কাওড়াকান্দি ঘাট যাচ্ছে কাঁঠালবাড়ীতে, কমবে দূরত্ব ও ভোগান্তি

ইমতিয়াজ আহমেদ, ঢাকাটাইমস
| আপডেট : ১১ ডিসেম্বর ২০১৬, ১১:১৬ | প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৬, ১১:১১

রাজধানী ঢাকার সঙ্গে দক্ষিণাঞ্চলের যোগাযোগের অন্যতম নৌপথ মাদারীপুরের শিবচরের কাওড়াকান্দি-শিমুলিয়া। অতীতে কাওড়াকান্দি-মাওয়া নামে পরিচিত ছিল এই নৌরুটটি। পদ্মা সেতু নির্মাণ কাজের জন্য মুন্সীগঞ্জের মাওয়া থেকে ঘাট সরিয়ে শিমুলিয়ায় স্থানান্তর করায় কাওড়াকান্দি-শিমুলিয়া নামে পরিচিত এখন এই নৌরুট।

জানা যায়, সড়কপথে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সঙ্গে রাজধানীর যোগাযোগের অন্যতম মাধ্যম মাদারীপুরের কাওড়াকান্দি-শিমুলিয়া নৌরুটটি ১৯৮৬ সালে চালু হয়। কাওড়াকান্দি-শিমুলিয়া নৌরুটে ১৭টি ফেরি, ৮৬টি লঞ্চ ও আড়াইশ’র বেশি স্পিডবোটে প্রতিদিন ৩০ হাজারের বেশি যাত্রী চলাচল করেন। কাওড়াকান্দি এবং শিমুলিয়া নৌপথের দূরত্ব বর্তমানে প্রায় ১৫ কিলোমিটার।

লঞ্চ ও ফেরিতে নৌযানের কার্যক্ষমতা ভেদে পদ্মা পার হতে সময় লেগে যায় দেড় ঘণ্টা। বৈরী আবহাওয়া থাকলে কখনও কখনও দুই ঘণ্টাও লেগে যায় পদ্মা পার হতে। এই দীর্ঘ নৌপথের দূরত্ব কমিয়ে আনতে অনেক দিন ধরেই ভাবনা-চিন্তা করছিলেন কর্তৃপক্ষ। অতীতে নৌ পরিবহন মন্ত্রীও দূরত্ব কমিয়ে আনার বিষয়টি জানিয়েছিলেন বিভিন্ন সময়।

সেই সিদ্ধান্ত এখন বাস্তবায়নের পথে। কাওড়াকান্দি থেকে ঘাট সরিয়ে কাঁঠালবাড়ী ঘাটে (শরীয়তপুর ঘাট নামে পরিচিত) স্থানান্তর এখন সময়ের ব্যাপার মাত্র। কাঁঠালবাড়ীতে ঘাট স্থানান্তরের জন্য চলছে প্রয়োজনীয় কার্যক্রম। তৈরি করা হচ্ছে ফেরিঘাট, লঞ্চঘাট। ইতোমধ্যে ঘাট এলাকার ভাসমান দোকানিরাও নিজেদের প্রতিষ্ঠান সরিয়ে নিয়ে যাচ্ছেন কাঁঠালবাড়ীতে।

পদ্মা সেতুর জন্য মাদারীপুরের শিবচরের পাঁচ্চর থেকে শরীয়তপুরের নাওডোবা পর্যন্ত ১০ কিলোমিটারেরও বেশি অ্যাপ্রোচ সড়ক নির্মিত হয়েছে। কাওড়াকান্দি-শিমুলিয়া নৌ-রুটের যাত্রীদের দাবি, অ্যাপ্রোচ সড়ক চালু করে দ্রুত কাওড়াকান্দি ফেরিঘাটটি কাঁঠালবাড়ী পয়েন্টে স্থানান্তর করা হলে সাড়ে ছয় কিলোমিটার নৌপথের দূরত্ব কমার পাশাপাশি ভোগান্তি কমবে। আর সেই অনুযায়ী ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে উপজেলা প্রশাসন।

