সৈয়দপুরে বিক্রেতাবিহীন সততা স্টোরের উদ্বোধন

নীলফামারী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০১৭, ১৯:৩১

নীলফামারীর সৈয়দপুর শহরের ঐতিহ্যবাহী ও প্রাচীনতম তুলশীরাম বালিকা উচ্চ বিদ্যালয়ে বিক্রেতাবিহীন ‘সততা স্টোর’ মঙ্গলবার দুপুরে চালু করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপজেলা নির্বাহী অফিসার আবু ছালেহ মো. মুসা জঙ্গী উপস্থিত থেকে এটির উদ্বোধন করেন।

এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন তুলশীরাম বালিকা উচ্চ বিদ্যালয়ে পরিচালনা পর্ষদের সভাপতি মো. রেজাউল করিম চৌধুরী। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, সৈয়দপুর উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির (দুপ্রক) সাধারণ সম্পাদক সাংবাদিক তোফাজ্জল হোসেন লুতু, দুপ্রক সদস্য ও সানফাওয়ার স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. মোখলেছুর রহমান জুয়েল প্রমূখ।

অনুষ্ঠানে তুলশীরাম বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আমিনুর রহমান, সিনিয়র সহকারী শিক্ষক মো. আনোয়ারুল হাফিজসহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এর আগে প্রধান অতিথি ইউএনও আবু ছালেহ মো. মুসা জঙ্গী ফিতা কেটে বিক্রেতাবিহীন সততা স্টোরের শুভ উদ্বোধন করেন। পরে তিনি সততা স্টোর সার্বিক কার্যক্রম ঘুরে দেখেন।

প্রসঙ্গত, দুর্নীতি দমন কমিশনের নির্দেশে দুর্নীতি প্রতিরোধে তরুণ প্রজন্মের মধ্যে সততা ও নিষ্ঠাবোধ সৃষ্টি করা এবং দুর্নীতির বিরুদ্ধে গণসচেতনতা গড়ে তোলার লক্ষ্যে দেশবাপী শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিয়ে সততা সংঘ গঠিত হয়েছে ইতোমধ্যে। দুদক এবার শিক্ষার্থীদের মাঝে নৈতিকতা ও সততা চর্চার লক্ষ্যে পরীক্ষামূলকভাবে বিক্রেতাবিহীন সততা স্টোর চালুর উদ্যোগ গ্রহণ করেছে। দেশের প্রতিটি উপজেলায় একটি বালক ও একটি বালিকা বিদ্যালয়ে সততা স্টোরের গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে।

সততা স্টোর সংশ্লিষ্ট সূত্র জানায়, শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপিত সততা স্টোরে কোনো বিক্রেতা থাকবে না। শিক্ষার্থীদের প্রয়োজনীয় শিক্ষা উপকরণ ও অন্যান্য জিনিসপত্র সাধারণ দোকানের মতো এখানে সাজানো অবস্থায় থাকবে। প্রতিটি জিনিসের একটি মূল্য তালিকা টানানো থাকবে সেখানে। শিক্ষার্থীরা তার প্রয়োজনীয় জিনিসটি নিয়ে সততা স্টোরের রেজিস্ট্রারে তা লিপিবদ্ধ করে নির্ধারিত মূল্য পরিশোধ করবে। জিনিসপত্রের মূল্য পরিশোধের জন্য সততা স্টোরে একটি ক্যাশবাক্সও রক্ষিত থাকবে। ওই বাক্সে জিনিসপত্রের মূল্যের অর্থ রেখে দিতে হবে। প্রতিদিন শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ সততা স্টোরের জিনিসপত্রের বেচাবিক্রি হিসাব-নিকাশ করবে।

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত