গরমে আরাম দেয় লাউ! ক্যানসারসহ জটিল সব রোগ থাকে দূরে

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ মে ২০২৪, ০৮:৩১

দেশের আবহাওয়া এখন ভয়াবহ পরিস্থিতিতে রয়েছে। তীব্র গরম, জনজীবন বিপর্যস্ত। যন্ত্রণাদায়ক এই পরিস্থিতিতে বাইরের আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে পারছে না শরীর। ফলে হিট এক্সহউশন ও হিট স্ট্রোকের মতো অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পাচ্ছে।

তাই এই সময় শরীরকে ঠান্ডা রাখাটাই বুদ্ধিমানের কাজ। এই কাজটি অনায়াসে করতে পারে হাতের কাছে থাকা কিছু সবজি। সেই তালিকায় প্রথমেই আছে লাউ। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, লাউয়ে রয়েছে একাধিক পুষ্টিগুণ। ক্যানসারসহ নানা জটিল রোগের ঝুঁকি কমায় এই সবজি। গরমে শরীর ঠান্ডাও রাখে।

চলুন তবে জেনে আসি কী কী উপকার করে লাউ-

ক্যানসারের আশঙ্কা কমায়​

ক্যানসারে আক্রান্তের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এই অসুখ কিন্তু রোগীর জীবনে বিরাট জটিলতা ডেকে আনে। গবেষণায় দেখা গেছে, ক্যানসার প্রতিরোধে লাউ অত্যন্ত কার্যকরী। এতে এমন কিছু উপাদান রয়েছে যা ক্যানসার কোষের বৃদ্ধিতে বাধা দেয়। এছাড়া এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট সাইটোটক্সিক গুণ সম্পূর্ণ। তাই নিয়মিত লাউ খেলে ক্যানসারকে দূরে রাখা যায়।

লিভারের জন্য উপকারী​

আজেবাজে খাবার খেয়ে অনেকেই এখন লিভারের বারোটা বাজিয়ে রেখেছেন। লিভারে জমছে মেদসহ অন্যান্য ক্ষতিকারক পদার্থ। সেই লিভারকে সুস্থ রাখতে চাইলে আপনি খেতেই পারেন লাউ।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, লাউতে এমন কিছু উপাদান রয়েছে যা যকৃতের কর্মক্ষমতা বাড়ায়। তাই লিভারের সুস্বাস্থ্যের কথা চিন্তা করে আপনি অনায়াসে খেতে পারেন লাউ। তবে বেশি পরিমাণে তেল মশলা দিয়ে এই সবজি রান্না করলে খুব একটা লাভ পাবেন না। বরং হালকা তেলে সিদ্ধ করে রান্না করুন। এতেই উপকার পাবেন।

ওজন কমাতে পারে

ওজন বেশি থাকা বা ওবেসিটি কিন্তু বহু সমস্যার কারণ। গবেষণায় দেখা গেছে, ডায়াবেটিস, কোলেস্টেরল, হার্টের অসুখ, স্ট্রোকের মতো প্রাণঘাতী সমস্যার কারণ হতে পারে অতিরিক্ত ওজন। তাই ওজন কমাতে হবে। এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে লাউ। এই সবজিতে ক্যালোরির মাত্রা প্রায় নেই বললেই চলে। লাউয়ে থাকা বিভিন্ন উপাদান বিপাকের হার বাড়াতে পারে। তাই ওজনও কমে।

ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে

ডায়াবেটিস রোগীদের খাবার নিয়ে খুবই সতর্ক থাকতে হয়। তাদের এমন খাবারে মানা থাকে যা রক্তে শর্করার পরিমাণ বাড়ায়। সেই দিক থেকে ডায়াবেটিস রোগীদের জন্য দারুণ খাবার লাউ। প্রাণীর উপর করা গবেষণায় দেখা গেছে, ব্লাড সুগার নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকরী লাউ। এতে রয়েছে অ্যান্টি ডায়াবেটিক নানা উপাদান। তাই ডায়াবেটিস রোগীরা নিয়মিত লাউ খেতে পারেন।

কোষ্ঠকাঠিন্য দূর করে​

কোষ্ঠকাঠিন্য এক গুরুতর অসুখ। এই অসুখে আক্রান্তের পেট পরিষ্কার হয় না। এক গবেষণায় বলা হয়েছে, লাউ খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে। এতে থাকা ফাইবার মল নরম করতে সাহায্য করে। এছাড়া গরমে শরীর ঠান্ডা রাখতে লাউয়ের কোনো জুড়ি নেই। তাই নিয়মিত পাতে থাকুক লাউ।

(ঢাকাটাইমস/০২মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :