গাজায় যুদ্ধবিরতির জন্য ইসরায়েলের সঙ্গে আর আপস নয়: হামাস

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৯ মে ২০২৪, ১৪:২৪ | প্রকাশিত : ০৯ মে ২০২৪, ১৪:১৭

গাজায় যুদ্ধবিরতির বিষয়ে আলোচনায় ইসরায়েলকে আর কোনো ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। যদিও গত সাত মাস ধরে চলা ইসরায়েলের আগ্রাসন থামানোর লক্ষ্যে মিশরের রাজধানী কায়রোতে এখনো আলোচনা চলছে।

বুধবার গভীর রাতে একটি বিবৃতি কাতারে অবস্থানরত হামাসের রাজনৈতিক কার্যালয়ের সদস্য ইজ্জাত আল-রেশিক বলেছেন, স্বাধীনতাকামী এই গোষ্ঠীটি গত সোমবার গৃহীত যুদ্ধবিরতি প্রস্তাবের বাইরে যাবে না। ওই চুক্তির ফলে গাজায় কিছু ইসরায়েলি বন্দির পাশাপাশি ইসরায়েলে আটক ফিলিস্তিনি নারী ও শিশুদের মুক্তি দেওয়া হবে।

রেশিক বলেন, ‘ইসরায়েল কোনো ধরনের চুক্তিতে পৌঁছানোর বিষয়ে আন্তরিক নয় এবং তারা (ইসরায়েল) রাফা আক্রমণ এবং ক্রসিং দখল করার জন্য যুদ্ধবিরতির আলোচনাকে একটি ঢাল হিসেবে ব্যবহার করছে।’

এদিকে ইসরায়েলের কাছ থেকে তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে সোমবার ইসরায়েল বলছে, হামাসের তিন পর্যায়ের প্রস্তাবটি অগ্রহণযোগ্য ছিল কারণ তা মিসরীয় প্রস্তাবের চেয়ে খুবই দুর্বল এবং এতে এমন কিছু উপাদান অন্তর্ভুক্ত রয়েছে যা ইসরায়েল গ্রহণ করতে পারে না।

অন্যদিকে মঙ্গলবার থেকে কায়রোতে হামাস, ইসরায়েল, যুক্তরাষ্ট্র, মিসর ও কাতারের প্রতিনিধিদল বৈঠক করছে। ঊর্ধ্বতন একটি সূত্রের বরাত দিয়ে মিসরের রাষ্ট্র-অধিভুক্ত আল কাহেরা টিভি বলেছে, কায়রোতে এই আলোচনা বুধবার অনুষ্ঠিত হয়েছে এবং তা রাত পর্যন্ত অব্যাহত ছিল।

যুক্তরাষ্ট্র মঙ্গলবার বলেছে, হামাস তার যুদ্ধবিরতি প্রস্তাব সংশোধন করেছে এবং এই সংশোধন চলমান আলোচনায় সৃষ্ট অচলাবস্থা কাটিয়ে উঠতে পারে। হামাসের সর্বশেষ বিবৃতির মাত্র কয়েক ঘণ্টা আগে ওয়াশিংটন আরও দাবি করে, দুই পক্ষ (চুক্তি থেকে) খুব বেশি দূরে নয়।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সাংবাদিকদের বলেন, ‘আমরা বিশ্বাস করি, চুক্তির সুযোগ রয়েছে... দুই পক্ষই যথেষ্ট কাছাকাছি রয়েছে এবং চুক্তিতে পৌঁছানোর জন্য যা করা উচিত তাদের তা করা উচিত।’

এদিকে গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহতে হামলা করলে ইসরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধের হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে বাইডেন বলেছেন, ফিলিস্তিনি বেসামরিক মানুষকে হত্যা করার জন্য যুক্তরাষ্ট্রের দেওয়া বোমাগুলো ব্যবহার করেছে ইসরায়েল।

তিনি বলেন, ‘যদি তারা রাফাহতে যায়, আমি সেই অস্ত্র সরবরাহ করব না যা রাফাহকে মোকাবেলায় ঐতিহাসিকভাবে ব্যবহার করা হয়েছে।’

রয়টার্স বলছে, ইতোমধ্যেই ইসরায়েলের জন্য নির্ধারিত বোমার একটি চালান ইতোমধ্যেই আটকে দিয়েছে ওয়াশিংটন।

একজন সিনিয়র মার্কিন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ওয়াশিংটন ১ হাজা ৮০০টি ২ হাজার পাউন্ড বোমা এবং ১ হাজার ৭০০টি ৫০০ পাউন্ড বোমার একটি চালান থামিয়ে দিয়েছে।

তবে ইসরায়েলের দাবি, রাফাহতে লুকিয়ে থাকা হাজার হাজার হামাস যোদ্ধাকে পরাস্ত করতে তাদের অবশ্যই সেখানে হামলা করতে হবে। যদিও এই শহরটি বর্তমানে লাখ লাখ ফিলিস্তিনির আশ্রয়স্থল হয়ে উঠেছে। তারা ইসরায়েলি আগ্রাসনের কারণে গাজার উত্তরাঞ্চল থেকে রাফা শহরে পালিয়ে এসেছে।

এদিকে রাফাহতে ইসরায়েলের তীব্র বিমান হামলায় গত ২৪ ঘণ্টায় অন্তত ৩৫ ফিলিস্তিনি নিহত ও ১২৯ জন আহত হয়েছে বলে বুধবার জানিয়েছে গাজার একটি মেডিকেল সূত্র।

মেডিকেল সূত্রটি আরও বলেছে, নিহত ফিলিস্তিনিদের মরদেহ ও আহতরা যারা রাফাহ শহরের কুয়েত হাসপাতালে পৌঁছেছে, হতাহতদের মধ্যে শিশু ও নারীও রয়েছে।

প্রত্যক্ষদর্শী ও ফিলিস্তিনি নিরাপত্তা সূত্রসমূহ বলছে, সোমবার থেকে রাফাহ আবাসিক এলাকাসহ শহরজুড়ে তীব্র বিমান হামলা এবং গোলাবর্ষণ করছে ইসরায়েলি বাহিনী।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, সোমবার রাত থেকে শহরের অন্তত ৫০ জায়গায় হামলা চালানো হয়েছে।

প্রসঙ্গত, সোমবার রাতে হামাস যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি হওয়ার পর সেটাকে উপযুক্ত নয় বলে প্রত্যাখ্যান করে নেতানিয়াহু সরকার। একই সঙ্গে ইসরায়েল রাফায় বড় ধরনের স্থল অভিযান চালানোর অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে। এর অংশ হিসেবে মঙ্গলবার মিশরের সঙ্গে রাফাহ ক্রসিং- গাজায় প্রবেশের একমাত্র দখল করে নেয় ইসরায়েলি সেনাবাহিনী।

এর আগে সোমবার এক বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা পোস্টার, ক্ষুদে বার্তা, ফোনকলের মাধ্যমে রাফায় অবস্থানরত ফিলিস্তিনিদের নির্দিষ্ট এলাকায় চলাচল না করতে উৎসাহিত করছে। একই সঙ্গে রাফাহর পূর্ব অংশে থাকা ফিলিস্তিনিদের অতি শিগগিরই একটি মানবিক এলাকায় চলে যাওয়ার আহ্বান জানিয়েছে ইসরায়েলি বাহিনী, যা একটি স্থল হামলার আগে বেসামরিক নাগরিকদের স্থানান্তরের সূচনা বলে মনে করা হচ্ছে।

সূত্র: রয়টার্স

(ঢাকাটাইমস/০৯মে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টার দুর্ঘটনা: ধ্বংসাবশেষের স্থান শনাক্ত

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ অনেকে

ইসরায়েলি সরকারে ভাঙনের সুর, যুদ্ধকালীন মন্ত্রীর পদত্যাগের হুমকি

রাফা ছেড়ে পালিয়েছে ৮ লাখ লোক: জাতিসংঘ

আফগানিস্তানে আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু

বুথিডং শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিলো আরাকান আর্মি

এবার কোভ্যাক্সিনেও পার্শ্বপ্রতিক্রিয়া! যেসব উপসর্গ দেখা দিচ্ছে

ইসরায়েলের সঙ্গে দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস: আল-কাসাম ব্রিগেড

আফগানিস্তানে তিন স্প্যানিশ পর্যটককে গুলি করে হত্যা 

চলন্ত বাসে আগুন, ঘুমের মধ্যেই পুড়ে ৯ জনের মৃত্যু

এই বিভাগের সব খবর

শিরোনাম :