রাজধানীর রেলপথ ছেড়েছেন শিক্ষার্থীরা, স্বাভাবিক হচ্ছে ট্রেন চলাচল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১০ জুলাই ২০২৪, ১৯:৪৯ | প্রকাশিত : ১০ জুলাই ২০২৪, ১৮:২৮

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে ‘বাংলা ব্লকেড কর্মসূচিতে রাজধানীর বিভিন্ন জায়গায় অবরোধ করে রাখা রেলপথ থেকে সরে গেছেন শিক্ষার্থীরা। এতে করে পুনরায় ট্রেন চলাচল স্বাভাবিক হতে শুরু করেছে।

বুধবার বিকালের দিকে শিক্ষার্থীরা রেললাইন থেকে সরে যান বলে জানান ঢাকা রেলওয়ে থানা (কমলাপুর) ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদাউস আহমেদ বিশ্বাস। তিনি জানান, শিক্ষার্থীরা রেললাইন থেকে বিকাল ৫টার দিকে অবরোধ তুলে নেওয়ার পর ট্রেন চলাচল স্বাভাবিক পর্যায়ে যাচ্ছে।

এ দিন দুপরে রাজধানীর কারওয়ান বাজারসহ বেশকিছু রেলপথে কাঠের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ করে কোটা বিরোধী আন্দোলনকারীরা। এতে করে বন্ধ হয় ট্রেন চলাচল।

এদিকে রাজধানীর চানখারপুল আনন্দবাজার রোড সংলগ্ন হানিফ ফ্লাওয়ার ঢাল থেকেও শিক্ষার্থীরা অবরোধ তুলে নিয়েছেন।

স্থানীয় দোকানিরা জানান, বিকাল ৫টার দিকে শেখ হাসিনা জাতীয় বার্ন প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের চতুর্মুখের সড়কে অবস্থান করা শিক্ষার্থীরা অবরোধ তুলে নেওয়ার পর যান চলাচল স্বাভাবিক হচ্ছে।

সরকারি চাকরির সব গ্রেডে কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কার চেয়ে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক অবরোধ করে আন্দোলনকারী শিক্ষার্থীরা। তারা বিকালে অন্যান্য এলাকা ছেড়ে শাহবাগ মোড়ে যান।

সকালে সরকারি চাকরিতে প্রথম দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর স্থিতাবস্থা (স্ট্যাটাসকো) দেন আপিল বিভাগ। ফলে আপাতত কোটা বাতিল করে দেওয়া পরিপত্র বহাল থাকবে।

আন্দোলনকারীরা আদেশে হতাশা প্রকাশ করেন। তারা বলছেন, আদালতেরঝুলন্ত রায়তারা মানেন না। তারা স্থায়ী সমাধান চান। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

(ঢাকাটাইমস/১০জুলাই/এলএম/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :