তাইওয়ানে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৩ জানুয়ারি ২০২৪, ১১:১৯ | প্রকাশিত : ১৩ জানুয়ারি ২০২৪, ১০:৪২

তাইওয়ানের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে ভোট শুরু হয়েছে। শনিবার সকাল থেকে দ্বীপটির প্রায় ২ কোটি ভোটার ভোটাধিকার প্রদান করছেন। ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, নির্বাচনে মূলত প্রতিদ্বন্দ্বিতা হবে তাইওয়ানের বড় দুই রাজনৈতিক দল ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি (ডিপিপি) এবং কুওমিনটাংয়ের (কেএমটি) মধ্যে। স্থানীয় রাজনৈতিক বিশ্লেষকেরা অবশ্য ক্ষমতাসীন ডিপিপির জয়ের সম্ভাবনা বেশি বলেই মত দিয়েছেন। আর ডিপিপি যদি এবারের নির্বাচনে জিতে, সেক্ষেত্রে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করবে দলটি।

ডিপিপি বরাবরই ব্যাপকভাবে বেইজিংবিরোধী এবং বেইজিংকে তাইওয়ানের স্বাধীনতা ও সার্বভৌমত্বের সবচেয়ে বড় হুমকি বলে প্রচার করে আসছে। অন্যদিকে তাইওয়ানের প্রধান বিরোধী দল কুওমিনটাং তাইওয়ানের স্বাধীনতার পক্ষে থাকলেও চীনের সঙ্গে বন্ধুত্ব ও সদ্ভাব রাখার পক্ষে।

এদিকে প্রেসিডেন্ট পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন তাইপের বর্তমান ভাইস প্রেসিডেন্ট ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) লাই চিং তে, রক্ষণশীল কুওমিনটাং পার্টির (কেএমটি) হো ইয়ু হই এবং তাইপের সাবেক মেয়র ও তাইওয়ান পিপলস পার্টির (টিপিপি) কো ওয়েন জে।

নির্বাচনে লাইয়ের সঙ্গে থাকা মূল প্রতিদ্বন্দ্বী অপর দুজন চীনপন্থি। জনমত জরিপে লাই কিছুটা এগিয়ে থাকলেও তিনি বিজয়ী হবেন, এটা নিশ্চিত করে বলা যাচ্ছে না। মূলত আট বছর ধরে ক্ষমতায় থাকলেও দলটি নতুন কিছুই করতে পারেনি। সেখানে মূল্যস্ফীতি যেভাবে হয়েছে, মানুষের বেতন সেভাবে বাড়েনি। অথচ বাড়িভাড়া বেড়েছে ব্যাপক।

রয়টার্স জানিয়েছে, এই নির্বাচনে কোনো ভোটকেন্দ্রেই ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) রাখেনি তাইওয়ানের নির্বাচন কমিশন। ফলে দ্বীপ ভূখণ্ডটিতে মোট ১ কোটি ৯৫ লাখ ভোটারকে ব্যালট পেপারের মাধ্যমেই ভোট দিতে হচ্ছে।

ভোটগ্রহণ শেষে শনিবার সন্ধ্যার পরই ফলাফল প্রকাশ করা হবে বলে জানিয়েছে তাইওয়ানের নির্বাচন কমিশন।

প্রসঙ্গত, তাইওয়ানের সংবিধান অনুসারে, কোনো নাগরিক সেখানে টানা দুই বারের বেশি প্রেসিডেন্ট পদে থাকতে পারেন না। তাই এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি ভূখণ্ডটির বর্তমান প্রেসিডেন্ট সাই ইং ওয়েন। ১৯৯৬ সালে প্রথম গণতান্ত্রিক নির্বাচনের পর থেকে মূলত দুটি রাজনৈতিক দল ডিপিপি ও কেএমটি প্রতি চার বছর পর জয়ী হয়ে আসছে।

(ঢাকাটাইমস/১৩জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি

ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসিসহ সব আরোহী নিহত: রাষ্ট্রীয় গণমাধ্যম

প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারের ধ্বংসাবশেষে প্রাণের কোনো চিহ্ন নেই

ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টার দুর্ঘটনা: ধ্বংসাবশেষের স্থান শনাক্ত

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ অনেকে

ইসরায়েলি সরকারে ভাঙনের সুর, যুদ্ধকালীন মন্ত্রীর পদত্যাগের হুমকি

রাফা ছেড়ে পালিয়েছে ৮ লাখ লোক: জাতিসংঘ

আফগানিস্তানে আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু

বুথিডং শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিলো আরাকান আর্মি

এই বিভাগের সব খবর

শিরোনাম :