আর কত বয়স হলে ভাতা মিলবে ফাতেমার!

এম লুৎফর রহমান, নরসিংদী
| আপডেট : ১৩ মার্চ ২০১৭, ১৫:২৭ | প্রকাশিত : ১৩ মার্চ ২০১৭, ১৩:৩২

বয়সের ভারে ন্যুব্জমান নরসিংদীর বেলাব উপজেলার পাটুলি ইউনিয়নের পশ্চিম পোড়াদিয়া গ্রামের বিধবা ফাতেমা বেগম। বর্তমানে তার বয়স প্রায় ৮০ বছর। চোখেও কম দেখেন। অন্যের সহযোগিতায় চলাফেরা করতে হয়। উপার্জনে অক্ষম বয়স্ক ব্যক্তিদের সামজিক নিরাপত্তায় সরকার ভাতা দিলেও ফাতেমা বেগমের ভাগ্যে এখনো তা জোটেনি।

বয়োজ্যেষ্ঠ দুস্থ ও স্বল্প উপার্জনক্ষম অথবা উপার্জনে অক্ষম বয়স্ক জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তা বিধানে এবং পরিবার ও সমাজে মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে ১৯৯৭-৯৮ অর্থ বছরে ‘বয়স্কভাতা’ কর্মসূচি চালু হয়।বর্তমানে জনপ্রতি মাসিক ৫০০ টাকা হারে বয়স্ক ভাতা দেয়া হয়।

অনেক বছর আগেই ফাতেমার স্বামী চান্দু মিয়া মারা যান। স্বামীর মৃত্যুর পরে হতদরিদ্র ছেলেদের ঘরে ফাতেমা বোঝা হয়ে পড়েন। ফাতেমার তিন ছেলে ও এক মেয়ে। মেয়ে তার স্বামীর বাড়ি রায়পুরা থাকে। মেয়ের জামাই ভ্যানগাড়ি চালায়। তিন ছেলেই বিয়ে করেছে। তাদের সন্তান রয়েছে। অনেক কষ্টে ছেলেদের সংসারে জীবনযাপন করছেন ফাতেমা বেগম।

ফাতেমা বেগম বলেন, ‘আমি বুড়া মানুষ, চোহে দেহি না, বয়স্ক ভাতা পাইলে মরণের আগে ভালো অইতো।

এ বিষয়ে পাটুলি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ জামান ঢাকাটাইমসকে বলেন, যারা এখনও বয়স্কভাতা ও বিধবা ভাতার কার্ড পায়নি তাদের তালিকা ইতোমধ্যে সম্পন্ন করেছি। আশা করছি আগামী মাসেই তাদেরকে বয়স্কভাতা ও বিধবা ভাতা দিতে পারবো।

(ঢাকাটাইমস/১৩মার্চ/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত