চিরিরবন্দরে টসটসে লিচু স্বপ্ন জাগাচ্ছে চাষিদের মনে

মানিক হোসেন, চিরিরবন্দর (দিনাজপুর) থেকে
 | প্রকাশিত : ২১ মে ২০১৭, ১০:০৯

দিনাজপুরের চিরিরবন্দরে গাছে গাছে এখন লিচুর ব্যাপক সমারোহ। পাকা লিচুর সুগন্ধে এখন মুখরিত চারদিক। এ অঞ্চলের সুস্বাদু বেদেনা লিচু জ্যৈষ্ঠ মাসেই বাজারে উঠবে। বর্তমানে দেশি প্রজাতির মাদ্রাজি লিচু বাজারে উঠছে। দেশি প্রজাতির বোম্বে ও অন্যান্য লিচু বাজারে উঠার অপেক্ষায় রয়েছে।

এবার চিরিরবন্দরে প্রায় ১২শ লিচু বাগান রয়েছে। লিচু বাগাননে প্রতি বছর খরচ করতে হয় না। এছাড়া অল্প পরিচর্যায় প্রতি বছর মোটা অঙ্কের অর্থ আয় হয় বলে অনেকেই লিচুর বাগান করেছেন। চলতি বছর চিরিরবন্দর উপজেলায় ৫১০ হেক্টর জমিতে লিচুর চাষ করা হয়েছে।

এই মুহূর্তে উপজেলার লিচুবাগানগুলোতে লিচু পাকতে শুরু করেছে। লিচুবাগানগুলোতে লেগেছে লাল-সবুজের রঙিন ছোঁয়া। সবুজ পাতার ফাঁকে ফাঁকে লাল সবুজের অপরূপ সাজে সাজতে শুরু করেছে লিচু বাগানগুলো। আর কিছু দিনের মধ্যে বাগানে বাগানে লাল-সবুজের দোলায় দুলবে লিচু বাগানগুলো। এই অপরূপ দৃশ্যে দেখে সবারই প্রাণ জুড়িয়ে যায়। আগামী তিন চার সপ্তাহের মধ্যেই ধুম পড়বে লিচু তোলার। সেই সাথে বাজারে আসবে টসটসে মিষ্টি স্বাদের লোভনীয় লিচু।

এবার প্রথম দিকে প্রচণ্ড গরম দেখা দিলেও পরে তা থেমে থেমে বৃষ্টিতে রূপ নেয়। ফলে লিচু একটু দ্রুত পাকার আভাস থাকলেও তা বৃষ্টির কারণে আরও সময় লাগতে পারে বলে জানালেন স্থানীয় লিচু চাষিরা। কিন্তু থেমে থেমে প্রায় প্রতিদিনই বৃষ্টি হলে লিচুর ফলন কিছুটা ব্যাহত হবে এবং লিচু চাষিরা আশানুরূপ ফল পাবে না বলে শঙ্কিত।

লিচু ব্যবসায়ী মো. আব্বাস আলী ঢাকাটাইমসকে জানান, সামান্য পরিমাণে মাদ্রাজি লিচু এখন বাজারে পাওয়া গেলেও আগামী ৩-৪ সপ্তাহের মধ্যে পুরোদমে বাজারে আসতে শুরু করবে লিচু। এবারে ভালো ফলনে আশাবাদী তিনি।

এই চাষি আরও জানান, কয়েক দিনের বৃষ্টিতে সামান্য ক্ষতি হলেও বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে মুনাফা ভালো হবে। শুরুতেই প্রতি শত লিচু ২০০ থেকে ৪০০ টাকা পর্যন্ত বিক্রি হতে পারে। তবে বেদানা ও চায়না থ্রি জাতের লিচু গতবারের তুলনায় দাম বেশি হবে বলে তিনি জানান।

পাইকাররা প্রতি বছর এখান থেকে লিচু কিনে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ দেশের বিভিন্ন এলাকায় সরবরাহ করে থাকে। অন্যান্য এলাকার লিচুর তুলনায় দিনাজপুরের লিচুর স্বাদ আলাদা হওয়ায় দেশের বিভিন্ন এলাকার লোকজন এসে ভিড় জমায় লিচু কেনার জন্য। গাছে মুকুল আসার আগেই গাছের মালিককে অগ্রিম টাকা দিয়ে লিচু গাছ কিনে নিয়ে যায় স্থানীয় ব্যাপারিরা।

(ঢাকাটাইমস/২১মে/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :