মোদিকে কটাক্ষ: মালদ্বীপের রাষ্ট্রদূতকে তলব করল ভারত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৮ জানুয়ারি ২০২৪, ১৭:১১

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দেওয়ার জেরে ইতোমধ্যেই তিন মন্ত্রীকে বরখাস্ত করেছে দক্ষিণ এশিয়ার অন্যতম শীর্ষ পর্যটন দেশ মালদ্বীপ। এবার এ বিষয়ে দেশটির রাষ্ট্রদূতকে তলব করে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর এনডিটিভির।

সোমবার ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে তাকে তলব করা হয়েছে বলে জানানো হয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, সোমবার সকালে নয়াদিল্লির সাউথ ব্লক এলাকায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দফতরে গিয়েছিলেন মালদ্বীপের রাষ্ট্রদূত ইব্রাহিম সাহিবকে। কিছু সময় পর তাকে সেখান থেকে বেরিয়ে যেতেও দেখা যায়।

সম্প্রতি ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার উপকূলবর্তী লাক্ষাদ্বীপে বেড়াতে যান নরেন্দ্র মোদি। সেই ভ্রমণের কিছু ছবি শেয়ার করেন ফেসবুক, ইনস্টাগ্রামসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে। মোদীর এই ছবি প্রকাশের পর মালদ্বীপের কয়েকজন মন্ত্রী ও রাজনীতিবিদ সমালোচনা করেন।

তাদের বক্তব্য, ভারতীয় পর্যটকদের মালদ্বীপের পরিবর্তে লাক্ষাদ্বীপে ভ্রমণের বার্তা দিতেই এসব ছবি পোস্ট করা হয়েছে। কিছু ছবিতে তাকে ‘জোকার’ বা ‘পুতুল’ বলে মন্তব্য করা হয়। আপত্তিকর মন্তব্য করা হয় ভারত-ইসরায়েল সম্পর্ক নিয়েও।

এদিকে মালদ্বীপ সরকার প্রথম দিকে বিষয়টিকে তেমন গুরুত্ব না দিলেও পরে সে মালদ্বীপের বিরোধী দলগুলো এ নিয়ে সরকারের সমালোচনা শুরু করে। দেশটির সাবেক দুই প্রেসিডেন্ট ইব্রাহিম সোলি এবং মহম্মদ নাশিদও মোদির সমালোচনা করা মন্ত্রীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের নেওয়ার দাবি করেন। এর পরই ঘরে-বাইরে চাপের মুখে মুইজ্জু সরকার তিন মন্ত্রীকে বরখাস্তের সিদ্ধান্ত নেয়। বরখাস্ত হওয়া তিন মন্ত্রী হলেন মরিয়ম শিউনা, মালশা শরিফ এবং মাহজুম মজিদ।

উল্লেখ্য, গত বছর মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হন ভারত বিরোধী নেতা মোহাম্মদ মুইজ্জু। এরপর দেশটিতে অবস্থানরত ভারতীয় সৈন্যদের মালদ্বীপ ছাড়ার নির্দেশ দেয় নতুন সরকার। তারপর থেকেই ভারত ও মালদ্বীপের মধ্যে কূতনৈতিক সম্পর্ক খারাপ হতে শুরু করে বলে মত বিশেষজ্ঞদের।

(ঢাকাটাইমস/০৮জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসিসহ সব আরোহী নিহত: রাষ্ট্রীয় গণমাধ্যম

প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারের ধ্বংসাবশেষে প্রাণের কোনো চিহ্ন নেই

ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টার দুর্ঘটনা: ধ্বংসাবশেষের স্থান শনাক্ত

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ অনেকে

ইসরায়েলি সরকারে ভাঙনের সুর, যুদ্ধকালীন মন্ত্রীর পদত্যাগের হুমকি

রাফা ছেড়ে পালিয়েছে ৮ লাখ লোক: জাতিসংঘ

আফগানিস্তানে আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু

বুথিডং শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিলো আরাকান আর্মি

এবার কোভ্যাক্সিনেও পার্শ্বপ্রতিক্রিয়া! যেসব উপসর্গ দেখা দিচ্ছে

ইসরায়েলের সঙ্গে দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস: আল-কাসাম ব্রিগেড

এই বিভাগের সব খবর

শিরোনাম :