অতি বৃষ্টির আশঙ্কা, চ্যালেঞ্জ পরিস্থিতি সামলানো

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ মে ২০২৪, ০৮:২৪

দেশে টানা দীর্ঘ তাপপ্রবাহ এবং মাসজুড়ে বৃষ্টি না হওয়াকে জলবায়ুর বিরূপ প্রতিক্রিয়া হিসেবে দেখছেন আবহাওয়াবিদ এবং জলবায়ু বিশেষজ্ঞরা। এছাড়াও চলতি বছরের বর্ষা মৌসুমে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে বেশি মাত্রায় বৃষ্টিপাতের শঙ্কা রয়েছে। অতি বৃষ্টির প্রভাবে বন্যা পরিস্থিতিরও অবনতি হতে পারে। ফলে রেকর্ড তাপপ্রবাহের পর শঙ্কা জাগাচ্ছে আসন্ন বন্যা পরিস্থিতি। সেই বন্যা পরিস্থিতি সামাল দেওয়াকে চলতি বছরের চ্যালেঞ্জ হিসেবে দেখছেন আবহাওয়াসংশ্লিষ্টরা। তবে অতি বৃষ্টিপাতে তাপমাত্রা ধীরে ধীরে কমতে থাকবে। ফলে আগামী তিন মাসে অতি তীব্র তাপপ্রবাহ হওয়ার আশঙ্কা কম।

চলতি বছর বর্ষার মৌসুমে বৃষ্টিপাত বেশি হওয়ার কথা জানিয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, চলতি বছর আইওডি (ইন্ডিয়ান ওসান ডাইপল) এবং লা-নিনার (এল-নিনোর বিপরীত সমুদ্রের পানির উষ্ণতা কমে যাওয়া) প্রভাবের কারণে বাংলাদেশে বৃষ্টি বেশি হওয়ার আশঙ্কা রয়েছে। গত বছর এল নিনো (সমুদ্রের পানির উষ্ণতা বেড়ে যাওয়া) ছিল। ফলে বৃষ্টিপাত কম হয়েছিল। এবার লা-নিনার কারণে বৃষ্টি বেশি হতে পারে। আমাদের অঞ্চলে লা-নিনায় বৃষ্টিপাত বেশি হয়। তাই বৃষ্টি বেশি হলে বন্যার আশঙ্কাও বেড়ে যায়।’

আবহাওয়া অধিদপ্তরের প্রকাশিত দীর্ঘমেয়াদি পূর্বাভাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টিপাতের সম্ভাবনার কথা উল্লেখ করা হয়েছে। পূর্বাভাসের তথ্য পর্যালোচনায় দেখা যায়, মে মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও পরবর্তী দুই মাসে স্বাভাবিক অপেক্ষা বেশি হতে পারে বৃষ্টি। সবচেয়ে বেশি বৃষ্টি হতে পারে সিলেট ও চট্টগ্রাম বিভাগে।

এছাড়াও পূর্বাভাস অনুযায়ী, মে মাসে সিলেট বিভাগে ৪৮৫-৬১০ মিলিমিটার, ময়মনসিংহ বিভাগে ৩৬০-৪৫৫ মিলিমিটার, চট্টগ্রাম বিভাগে ২৯৫-৩৭০ মিলিমিটার, ঢাকা বিভাগে ২৭৫-৩৫০ মিলিমিটার, রংপুর বিভাগে ২৪৫-৩১৫ মিলিমিটার, বরিশাল বিভাগে ২৪৫-৩১০ মিলিমিটার এবং খুলনা বিভাগে ১৬৫-২১০ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াসংশ্লিষ্টরা জানান, সাধারণত জুনের ১০ থেকে ১৫ তারিখের মধ্যে বর্ষা মৌসুম শুরু হয়। বর্ষা পুরোপুরি শুরু হতে জুন পার হয়ে যায়। জুলাই-আগস্টে বেশি বৃষ্টি হতে পারে। ফলে আকস্মিক বন্যার আশঙ্কা রয়েছে। তবে বৃষ্টির শঙ্কা ভালোভাবে বোঝা যায় এক মাস আগে।

বন্যা পূর্বাভাস কেন্দ্র ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান বলেন, ‘কখনো কম বৃষ্টিতে বন্যার ঝুঁকি থাকে, কখনো বেশি বৃষ্টিতেও বন্যা হয় না। এর কারণ কম সময়ে অধিক বৃষ্টিপাত হলে বন্যা দেখা দেয়। তবে এবারের বৃষ্টিপাতে বন্যা পরিস্থিতির অবনতি হবে কি না সেটা নির্দিষ্ট করে বলা যাবে না।’

এপ্রিলের মতো আগামী মাসগুলোতে অতি তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা নেই। এছাড়া বাড়বে কালবৈশাখির পরিমাণ। ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চলীয় এলাকায় তাপীয় লঘুচাপ অবস্থান করায় দেশের অনেক স্থানের ওপর দিয়ে ১-১৯ এপ্রিল ২০২৪ পর্যন্ত মাঝারি থেকে তীব্র এবং ২০-৩০ এপ্রিল ২০২৪ পর্যন্ত তীব্র থেকে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যায়। এ মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩.৮ ডিগ্রি সেলসিয়াস (যশোর, ৩০ এপ্রিল) রেকর্ড করা হয়। একই সঙ্গে দেশের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ৩.২ ডিগ্রি সেলসিয়াস এবং ২.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি এবং সারাদেশে গড় তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

পূর্বাভাস বলছে, চলতি মে মাসে দেশের কোথাও কোথাও এক থেকে তিনটি মৃদু থেকে মাঝারি এবং এক থেকে দুটি তীব্র তাপপ্রবাহের আশঙ্কা রয়েছে। আর তিন মাসে (মে, জুন ও জুলাই) চার থেকে ছয়টি মৃদু থেকে মাঝারি এক থেকে দুটি তীব্র তাপপ্রবাহ হতে পারে। সে হিসাবে জুন ও জুলাই মাসে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা নেই। অর্থাৎ তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের কম থাকবে। তবে তাপপ্রবাহ অক্টোবরের আগে বিদায় নেওয়ার সম্ভাবনা নেই।

এ বিষয়ে আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ‘তাপপ্রবাহ অক্টোবরে বিদায় নেয়। কারণ বর্ষাকালেও তাপপ্রবাহ থাকে। জুন, জুলাই এবং আগস্টেও তাপপ্রবাহ বয়ে যায়। সুতরাং চলতি মাসে তাপপ্রবাহ বিদায় নেবে এটা বলা যাবে না।’

এছাড়া মে মাসে বঙ্গোপসাগরে ১-২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে। সেখান থেকে মাসের দ্বিতীয়ার্ধে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছিল আবহাওয়া অধিদপ্তর।

(ঢাকাটাইমস/০৯/টিএ/কেএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

রামপুরায় অবরোধ ছেড়ে দিলো রিকশাচালকরা, যানচলাচল স্বাভাবিক

সৌদি আরব গেছেন ৩০ হাজার ৮১০ হজযাত্রী 

রাজধানীতে ৩৮ কোটি টাকার পশুর হাট

পাঁচ অঞ্চলে সর্বোচ্চ ৮০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার আশঙ্কা, নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি

১৫৭ উপজেলায় দুই লক্ষ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন

মধ্যরাত থেকে সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা

উপজেলা নির্বাচন: মাঠে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী, কার কী দায়িত্ব

ভারতে গিয়ে নিখোঁজ এমপি আনোয়ারুল, স্বরাষ্ট্রমন্ত্রী বললেন ‘উদ্বিগ্ন হওয়ার কারণ নেই’

এসএমসি প্লাস ও রিচার্জের সব ড্রিংকস বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ

সমন্বয় সভায় কর্মকর্তাদের বিশেষ দিক-নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর

এই বিভাগের সব খবর

শিরোনাম :