‘রোগীর স্বজনরা মেরেছে, খুনের হুমকিও দিয়েছে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:৪৯

‘যে রোগীকে সকালে রিসিভ করলাম, যত্ন করে অপারেশন করালাম, তাদের স্বজনদের হাতেই মার খেতে হলো। তারা আমাদের খুন করার হুমকিও দিয়েছেন।’

সংবাদ সম্মেলনে এভাবে রোগীর স্বজনদের হাতে লাঞ্ছিত হওয়ার বর্ণনা দিচ্ছিলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষানবিশ চিকিৎসক ফারহানা আফরিন। তিনি বলেন, ‘ওই রোগীর স্বজনরা আমাদের বলেছে, আমরা ওঁৎ পেতে থাকলাম, তোদের খুঁজে খুন করব।’

ডা. ফারহানা এ ব্যাপারে স্বাস্থ্যমন্ত্রীর মাধ্যমে প্রধামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন এবং সব চিকিৎসকের নিরাপত্তাব্যবস্থা জোরদারের দাবি জানান।

গতকাল শনিবার রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এই ঘটনা ঘটে। পরে চিকিৎসকরা প্রায় এক ঘণ্টা সেবা বন্ধ রাখেন। রবিবার বিকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ব্যাপারে সাংবাদিকদের ব্রিফ করেন চিকিৎসকরা।

সংবাদ সম্মেলনে হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মিজানুর রহমান জানান, শিক্ষানবিশ চিকিৎসক লাঞ্ছিত হওয়ার ঘটনায় একজন অধ্যাপককে প্রধান করে চার সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছে। এ ঘটনায় ইতোমধ্যে শাহবাগ থানায় একটি মামলা হয়েছে। পুলিশ দুইজনকে গ্রেপ্তার করেছে।

পরিচালক বলেন, ‘গতকাল শনিবার সন্ধ্যা সাতটার দিকে ২০৫ নম্বর ওয়ার্ডের কর্তব্যরত চিকিৎসকরা সন্ধ্যাকালীন রাউন্ড দিতে যান। তখন এক নম্বর বেডের পাশে অনেক দর্শনার্থীকে দেখতে পান। বেশি দর্শনার্থী রোগীর জন্য ক্ষতিকর, এজন্য ভদ্রভাবে তাদের বের হতে বলা হয়। কিন্তু কিছু উচ্ছৃঙ্খল দর্শনাথী জোর করে ওয়ার্ডে অবস্থান করেন। এ সময় তারা নারী চিকিৎসককে ধাক্কা মেরে ফেলে দেন। দরজার কাচ ভেঙে ডা. ফারহানার ডান হাতের তালু কেটে রক্তাক্ত হয়। দর্শনাথীদের উচ্ছৃঙ্খল আচরণে কর্তব্যরত চিকিৎসক নিরাপত্তাহীনতায় ভুগতে থাকেন।

মিজানুর রহমান বলেন, শিক্ষানবিশ চিকিৎসক আহত হওয়ার পর তার সহকর্মীরা তাকে জরুরি বিভাগে নিয়ে যান চিকিৎসা দিতে। এ সময় কে বা কারা হাসপাতালের জরুরি বিভাগের ফটক বন্ধ করে দেয়। এর মধ্যেই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, প্রশাসনের কর্মকর্তা এবং বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ঘটনাস্থলে আসেন। প্রকৃত দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার আশ্বাসে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে।

সংবাদ সম্মেলনে চিকিৎসকরা বেশ কিছু দাবি জানান। এর মধ্যে রয়েছে হামলাকারীদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার, হাসপাতালে দায়িত্বরত বিসিএস ক্যাডারদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা প্রদান, হাসপাতালের প্রতিটি ওয়ার্ডে ইমাজেন্সি রেড অ্যালার্ম সিস্টেম চালু, স্টাইকিং ফোর্স হিসেবে পুলিশ ও র‌্যাবের সমন্বয়ে গঠিত একটি বাহিনী ২৪ ঘণ্টা হাসপাতালে দায়িত্ব পালন ইত্যাদি। এ ব্যাপারে শিক্ষানবিস চিকিৎসকরা স্বাস্থ্যমন্ত্রীর কাছ থেকে কোনো আশ্বাস না পেলে অনির্দিষ্টকালের ধর্মঘটের হুমকিও দেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন হাসপাতালের উপপরিচালক ডা. খাজা আবদুল গফুর. ডা. জাকির হোসেন ও সহকারী পরিচালক ডা. আনোয়ারা শরিফ, নাক, কান গলা বিভাগের সহকারী অধ্যাপক ডা. দেবেশ চন্দ্র তালুকদার প্রমুখ।

(ঢাকাটাইমস/০৫ফেব্রুয়ারি/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

মরণব্যাধি ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়ায় যেসব খাবার ও পানীয়

বাঁচতে হলে জেনে নিন কোন ক্যানসারের কী লক্ষণ

গবেষণা, শিক্ষা নিয়ে বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করছি: বিএসএমএমইউ উপাচার্য

স্বাস্থ্যমন্ত্রীর নামে ‘ভুয়া’ ফেসবুক অ্যাকাউন্ট, সতর্কতা মন্ত্রণালয়ের

ক্যানসারের ঝুঁকি ও কোষ্ঠকাঠিন্য কমায় তালের শাঁস! ডায়াবেটিসও রাখে নিয়ন্ত্রণে

পরিচিত যেসব খাবার ফুসফুসের সুস্থতার জন্য মহৌষধ

দেশে প্রয়োজনের তুলনায় নার্সের ঘাটতি ৩ লাখ ১২ হাজারের অধিক

‘বাত ব্যথার উপযুক্ত চিকিৎসা না করলে ঝুঁকিতে পড়বে জীবন’

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত আরও ৬ জন

কিডনি নষ্ট হচ্ছে গোপনেই! যেসব লক্ষণ দেখলে মোটেই অবহেলা নয়

এই বিভাগের সব খবর

শিরোনাম :