বাঙালি বিজয়ী জাতি হিসেবে বিশ্বে মাথা উঁচু করে চলবে: প্রধানমন্ত্রী 

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০১ মার্চ ২০২৪, ১৪:৩৫ | প্রকাশিত : ০১ মার্চ ২০২৪, ১২:১৭
ফাইল ফটো

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “বাঙালি বিজয়ী জাতি হিসেবে বিশ্বে মাথা উঁচু করে চলবে। নিচু করে নয়।”

তিনি বলেন, “বাংলাদেশকে জ্ঞান ও প্রযুক্তিসম্পন্ন হিসেবে গড়ে তুলতে চাই। সেই লক্ষ্য রেখেই সরকার কাজ করে যাচ্ছে।”

শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বীমা দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “বিমা প্রত্যেকের জীবনের জন্য গুরুত্বপূর্ণ, ঝুঁকি এড়াতে সহায়তা করে। শিক্ষার্থীদের জন্য যে বিমার ব্যবস্থা করা হয়েছে এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ‌। এটা করায় বাবা-মায়ের ভালো হয়েছে। আমরা বাংলাদেশকে জ্ঞান ও প্রযুক্তিসম্পন্ন করে গড়ে তুলতে চাই, সেই লক্ষ্য রেখেই সরকার কাজ করে যাচ্ছে।”

শেখ হাসিনা বলেন, “বিদেশ থেকে যারা পণ্য আমদানি করে তারা বিমা করতে চান না, দুর্ঘটনা এড়াতে বিমা দরকার। যখন দুর্ঘটনা ঘটে তখন মাথায় হাত দিয়ে বসে থাকে।”

তিনি বলেন, “বিমা সম্পর্কে জনগণকে আরও সচেতন করতে হবে। বিমা করলে কী কী সুবিধা পাবে সেসব বিষয় মানুষকে জানাতে হবে। বিমা যথাযথ কাজে লাগাতে পারলে দেশ আরও এগিয়ে যাবে। তাই বিমা বিষয়ে গবেষণামূলক কাজ করতে হবে। বিভিন্ন ধরনের বিমা চালু করা হয়েছে, এটা মানুষের জন্য উপকারে আসবে।”

সরকারপ্রধান বলেন, “কিছু লোক আছে, কোনো দুর্ঘটনা ঘটলে আগুন লাগলে বিমা করা থাকলে, যে পরিমাণ ক্ষতি হয় তার চেয়ে বেশি দাবি করে থাকে। এছাড়া যারা তদন্ত করতে যান তাদেরকেও ম্যানেজ করে ফেলে।”

বিমা দাবি পূরণে দ্রুত ব্যবস্থা গ্রহণ করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “সাধারণ মানুষের মধ্যে বিমা আরও ছড়িয়ে দিতে হবে। যারা বিমা করেছে তাদের দাবিগুলো দ্রুত পূরণ করতে হবে। প্রকৃতপক্ষে যারা বিমা করেছে পাওনাদার, তাদের দাবিগুলো দ্রুত পূরণ করতে হবে। যারা‌ প্রকৃত দাবিদার নয়, তারা এদিক-ওদিক ম্যানেজ করে দ্রুত দাবি পূরণ করে নেয়, এসব বন্ধ করতে হবে।”

(ঢাকাটাইমস/১মার্চ/জেএ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :