মিয়ানমারের চলমান পরিস্থিতি নিয়ে থাইল্যান্ডও উদ্বিগ্ন: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০২ মে ২০২৪, ১২:২০ | প্রকাশিত : ০২ মে ২০২৪, ১২:১২

মিয়ানমারের চলমান পরিস্থিতি নিয়ে থাইল্যান্ডও উদ্বিগ্ন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, “মিয়ানমারের কাছের একটা রাষ্ট্র থাইল্যান্ড। তারাও মিয়ানমারের চলমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন।”

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে থাইল্যান্ড সফর-পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “থাইল্যান্ডের সফরে কী পেলাম আর কী পেলাম না সেটা বড় বিষয় নয়। কিন্তু নতুন করে অর্থনীতির দুয়ার খুলেছে। থাইল্যান্ডের সঙ্গে খাদ্য ও ফল উৎপাদনের বিষয়ে মতবিনিময় করা হয়েছে। থাইল্যান্ডকে বিনিয়োগ করার আহ্বান করা হয়েছে। পাসপোর্ট ছাড়া যেন বাংলাদেশ থেকে থাইল্যান্ডে যাওয়া যায় সেই বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।”

রোহিঙ্গাদের বিষয় নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, “রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। থাইল্যান্ডও আশ্বাস দিয়েছে রোহিঙ্গা জনগোষ্ঠী প্রত্যাবাসন নিয়ে সহযোগিতা করবে। মিয়ানমারের বর্তমান পরিস্থিতি নিয়ে তারাও উদ্ধিগ্ন। থাইল্যান্ডও মিয়ানমারের বিষয় নিয়ে আলোচনা করবে বলে জানিয়েছে।”

তিনি বলেন, “পৃথিবীর যেকোনো জায়গায় মানুষ নির্যাতিত হয়। সেখানে আওয়ামী লীগ নির্যাতিতের পক্ষে কথা বলে। দেশের মানুষ হতাশ হয় না। তারা আমাদের সঙ্গে আছে।”

প্রধানমন্ত্রী বলেন, “ইসরায়েলের হামলা বন্ধের জন্য আমেরিকায় যেভাবে শিক্ষার্থীরা আন্দোলন করছে, সেটা বন্ধের জন্য যেভাবে গণহত্যা করা হচ্ছে সেটা অমানবিক। এটাও নাকি তাদের গণতন্ত্র। আমেরিকায় প্রতিনিয়ত মানুষ মারা হচ্ছে। সাধারণ মানুষকে হত্যা করা হচ্ছে, এটা মানবাধিকার লঙ্ঘন।”

তিনি বলেন, “বাংলাদেশে গরম নতুন নয়। তবে যেভাবে গরম বাড়ছে, তাপমাত্রা বাড়ছে এজন্য সবাইকে সতর্ক থাকতে হবে। নিরাপদে থাকতে হবে, প্রচুর পানি খেতে হবে।”

‘অতি বাম অতি ডান’ নিয়ে এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, “অতি বাম, অতি ডান নিয়ে কিছু বলার নেই, যেটা বলছি। অতি বাম, অতি ডানরা ৯০ ডিগ্রি ঘুরে গেছে।”

(ঢাকাটাইমস/২মে/জেএ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

হজ পালনে সৌদি আরব গেছেন ২৪ হাজার ২৩৬ জন বাংলাদেশি

আজ শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস

বড় বড় খেলাপিরা সাত, আট, নয়বার করে ঋণ পুনঃ তফসিল করতে পারছে: ফরাসউদ্দিন

গতানুগতিক ভবন নির্মাণে পরিবেশের ক্ষতি হচ্ছে: জ্বালানি প্রতিমন্ত্রী

২১ মে ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি ঘোষণা

প্রধানমন্ত্রী সঙ্গে সাক্ষাৎ করেছেন শহীদ স্কোয়াড্রন লিডার জাওয়াদের পরিবার

সব জেলায় বইছে তাপপ্রবাহ, শনিবার থেকে বৃষ্টির আভাস

‘নো হেলমেট, নো ফুয়েল’ নীতি বাস্তবায়নে পুলিশ কর্মকর্তাদের নির্দেশ

জেন্ডার সমতা-নারীর ক্ষমতায়নে ভূমিকা: মহিলা ও শিশু মন্ত্রণালয়ের প্রশংসা জাতিসংঘের আন্ডার সেক্রেটারির

উপজেলা নয়, এখন থেকে জেলাভিত্তিক হবে উন্নয়ন পরিকল্পনা

এই বিভাগের সব খবর

শিরোনাম :