ইয়েমেনে মার্কিন-ব্রিটিশ হামলা, সংঘাত এড়ানোর আহ্বান সৌদি আরবের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১২ জানুয়ারি ২০২৪, ১২:৪৮ | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০২৪, ১২:৩৪

ইয়েমেনে সশস্ত্র গোষ্ঠী হুতি বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে ব্যাপক বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এই পরিস্থিতিতে নতুন করে যেকোনও সংঘাত এড়াতে সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে সৌদি আরব। খবর রয়টার্সের।

শুক্রবার সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সাম্প্রতিক মাসগুলোতে ইয়েমেনের হুতিদের সঙ্গে শান্তি আলোচনায় অব্যাহত রেখেছে সৌদি আরব। বৃহস্পতিবারের হামলার পর ‘বড় উদ্বেগের’ সঙ্গেই পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে তারা।

বিবৃতিতে আরও বলা হয়েছে, লোহিত সাগর অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষার গুরুত্বের ওপর সৌদি আরব জোর দিচ্ছে। কারণ, এই নৌপথে অবাধ বাণিজ্য ও নৌচলাচলের স্বাধীনতার নিশ্চিত করার বিষয়ে আন্তর্জাতিক দাবি আছে।

প্রসঙ্গত, গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের আগ্রাসনের পর থেকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে সমর্থন জানিয়ে দুই মাস ধরে লোহিত সাগরে চলাচলরত বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে আসছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। এতে লোহিত সাগরের এ রুটে চলাচল বন্ধ করে দিয়েছে ম্যার্স্ক, সিএমএ সিজিএমেসহ বড় বড় শিপিং প্রতিষ্ঠানগুলো।

এরপরই হুতিদের আক্রমণ থেকে লোহিত সাগরের এ সমুদ্র পথকে নিরাপদ রাখতে যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, কানাডাসহ ১০টি দেশ নিয়ে সামুদ্রিক জোট গঠন করেছ যুক্তরাষ্ট্র। নতুন করে আরও ১০টি দেশসহ মোট ২০টি দেশের এ জোট হুতির আক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্রের পাশে থাকার ঘোষণা দেয়। এরমধ্যেই বৃহস্পতিবার হুতিদের লক্ষ্য করে সরাসরি হামলা চালায় ব্রিটিশ ও মার্কিন সেনারা। এই হামলায় হুতিদের অস্ত্র ভাণ্ডার, কমান্ড সেন্টারসহ বিভিন্ন অবকাঠামোকে লক্ষ্যবস্তু করা হয়েছে বলে জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা।

উল্লেখ্য, পশ্চিমা-সমর্থিত এবং সৌদি নেতৃত্বাধীন জোটের বিরুদ্ধে প্রায় এক দশকের যুদ্ধের পর ইয়েমেনের বেশিরভাগ অংশ এখন নিয়ন্ত্রণ করছে ইরান-সমর্থিত গোষ্ঠী হুতি।

এদিকে বৃহস্পতিবার হুতি গোষ্ঠীর প্রধান আলোচক মোহাম্মদ আবদুল সালাম বলেছেন, লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা সৌদি আরবের সঙ্গে শান্তি আলোচনাকে হুমকির মুখে ফেলবে না।

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসিসহ সব আরোহী নিহত: রাষ্ট্রীয় গণমাধ্যম

প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারের ধ্বংসাবশেষে প্রাণের কোনো চিহ্ন নেই

ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টার দুর্ঘটনা: ধ্বংসাবশেষের স্থান শনাক্ত

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ অনেকে

ইসরায়েলি সরকারে ভাঙনের সুর, যুদ্ধকালীন মন্ত্রীর পদত্যাগের হুমকি

রাফা ছেড়ে পালিয়েছে ৮ লাখ লোক: জাতিসংঘ

আফগানিস্তানে আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু

বুথিডং শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিলো আরাকান আর্মি

এবার কোভ্যাক্সিনেও পার্শ্বপ্রতিক্রিয়া! যেসব উপসর্গ দেখা দিচ্ছে

ইসরায়েলের সঙ্গে দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস: আল-কাসাম ব্রিগেড

এই বিভাগের সব খবর

শিরোনাম :