‘দেশ-জাতির উন্নয়নে ফটোসাংবাদিকদের ভূমিকা অপরিসীম’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মে ২০১৭, ১৮:১৭

নেপালি রাজদূতাবাস-এর সেকেন্ড সেক্রেটারি ডিলি আচারয়া বলেছেন, ‘দেশ ও জাতির উন্নয়নে ফটোসাংবাদিকদের ভূমিকা অপরিসীম। ফটোসাংবাদিকদের তোলা ছবির মাধ্যমেই দেশ ও সমাজের সুখ-দুঃখের কথা আমরা সবাই জানতে পারি। ফটোসাংবাদিকরা এই আধুনিক যুগে প্রতিনিয়ত নিজেদের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে সুষ্ঠু সংবাদ প্রচার ও প্রসার করছে।’

শনিবার দুপুর ১২টায় পল্টনস্থ বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন মিলনায়তনে নেপাল মৈত্রী ফটো প্রদর্শনী ও রূপসী বাংলা ফটো প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি বাংলাদেশি ফটোসাংবাদিকদের নেপালের সৌন্দর্য্য উপভোগ করার জন্য ওই দেশে যাওয়ার আমন্ত্রণ জানান।

ডিলি আচারয়া বলেন, ‘আমি গর্বের সঙ্গে বলব দুই দেশের (বাংলাদেশ ও নেপাল) সাংবাদিক মহল নিরপেক্ষতা এবং দূরদর্শিতা বজায় রেখে সাংবাদিকতা করছেন।’ তিনি বলেন, ‘আর তাদের মৈত্রী অনুষ্ঠানে আসতে পেরে আমি খুবই আনন্দিত।’ এসময় অনুষ্ঠানে আগত নেপাল প্রতিনিধি দলকে তিনি স্বাগত জানান এবং ফটোসাংবাদিকদের গুরুত্বের কথা ভেবে এই শিল্পকে এগিয়ে নিতে সবার প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এওয়ান নিউজ২৪.কমের প্রধান সম্পাদক জান্নাতুল হক শাপলা বলেন, ‘ফটোসাংবাদিকতা সংবাদমাধ্যমে এক বিশেষ গুরুত্ব বহন করে। স্বাধীনতা সংগ্রাম থেকে শুরু করে গণতান্ত্রিক আন্দোলনে ফটোসাংবাদিকদের সক্রিয় ভূমিকা রেখে আসছে।’

শাপলা বলেন, ‘নেপাল মৈত্রী ফটো প্রদর্শনী দেখে আমি অবিভূত। সৌন্দর্য্যের লীলাভূমি নেপালের শতাধিক ছবি প্রদর্শনীতে স্থান পেয়েছে। এই প্রদর্শনী ও এক্সেঞ্জ প্রোগ্রাম দুই দেশের ফটো সাংবাদিকদের মধ্যে বন্ধুত্ব, ভ্রাতৃত্ব ও পেশাগত অভিজ্ঞতা বিনিময়ে উভয়ই উপকৃত হবে এবং এই প্রদর্শনী দুই দেশে পর্যটন শিল্পের বিকাশ ঘটাবে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের প্রধান উপদেষ্টা মো. এনায়েত করিম বলেন, ‘জাতির যেকোনো ক্রান্তিলগ্নে ফটোসাংবাদিকরা তাদের ক্যামেরাকে অস্ত্র হিসেবে ব্যবহার করে জাতিকে মুক্ত করেছে। ইতিহাসের এমন কোনো পাতা নেই যেখানে কিছু অর্জন আছে সেখানে ফটোসাংবাদিকদের অবদান নেই। জাতিকে মুক্তির পথ দেখানোর জন্য ফটোসাংবাদিকরা অত্যন্ত পরিশ্রম করে যাচ্ছে। এই পেশায় বর্তমানে মেয়েরাও পিছিয়ে নেই।’

তিনি নেপাল প্রতিনিধি দলকে উদ্দেশ্য করে বলেন, ‘আপনারা বাংলাদেশে আরও আসবেন, আমাদের দেশের সৌন্দর্য্য উপভোগ করবেন।’

এছাড়া অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের উপদেষ্টা সৈয়দা রাজিয়া মোস্তফা। অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ ও নেপালের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।

নেপাল থেকে আগত প্রতিনিধি দলের নেতা ফটোসাংবাদিক তেজ বাহাদুর বাংলাদেশের মানুষকে নেপালের স্বাগত জানিয়ে তার লিখিত বক্তব্য উপস্থাপন করেন।

নেপাল মৈত্রী এই ফটো প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি একেএম মহসীন।

রুপসী বাংলা জাতীয় ফটো প্রতিযোগিতা ১৪২৪-এর প্রথম পুরস্কার পান নয়া দিগন্ত পত্রিকার ফটো সাংবাদিক শফিউদ্দিন আহমেদ বিটু, দ্বিতীয় পুরস্কার লাভ করেন ডেইলি স্টার পত্রিকার ফটো সাংবাদিক আনিছুর রহমান এবং তৃতীয় পুরস্কার পান সকালের খবর পত্রিকার ফটো সাংবাদিক মোহাম্মদ আসাদ।

(ঢাকাটাইমস/২০মে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

আরআরএফের সভাপতি মিজান, সম্পাদক নিশাত ও দপ্তর সম্পাদক মেহেদী

সাংবাদিক নেতা রমিজ খানের ইন্তেকাল, বিএফইউজের শোক

ঈদের ছুটি না পাওয়া গণমাধ্যমকর্মীদের যথাযথ সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজের

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

নড়াইল জেলা সাংবাদিক ইউনিটি-ঢাকার নতুন কমিটি গঠন

সাংবাদিক মিনার মাহমুদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক সাব্বিরের ওপর নৃশংস হামলায় ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের নিন্দা

বাংলানিউজকর্মী মিথুনের ক্যানসার চিকিৎসায় এগিয়ে এলো বসুন্ধরা ফাউন্ডেশন

আজ ভোরের পাতা সম্পাদকের পিতার চতুর্থ মৃত্যুবার্ষিকী

সাংবাদিক মোহসিন কবিরকে মারধরের ঘটনায় ডিআরইউর প্রতিবাদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :