বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট ফ্রান্সের, বাংলাদেশের অবস্থান কী?

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১২ জানুয়ারি ২০২৪, ১৮:২১ | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০২৪, ১৭:৪১

বিশ্বের যেকোনো দেশে যেতে হলে একটি বৈধ পাসপোর্ট প্রয়োজন। রাষ্ট্রের নাগরিক হিসেবে স্বীকৃতি দলিল হিসেবে প্রমাণ করে পাসপোর্ট। তবে বিশ্বের সব দেশের পাসপোর্টের মর্যাদা সমান নয়। বিশ্বে এমন কয়েকটি দেশ রয়েছে যে দেশের পাসপোর্টধারীদের অন্যান্য দেশের তুলনায় বেশি দাম দেওয়া হয়। এমনকি বিশ্বের বহু দেশে ভিসা ছাড়াই প্রবেশ করা যায় এসব পাসপোর্ট নিয়ে।

প্রতিবারের মতো এবারও বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও দুর্বল পাসপোর্টের সূচক প্রকাশ করেছে যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনারস।

কোনো দেশের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া কিংবা ভিসামুক্ত সুবিধা নিয়ে কতটি দেশে যাওয়া যায়, তার ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়। সূচক তৈরিতে ব্যবহার করা হয় ইন্টারন্যাশনাল ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) তথ্য।

২০২৪ সালের এই তালিকায় একেবারে শীর্ষে রয়েছে ফ্রান্স, জার্মানি, ইটালি, জাপান, সিঙ্গাপুর এবং স্পেনের পাসপোর্ট। এই দেশের নাগরিকরা বিশ্বের ১৯৪টি গন্তব্য যেতে পারবেন ভিসা ছাড়া।

এদিকে চলতি বছর বিশ্বের শক্তিশালী পাসপোর্টের সূচকে চলতি বছর এক ধাপ এগিয়েছে বাংলাদেশ। এ তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ৯৭তম। বাংলাদেশি পাসপোর্টধারীরা বর্তমানে আগাম ভিসা ছাড়া ৪২টি দেশে প্রবেশ করতে পারবেন।

শক্তিশালী পাসপোর্ট তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ফিনল্যান্ড, সুইডেন এবং দক্ষিণ কোরিয়া। এই সব দেশের পাসপোর্টধারীরা বিশ্বের ১৯৩টি দেশে যেতে পারবেন ভিসা ছাড়া।

তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রিয়া, ডেনমার্ক এবং নেদারল্যান্ড। এর পর চতুর্থ স্থানে রয়েছে বেলজিয়াম, লুক্সেমবার্গ, নরওয়ে, পর্তুগাল এবং ব্রিটেন। মালটা, গ্রিস এবং সুইজারল্যান্ড পঞ্চম স্থানে। অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের ক্রম তালিকায় উন্নতি হয়েছে। পোল্যান্ডের সঙ্গে ষষ্ঠ স্থানে রয়েছে তারা। যুক্তরাষ্ট্র, কানাডা এবং হাঙ্গেরি রয়েছে সপ্তম স্থানে।

উল্লেখ্য, শক্তিশালী পাসপোর্ট এ সূচকে সাধারণত একেবারে শীর্ষে থাকে ইউরোপের দেশগুলো। এশিয়ার মাত্র ২টি দেশ, জাপান ও সিঙ্গাপুরের ঠাঁই হয়েছে সেখানে। গত পাঁচ বছর ধরেই এই স্থান ধরে রেখেছে এশিয়ার দুই দেশ।

অন্যদিকে এশিয়ার দেশগুলোর মধ্যে এ সূচকে ৮০তম স্থানে রয়েছে ভারত। ভিসা ছাড়া ৬২ দেশে ঘুরতে পারবেন ভারতীয়রা। এছাড়া একেবারের নীচের সারিতে পাকিস্তানের স্থান ১০১ এবং আফগানিস্তান রয়েছে সর্বশেষ ১০৪তম স্থানে।

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারের ধ্বংসাবশেষে প্রাণের কোনো চিহ্ন নেই

ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টার দুর্ঘটনা: ধ্বংসাবশেষের স্থান শনাক্ত

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ অনেকে

ইসরায়েলি সরকারে ভাঙনের সুর, যুদ্ধকালীন মন্ত্রীর পদত্যাগের হুমকি

রাফা ছেড়ে পালিয়েছে ৮ লাখ লোক: জাতিসংঘ

আফগানিস্তানে আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু

বুথিডং শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিলো আরাকান আর্মি

এবার কোভ্যাক্সিনেও পার্শ্বপ্রতিক্রিয়া! যেসব উপসর্গ দেখা দিচ্ছে

ইসরায়েলের সঙ্গে দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস: আল-কাসাম ব্রিগেড

আফগানিস্তানে তিন স্প্যানিশ পর্যটককে গুলি করে হত্যা 

এই বিভাগের সব খবর

শিরোনাম :