চলতি মাসের শেষ দিকে ঘাট স্থানান্তরের কাজ শুরু হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। আর এতে করে নৌপথের দূরত্ব কমবে। সেই সাথে নদী পারাপারে আর যাত্রীদের লঞ্চ বা ফেরিতে দীর্ঘক্ষণ বসে থাকতে হবে না। আর কমবে জ্বালানি খরচও।

বর্তমানে প্রায় ১৫ কিলোমিটার নৌপথ অতিক্রম করতে একটি রো রো ফেরির সময় লাগে দেড় ঘণ্টা। টানা ফেরিতে সময় লাগে দুই ঘণ্টা থেকে আড়াই ঘণ্টা। সম্প্রসারিত কাঁঠাল বাড়িতে ঘাট সরিয়ে নেয়া হলে প্রত্যেকটি নৌ-যানের লোড-আনলোড করতে আধা ঘণ্টা থেকে পৌনে এক ঘণ্টা সময় কম লাগবে নৌযাত্রায়।

আর ঘাট এলাকার দীর্ঘ তিন কিলোমিটার যানজটেরও অবসান বলে বলে আশা করা যাচ্ছে আর যাত্রীদের দূর্ভোগও কমবে এতে করে।

বিআইডব্লিটিসির কাওড়াকান্দি ঘাটের ব্যবস্থাপক আব্দুস সালাম মিয়া ঢাকাটাইমসকে জানান, কাওড়াকান্দি থেকে ঘাট সরিয়ে কাঁঠালবাড়ীতে স্থানান্তর করা হলে ফেরি চলাচলে সময় অনেক কম লাগবে। জ্বালানি খরচও অনেক কমবে। তাছাড়া ঘাট এলাকায় যানজটের পরিমাণও কমে যাবে অনেক। যাত্রীরা স্বাচ্ছন্দে স্বল্প সময়ে পদ্মা পার হতে পারবে।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইমরান আহমেদ ঢাকাটাইমসকে বলেন, ‘যাত্রীদের কথাটি মাথায় রেখে এই মাসেই কাঁঠালবাড়ী পয়েন্টে কাওড়াকান্দি ফেরিঘাটটি স্থানান্তরের কথা রয়েছে। বিষটি নিয়ে সেতু বিভাগের সাথে কথা চলছে।’

(ঢাকাটাইমস/১১ডিসেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

পারিবারিক মূল্যবোধ রক্ষার ওপর জোর দিতে হবে: ভূমিমন্ত্রী

সরকার দুর্নীতি দমন না করে বিএনপি দমনে ব্যস্ত: সালাম

স্যাটেলাইট ইমেজে জানা যাবে কোথায় গাছ লাগাতে হবে: পরিবেশমন্ত্রী

উপজেলা নির্বাচন: ১২২ উপজেলায় প্রতীক বরাদ্দ সোমবার

বাংলাদেশে বিনিয়োগ করতে ইতালির ব্যবসায়ীদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

ফুডসিস্টেম ড্যাশবোর্ডে সহজ হবে নীতিমালা প্রণয়ন: খাদ্য সচিব

নিরাপদ সড়ক গড়তে উবার-বিআরটিএ’র যৌথ উদ্যোগ

উন্নত বাংলাদেশ মানে দুর্নীতিমুক্ত সমাজ ব্যবস্থা: নৌ প্রতিমন্ত্রী

এপ্রিলে সড়কে ঝরেছে ৬৭৯ প্রাণ, ক্ষতি ২ হাজার কোটি টাকার বেশি

বস্ত্র ও পাটমন্ত্রীর কাছে ভিসাসহ তিন সমস্যায় সহযোগিতা চাইলেন কোরিয়ান রাষ্ট্রদূত

এই বিভাগের সব খবর

শিরোনাম :