ফের একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ জানুয়ারি ২০২৪, ১৬:২৬ | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২৪, ১৬:২৩

উত্তর কোরিয়া রবিবার বেশ কয়েকটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দক্ষিণ কোরিয়ার সামরিক কর্মকর্তারা বলেছেন, উত্তর কোরিয়ার ধারাবাহিক উস্কানিমূলক পদক্ষেপের সর্বশেষ একটি পরীক্ষার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং জাপান। খবর এএফপি’র।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, পরীক্ষাটি ছিল ‘অস্ত্র ব্যবস্থার ক্রমাগত হালনাগাদ করার একটি প্রক্রিয়া। এটি পিয়ংইয়ংয়ের একটি নিয়মিত এবং বাধ্যতামূলক কার্যক্রম। তবে এ দফায় কতটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে তা স্পষ্ট নয়।

এরআগে বৃহস্পতিবার উত্তর কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা নতুন প্রজন্মের একটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এ ধরনের ক্ষেপণাস্ত্রের ক্ষেত্রে এটি ছিল তাদের প্রথম পরীক্ষা।

এদিকে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) এক বিবৃতিতে বলেছে, ‘আমাদের সামরিক বাহিনী রবিবর সকাল ৮টায় উত্তর কোরিয়ার সিনপো এলাকার জলসীমার কাছে পরীক্ষা চালানো বেশ কয়েকটি অজ্ঞাতনামা ক্রুজ ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছে।’

বিবৃতিতে আরও বলা হয়, উৎক্ষেপণটি দক্ষিণ কোরিয়া এবং মার্কিন গোয়েন্দা কর্তৃপক্ষের নজরদারিত্বের আওতায় ছিল। উত্তর কোরিয়ার সামরিক তৎপরতা তারা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

প্রসঙ্গত, উত্তর কোরিয়া নতুন বছরে তাদের দেশের অস্ত্র পরীক্ষা কার্যক্রম জোরদার করেছে। এসবের মধ্যে রয়েছে তাদের কথিত ‘পানির নিচে চালিত পরমাণু অস্ত্র ব্যবস্থা’ এবং সলিড জ্বালানি চালিত হাইপারসনিক ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র। পিয়ংইয়ং পীত সাগর অভিমুখে একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর মাত্র কয়েকদিন পর এসব ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হলো।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :