছেন, শীর্ষে ভারত 

তিন দিনের সফর শেষে ঢাকা ছাড়লেন ডোনাল্ড লু

হজ পালনে সৌদি আরব গেছেন ২১ হাজার বাংলাদেশি

ঢাকাসহ পাঁচ বিভাগে দুই দিনের ‘হিট অ্যালার্ট’ জারি

উপজেলা নির্বাচন: ১৫৭ উপজেলায় তিন দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

এই বিভাগের সব খবর

শিরোনাম :