আগমনী কার্ডে ‘বাংলাদেশ’ বানান ভুল, বিদেশিদের হাসাহাসি

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১০ জানুয়ারি ২০২৪, ১৭:৫৭ | প্রকাশিত : ১০ জানুয়ারি ২০২৪, ১৬:০৬

বাংলাদেশে বসবাসকারী দায়িত্বশীল মানুষ বাংলাদেশের নামের বানানই ভুল করবেন, সেটি স্বাভাবিকভাবে মেনে নেওয়া যায় না। আর মেনে নিতেও পারেননি ক্রিকেটার ইমরুল কায়েস।জাতীয় দলের একসময়ের ওপেনারের ইমরুল কায়েস হংকং থেকে দেশে ফিরেছেন। বিমান যাত্রায় তার আগমনী টিকিটে পেয়েছেন Bangladesh বানানে (Bnagladesh) ভুল। আর তাতে বিব্রতকর অবস্থায় পড়তে হয়েছে তাকে।

বুধবার (১০ জানুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেই এই তথ্য জানান কায়েস। সেখানে দেখা যায়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি আগমনী কার্ডে বাংলাদেশের বানান ভুল রয়েছে। ইংরেজিতে ‘Bangladesh’ এর বদলে সেখানে লেখা হয়েছে ‘Bnagladesh’।

বানান ভুলের বিষয়ে ইমরুল কায়েস লেখেন, ‘মানুষ মাত্রই ভুল করতে পারে এটাই স্বাভাবিক। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে কিছু কিছু জায়গায় কিছু ভুল থাকে, যেগুলো খুব সহজে মেনে নেওয়াটা খুবই কঠিন। গতকালকে আমি যখন হংকং থেকে বাংলাদেশে ফ্লাইটে আসছিলাম, আমি বাংলাদেশের অ্যারাইভাল কার্ডে দেখলাম যে, বাংলাদেশের নামের স্পেলিংয়ে এই মিসটেক করা আছে। আসলে এটা দেখার পরে আমার কিছু বিদেশী বন্ধু ছিল একই ফ্লাইটে, ওরা আমাকে প্রথমে জিনিসটা দেখায় এরপর আমাকে বলে যে তোমাদের দেশে কি হয়?’ কায়েস আরও লিখেছেন, ‘এটা নিয়ে ওরা একটু হাসাহাসি করছিল, বাট আমি ওদেরকে কোনোরকম বুঝাইছি যে, এটা প্রিন্টিং মিসটেক হতে পারে। আমার কাছে প্রশ্ন হলো যারা এই দায়িত্বে আছেন বা অথরিটিতে আছেন, তারা কি একটিবারের জন্য এটা দেখেন নাই? এত বড় মিসটেকের জন্য আমাদের দেশের কত বড় সম্মান বাইরের মানুষের কাছে নষ্ট হয় এবং আমাদের কত খারাপভাবে ওরা চিন্তা করে। আমার মনে হয়, এগুলো আমাদের এখন দেখার সময় আসছে এবং আমাদের এটা সবার চিন্তার একটা বিষয়…।’

এমন ভুল ধরিয়ে দেওয়ার পরে সামাজিক মাধ্যমে অনেকেই তাদের অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন। কেউ বলেছেন, সংযুক্ত আরব আমিরাতেও বাংলাদেশের অ্যাম্বাসি থেকে দেওয়া ফরমে অনেক বানান ভুল দেখা যায়। ক্ষোভ প্রকাশ করে কেউ লিখেছেন ‘সর্বত্র অযোগ্য লোক নিয়োগ দিয়ে রাখা হয়েছে’। (ঢাকাটাইমস/১০ জানুয়ারি/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :