রানা প্লাজা ধসে আহতদের প্রায় অর্ধেক এখনও কর্মহীন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ এপ্রিল ২০১৭, ২১:৫০ | প্রকাশিত : ২২ এপ্রিল ২০১৭, ১৬:৫৭

সাভারের রানা প্লাজা ধসে আহত শ্রমিকদের ৪০ শতাংশেরও বেশি এখনও কোনো কাজ পায়নি বলে জানিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা অ্যাকশন এইড। সংস্থাটির এক গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এই তথ্য জানানো হয়।

শনিবার রাজধানীর ব্র্যাক সেন্টারে এই গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে জানানো হয়, রানা প্লাজা ধ্বসে আহত এক হাজার ৪০৩ জন শ্রমিককে নিয়ে জরিপ চালান তারা। পাশাপাশি প্রাণ হারানো ৬০৭ জন শ্রমিকের পরিবারের সঙ্গেও কথা বলেছে জরিপকারীরা।

আহত যাদের ওপর জরিপ করা হয়েছে, তাদের মধ্যে ৫৭ শতাংশ বিভিন্ন চাকরি বা আয়বর্ধক কাজে যুক্ত হয়েছেন। বাকি ৪২ দশমিক ২ শতাংশ এখনও বেকার।

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে রানা প্লাজা ধসে পড়ে। এ সময় সেখানে পাঁচটি তৈরি পোশাক কারখানায় কাজ চলছিল। পরের কয়েক দিন ধরে ধ্বংসাবশেষ সরিয়ে নেয়ার পাশাপাশি ভেতরে আটকা পড়া এবং নিহতদের মরদেহ উদ্ধার করে সেনাবাহিনী।

ভবনটি থেকে এক হাজার একশরও বেশি মরদেহ উদ্ধার করা হয়। আর ধ্বংসস্তূপে আটকা পড়ে গুরুতর আহত ও পঙ্গু হওয়ার পাশাপাশি নিখোঁজ হন অনেকে।

বিশ্বজুড়ে তোলপার ফেলা এই দুর্ঘটনার পর বাংলাদেশে পোশাক খাতের কর্মপরিবেশের নিরাপত্তার বিষয়টি সামনে চলে আসে। সেই সঙ্গে নিহতদের স্বজনদের ক্ষতিপূরণ এবং বেঁচে ফেরা ও আহতদের কাজ দেয়ার বিষয়ে অনেক প্রতিশ্রুতি দেয়া হয় সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার পক্ষ থেকে।

তবে অ্যাকশন এইড বলছে, বেঁচে যাওয়া শ্রমিকদের মধ্যে ৭ দশমিক ৫ শতাংশ পরে কাজে ফেরেন ওই বছরই। আর ২৬ দশমিক ৩ শতাংশ কাজে ফিরতে পারেন পরের বছর। ২০১৫ সালে কাজে ফেরা শ্রমিকদের হার দাঁড়ায় ৪৪ শতাংশ। ২০১৭ সালে এই হার হয় ৫৭ দশমিক ৬ শতাংশ।

অ্যাকশন এইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির বলেন, ‘চার বছর পরও এত বিশাল সংখ্যক শ্রমিকদের এই অবস্থা অত্যন্ত দুঃখজনক।’

গবেষণায় বলা হয়, ২০১৭ সাল পর্যন্ত আহতদের মধ্যে ৭৪ দশমিক ৫ শতাংশ শারীরিকভাবে সেরে উঠেছেন। মোটামুটি স্থিতিশীল রয়েছে ১২ দশমিক ৪ শতাংশের অবস্থা। আর ১৩ দশমিক ১ শতাংশের শারীরিক অবস্থা খারাপ হচ্ছে।

এই দুর্ঘটনায় ট্রমা আক্রান্তদের মধ্যে ৫৭ দশমিক ২ শতাংশ মানসিকভাবে সম্পূর্ণভাবে সুস্থ হয়ে উঠেছ্নে। ৩০ দশমিক ৮ শতাংশের মানসিক আঘাত রয়ে গেছে। স্থিতিশীল অবস্থায় রয়েছেন ১২ শতাংশ মানুষ।

ঢাকাটাইমস/২২এপ্রিল/জেআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

পারিবারিক মূল্যবোধ রক্ষার ওপর জোর দিতে হবে: ভূমিমন্ত্রী

সরকার দুর্নীতি দমন না করে বিএনপি দমনে ব্যস্ত: সালাম

স্যাটেলাইট ইমেজে জানা যাবে কোথায় গাছ লাগাতে হবে: পরিবেশমন্ত্রী

উপজেলা নির্বাচন: ১২২ উপজেলায় প্রতীক বরাদ্দ সোমবার

বাংলাদেশে বিনিয়োগ করতে ইতালির ব্যবসায়ীদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

ফুডসিস্টেম ড্যাশবোর্ডে সহজ হবে নীতিমালা প্রণয়ন: খাদ্য সচিব

নিরাপদ সড়ক গড়তে উবার-বিআরটিএ’র যৌথ উদ্যোগ

উন্নত বাংলাদেশ মানে দুর্নীতিমুক্ত সমাজ ব্যবস্থা: নৌ প্রতিমন্ত্রী

এপ্রিলে সড়কে ঝরেছে ৬৭৯ প্রাণ, ক্ষতি ২ হাজার কোটি টাকার বেশি

বস্ত্র ও পাটমন্ত্রীর কাছে ভিসাসহ তিন সমস্যায় সহযোগিতা চাইলেন কোরিয়ান রাষ্ট্রদূত

এই বিভাগের সব খবর

শিরোনাম :