‘৫৭০’ মুক্তিতে সেন্সর জটিলতা কাটল

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১৪ | প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১১

দুই বছর আগে শেষ হয় জাতীয় চলচ্চিত্র পুরষ্কারপ্রাপ্ত নির্মাতা আশরাফ শিশির পরিচালিত ‘৫৭০ সিনেমার শুটিং। এরপর গত বছরের মাঝামাঝি সময়ে জমা পড়ে সেন্সরে। কিন্তু সিনেমাতে থাকা কয়েকটি দৃশ্যের সংশোধন চেয়ে সেসময় সিনেমাটির ছাড়পত্র দেয়নি সেন্সরবোর্ড। এরপর কেটে গেছে ৬ মাস। অবশেষে সেই দৃশ্যগুলো কাটছাঁট করে গত ১১ ফেব্রুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তির অনুমতি পেয়েছে সিনেমাটি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে নির্মমভাবে হত্যার পরবর্তী ৩৬ ঘন্টার ঘটনাবলী নিয়ে এ সিনেমার সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক বাপ্পী চৌধুরী। বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন মাসুম আজিজ, স্বাধীন খসরু, সুমনা সোমা, কাজী রাজু, এলিনা শাম্মীসহ প্রায় তিন শতাধিক শিল্পী।

সেন্সর ছাড়পত্রের বিষয়টি নিশ্চিত করে সিনেমার পরিচালক জানান, ১৭ মার্চ জাতির পিতার জন্মদিন। এই দিন উপলক্ষে অথবা আগস্টের শোকদিবসে মুক্তি দিতে চাই।

তিনি বলেন, ‘স্বাধীনতার স্বপক্ষ শক্তি ক্ষমতায় থাকার পরেও এই সিনেমাটি ছয়মাসের অধিক সেন্সরে আটকে রাখা হয়েছিল। এটা খুবই দুঃখজনক। পৃথিবীর সকল ঐতিহাসিক সিনেমার শেষে সত্য ঘটনার ফুটেজ, ছবি, নিউজ কাটিং উল্লেখ করা হয়। কিন্তু আমাকে সেন্সর থেকে স্পষ্ট বলা হয় খুনীদের ছবি দেখানো যাবে না!

প্রশ্ন রেখে এই নির্মাতা বলেন, সরকারী অনুদান বা রাজনৈতিক উদ্দেশ্য নয়, নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস জানাতে এই সিনেমা নির্মাণ করেছি। কিন্তু সঠিক ইতিহাস তুলে ধরতে গিয়ে বাধা প্রাপ্ত হচ্ছি। তারমানে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুর খুনিদের চিনবে না? আমাদের এমন আরো কিছু বাধার মুখোমুখি হতে হয়েছে যেগুলো লিখিত ডকুমেন্টস আছে। বাধ্য হয়ে সেগুলো আমাদের কারেকশন করতে হয়েছে। তারপর সেন্সর থেকে ছাড়া হয়। এটা ঐতিহাসিকভাবে লজ্জাজনক।

পরিচালনার পাশাপাশি সিনেমাটির কাহিনি, সংলাপ, চিত্রনাট্যও করেছেন আশরাফ শিশির। সিনেবাজ ফিল্মস-এর ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন প্রতিষ্ঠানটির কর্ণধার শাম ইসলাম ও জ্যোৎস্না ইসলাম।

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :