‘যোগ্যতা দিয়ে বাধা পেরোতে হবে নারীকে’

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৪ মার্চ ২০১৭, ১৫:৫২

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, মেধা ও যোগ্যতা দিয়ে সমাজের সব বাধা পেরিয়ে নারীকে এগিয়ে যেতে হবে। নারীদের সক্ষমতা বৃদ্ধির জায়গাগুলোতে কাজ করার আহ্বান জানিয়ে  তিনি বলেন, নারীদের অগ্রগতির ইতিবাচক ফল শুধু নারীরাই নয়, সমাজের সবাই ভোগ করবে।

বৃহস্পতিবার নেপালে এভিডেন্স ফর পলিসি ডিজাইনের (ইপিওডি) উদ্যোগে ‘ওমেন অ্যান্ড ইকোনোমিক এমপাওয়ারমেন্ট’ শীর্ষক রিজিওনাল জেন্ডার পলিসি ডায়লগে প্যানেল আলোচনায় বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

নারীদের আত্মবিশ্বাস অটুট রেখে কঠিন সাধনার মাধ্যমে নিজদেরকে এগিয়ে নেয়ার আহ্বান জানিয়ে স্পিকার বলেন, বর্তমানে বাংলাদেশে নারীদের অর্জন দৃশ্যমান। এই অবস্থান শুধু রাজনৈতিক ক্ষেত্রেই নয়, প্রতিটি ক্ষেত্রেই বিরাজমান।

নারীর জন্য যথেষ্ট সুযোগ উন্মুক্ত রাখতে হবে উল্লেখ করে তিনি বলেন, উন্নয়ন কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণ বাড়াতে ফলপ্রসূ পদক্ষেপ নিতে হবে। এজন্য নারীকে শিক্ষিত ও অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার সুযোগ দিতে হবে বলেও তিনি মত প্রকাশ করেন।

বিশ্বে নারী উন্নয়নে বাংলাদেশ রোল মডেল উল্লেখ করে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদসমূহে নারীদের এমন উপস্থিতি বিশ্বে বিরল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমন্বিত পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের ফলে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। সামাজিক সব সূচকের উন্নতি এবং প্রবৃদ্ধির হার বাড়ছে।

(ঢাকাটাইমস/২৪মার্চ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

নারীমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত