জাতিসংঘের ফিলিস্তিনি সংস্থায় অর্থায়ন স্থগিত করল ৯ দেশ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২৪, ১১:৫৪

গত ৭ অক্টোবর হামাসের অতর্কিত হামলায় ফিলিস্তিনে জাতিসংঘের ত্রাণ ও শরণার্থী সংস্থার (ইউএনআরডব্লিউএ) বেশকিছু কর্মী জড়িত ছিল বলে অভিযোগ করেছে ইসরায়েল। এমন অভিযোগের পরই ইউএনআরডব্লিউএ-তে অর্থায়ন স্থগিতের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। একই পথে হেঁটেছে যুক্তরাজ্য, জার্মানি, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, কানাডা, অস্ট্রেলিয়া এবং ইতালিসহ মোট ৯ দেশ।

শুক্রবার এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, গত ৭ অক্টোবরের হামলার সঙ্গে ইউএনআরডব্লিউএর অন্তত ১২ জন কর্মীর সংশ্লিষ্টতার অভিযোগ পাওয়া গেছে।’

এদিকে ইসরায়েলের অভিযোগ আমলে নিয়ে কয়েকজন কর্মীর সঙ্গে চুক্তি বাতিলের ঘোষণা দিয়েছে ইউএনআরডব্লিউএ।

ইউএনআরডব্লিউএয়ের কমিশনার জেনারেল ফিলিপ লাজারিনি বলেছেন, ‘নয়টি দেশের এই সিদ্ধান্ত সমগ্র অঞ্চলে বিশেষ করে গাজায় তাদের মানবিক কাজকে হুমকির মুখে ফেলেছে। গাজার ফিলিস্তিনিদের এই অতিরিক্ত সম্মিলিত শাস্তির প্রয়োজন ছিল না। কেননা আমরা ইতোমধেই অভিযুক্ত কর্মীদের সঙ্গে অবিলম্বে চুক্তি বাতিল এবং এ বিষয়ে তদন্ত শুরু করেছি।’

লাজারিনি আরও বলেন, ‘ইউএনআরডব্লিউএ গাজার প্রধান মানবিক সংস্থা, দুই মিলিয়নেরও বেশি মানুষ তাদের বেঁচে থাকার জন্য এটির উপর নির্ভর করে। তাই যেসব দেশ অর্থায়ন বন্ধ করেছে তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আহ্বান জানাচ্ছি।

অন্যদিকে আরও দাতা দেশগুলোকে অর্থায়ন স্থগিতে উৎসাহিত করে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ বলেছেন, গাজায় যুদ্ধ শেষ হয়ে গেলে এবং গাজার ইসলামপন্থী জঙ্গিদের সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে ইউএনআরডব্লিউএ-কে প্রতিস্থাপন করা উচিত।

প্রসঙ্গত, ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত জাতিসংঘের ত্রাণ ও কর্মসংস্থান সংস্থা ইউএনআরডব্লিউএ গাজায় কাজ পরিচালনা করা জাতিসংঘের বৃহত্তম সংস্থা। সংস্থাটি গাজা, পশ্চিম তীর, জর্ডান, লেবানন এবং সিরিয়ার ফিলিস্তিনিদের স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং অন্যান্য মানবিক সহায়তা প্রদান করে। গাজার অভ্যন্তরে সংস্থাটির প্রায় ১৩ হাজার কর্মী রয়েছে।

সুত্র: বিবিসি, রয়টার্স

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :