অশ্রুসিক্ত নয়নে শেষ হলো জোড় ইজতেমা

ইফতেখার রায়হান, টঙ্গী (গাজীপুর)
 | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০১৬, ১৯:৪৯

টঙ্গীর তুরাগ তীরে আখেরি মোনাজাতে অশ্রুসিক্ত নয়নে শেষ হলো ৫ দিনব্যাপী জোড় ইজতেমা। মঙ্গলবার দুপুরে তাবলিগ জামায়াতের মুরব্বি ভারতের মাওলানা মো. জমসের আখেরি মোনাজাত পরিচালনা করেন।

আখেরি মোনাজাতে মহান রাব্বুল আলামিনের কাছে অশ্রুসিক্ত নয়নে মিনতি জানানো ও আমীন আল্লাহুম্মা আমীন ধ্বনিতে আকাশ-বাতাস মুখরিত করে অপার করুণা ও অশেষ রহমত কামনা করা হয়।

দুপুর ১২টা ০৬ মিনিট থেকে শুরু করে ১২টা ১৩ মিনিট পর্যন্ত স্থায়ী ৭ মিনিটের মোনাজাতে প্রথম ৪ মিনিট মূলত পবিত্র কোরআনে বর্ণিত দোয়ার আয়াতগুলো উচ্চারণ করেন। শেষ ৩ মিনিটে উর্দুতে দোয়া করেন। মোনাজাত চলাকালীন সময়ে বিশ্ব ইজতেমা ময়দানে বিস্তৃত জনসমুদ্র ইয়া আল্লাহ, ইয়া আল্লাহ ধ্বনীতে মুখরিত হয়ে উঠে।

টঙ্গীর বিশ্ব ইজতেমার আয়োজক কমিটির মুরব্বি প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন জানান, মঙ্গলবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে জোড় ইজতেমার সমাপ্তি ঘটল। এ মোনাজাতে কয়েক লক্ষ লোক অংশগ্রহণ করেছেন। মোনাজাত শেষে আগত সাথীরা ময়দান থেকে দেশের প্রত্যন্ত অঞ্চলে দাওয়াতের কাজে বের হয়েছেন। আগামী বিশ্ব ইজতেমার পূর্বে আবার তারা ময়দানে হাজির হবেন।

মুসল্লিদের জোয়ার: জোড় ইজতেমায় অংশগ্রহণকারীরা ছাড়াও আখেরি মোনাজাতে শরিক হতে দূরদূরান্ত থেকে মুসল্লিরা বাস, ট্রাক ও মিনিবাসযোগে টঙ্গীতে আসেন। সোমবার থেকেই টুপি পাঞ্জাবিপরা মানুষের বাঁধভাঙা জোয়ার আসতে থাকে টঙ্গী অভিমুখে। সকাল ৮টার মধ্যে গোটা এলাকা মুসল্লিদের জনসমুদ্রে পরিণত হয়।

টঙ্গী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ফিরোজ তালুকদার জানান, ইজতেমা উপলক্ষে পুলিশ, র‌্যাব ও ডিবিসহ প্রশাসনের পক্ষ থেকে চার স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। মুসল্লিরা ইজতেমা ময়দান ত্যাগ না করা পর্যন্ত ইজতেমা মাঠ ও তার চার পাশে আইনশৃংখলা বাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবেন। প্রায় ৫ শতাধিক আইনশৃংখলা বাহিনীর সদস্য জোড় ইজতেমায় নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আছেন।

প্রসঙ্গত, ২০১৭ সালের ১৩ জানুয়ারি তুরাগ তীরে ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হবে। প্রথম পর্ব শেষ হবার পর ৪ দিন একটানা বিরতি দিয়ে ২০ জানুয়ারি থেকে আবার দ্বিতীয় পর্বের ৩ দিনব্যাপী বিশ্ব ইজতেমা শুরু হবে।

(ঢাকাটাইমস/৬ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :