যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল ইরান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০২ মে ২০২৪, ১৫:৪৮ | প্রকাশিত : ০২ মে ২০২৪, ১৫:৪৫

গাজা যুদ্ধে ইসরায়েলকে সমর্থন করার জন্য যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বেশ কয়েকজন ব্যক্তি এবং সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান।

বৃহস্পতিবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সাত মার্কিন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, যার মধ্যে মার্কিন বিশেষ অপারেশন কমান্ডের কমান্ডার জেনারেল ব্রায়ান পি ফেন্টন এবং মার্কিন নৌবাহিনীর পঞ্চম নৌবহরের সাবেক কমান্ডার ভাইস অ্যাডমিরাল ব্র্যাড কুপারও রয়েছেন।

অন্যদিকে, ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শাপস, ব্রিটিশ সেনাবাহিনীর কৌশলগত কমান্ডের কমান্ডার জেমস হকেনহুল এবং লোহিত সাগরে যুক্তরাজ্যের রয়্যাল নেভি ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে ইরান।

এছাড়া মার্কিন অস্ত্র কোম্পানী সংস্থা লকহিড মার্টিন, শেভরন এবং ব্রিটিশ অস্ত্র প্রস্তুতকারী সংস্থা এলবিট সিস্টেমস, পার্কার মেগিট এবং রাফায়েল ইউকে-এর বিরুদ্ধেও শাস্তি ঘোষণা করা হয়েছে।

তেহরান বলেছে, নিষেধাজ্ঞার আওতায় আসা ব্যক্তি ও সংস্থাগুলোর ইরানে থাকা সকল আর্থিক ও ব্যাংকিং ব্যবস্থায় অ্যাকাউন্ট-লেনদেন এবং ইরানের এখতিয়ারের মধ্যে থাকা সম্পদ জব্দ করা হবে। সেইসাথে ভিসা প্রদান এবং ইরানের ভূখণ্ডে প্রবেশ নিষিদ্ধ করা হবে।

সূত্র: এএফপি

(ঢাকাটাইমস/০২মে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :