দ্বিতীয় সেশনটা নিজেদের করে নিল শ্রীলঙ্কা

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২২ মার্চ ২০২৪, ১৪:৫১

দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমে খালেদ আহমেদের ঝোড়ো বোলিংয়ে ৫৭ রানেই ৫ উইকেট হারায় শ্রীলঙ্কা। ৫৭ রানেই ৫ উইকেট হারানোর পর জুটি গড়েন কামিন্দু মেন্ডিস ও ধনাঞ্জয়া ডি সিলভা। এই জুটিতে ভর করে ২২ ওভারে ৯২ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যায় শ্রীলঙ্কা। লাঞ্চ থেকে ফিরে জোড়া অর্ধশতক তুলে নেন এই দুই ব্যাটার। তাদের জুটিতে ভর করে দ্বিতীয় সেশনটা নিজেদের করে নিয়েছে শ্রীলঙ্কা। দ্বিতীয় সেশনে লঙ্কানদের কোনো উইকেটই ফেলতে পারেনি বাংলাদেশ। বিনা উইকেটে ১২৫ রান তুলে নেয় এই সেশনে তারা। যার ফলে দ্বিতীয় সেশন শেষে ৪৯ ওভারে ৫ উইকেট হারিয়ে ২১৭ রান তুলে নিয়েছে শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কার হয়ে আজ ওপেনিংয়ে নামেন দিমুথ করুনারত্নে ও নিশান মাদুশকা। তবে এই জুটিকে বেশিদূর এগোতে দেননি খালেদ আহমেদ। খালেদ আহমেদের বলে মেহেদী হাসান মিরাজের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান নিশান মাদুশকা। তার বিদায়ে মাত্র ১ রানেই প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা।

১ রানে প্রথম উইকেট হারানোর পর কুশল মেন্ডিসকে নিয়ে জুটি গড়েন দিমুথ করুনারত্নে। এই দুই ব্যাটার শুরু থেকেই দেখেশুনে খেলতে থাকেন। এই জুটিতে ভর করে শুরুর ধাক্কা সামলে ঘুরে দাঁড়াতে থাকে শ্রীলঙ্কা। অবশেষে এই জুটিও ভাঙেন খালেদ। খালেদের বলে গালিতে জাকির হাসানের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান ২৬ বরে ১৬ রান করা কুশল মেন্ডিস। তার বিদায়ে ভাঙে ৩৭ রানের জুটি।

কুশল মেন্ডিসের পর খালেদের তৃতীয় শিকার হয়ে সাজঘরে ফিরে যান দিমুথ করুনারত্নে। খালেদের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান ৩৭ বলে ১৭ রান করা দিমুথ করুনারত্নে। তার বিদায়ে ৪১ রানেই ৩ উইকেট হারায় শ্রীলঙ্কা।

কুশল মেন্ডিস ও দিমুথ করুনারত্নের পর খালেদের বলে রান আউটের শিকার হয়ে সাজঘরে ফিরে যান অ্যাঞ্জেলো ম্যাথুস। তার বিদায়ে ৪৭ রানেই ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে শ্রীলঙ্কা।

৪৭ রানে ৪ উইকেট হারানোর পর জুটি গড়েন ধনাঞ্জয়া ডি সিলভা ও দিনেশ চান্ডিমাল। তবে এই জুটিও বেশিদূর এগোতে পারেনি। দলীয় ৫৭ রানে দিনেশ চান্ডিমালের বিদায়ে ১০ রানেই ভেঙে যায় এই জুটি। ১৩ বলে ৯ রান করা দিনেশ চান্ডিমাল পেসার শরিফুলের বলে লেগ গালিতে মেহেদী হাসান মিরাজের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান।

দিনেশ চান্ডিমালের বিদায়ের পর কামিন্দু মেন্ডিসকে নিয়ে জুটি গড়েন ধনাঞ্জয়া ডি সিলভা। এই দুই ব্যাটার দেখেশুনে খেলতে থাকেন। তাদের জুটিতে ভর করে ২২ ওভারে ৯২ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যায় শ্রীলঙ্কা।

বিরতি থেকে ফিরে অর্ধশতক তুলে নেন এই দুই ব্যাটার। ধনাঞ্জয়া ডি সিলভা ৫২ বলে ও কামিন্দু মেন্ডিস ৫১ বলে তুলে নেন অর্ধশতক। এই জুটিতে ভর করে ঘুরে দাঁড়াতে থাকে শ্রীলঙ্কা। দ্বিতীয় সেশনে বাংলাদেশকে কোনো সুযোগই দেননি তারা।

এই জুটির কল্যাণে ৪৪ ওভার ৬ বলে দলীয় ২০০ রান পূর্ণ করে শ্রীলঙ্কা। এরপর ৪৯ ওভারে ৫ উইকেট হারিয়ে ২১৭ রান তুলে দ্বিতীয় সেশন শেষ করে তারা। ১০১ বলে ৮০ রানে অপরাজিত আছেন ডি সিলভা আর ৯৯ বলে ৭৫ করে টিকে আছেন কামিন্দু।

বাংলাদেশ এই ম্যাচে মাঠে নেমেছে তিন পেসার এবং দুই স্পিনারকে নিয়ে। অভিষেক হওয়া নাহিদ রানার সঙ্গে পেসার হিসেবে আছেন শরিফুল ইসলাম এবং খালেদ আহমেদ। অন্যদিকে স্পিন আক্রমণ সামাল দেওয়ার দায়িত্ব থাকবে মেহেদি হাসান মিরাজ এবং তাইজুল ইসলামের দিকে। আর ওয়ানডে দল থেকে বাদ পড়লেও টেস্ট একাদশে ঠিকই নিজের জায়গা ধরে রেখেছেন লিটন দাস।

বাংলাদেশ একাদশ:

মাহমুদুল হাসান, জাকির হাসান, নাজমুল হোসেন (অধিনায়ক), মুমিনুল হক, শাহাদাত হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, নাহিদ রানা।

শ্রীলঙ্কা একাদশ:

দিমুথ করুনারত্নে, নিশান মাদুশকা, কুশল মেন্ডিস (অধিনায়ক), অ্যাঞ্জেলো ম্যাথুস, দিনেশ চান্ডিমাল, ধনাঞ্জয়া ডি সিলভা, কামিন্দু মেন্ডিস, প্রভাত জয়সুরিয়া, বিশ্ব ফার্নান্ডো, কাসুন রাজিতা, লাহিরু কুমারা।

(ঢাকাটাইমস/২২মার্চ/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :