শিক্ষক সংকটে ভুগছে বরগুনা সরকারি কলেজ

নাঈমুল হাসান রাসেল, বরগুনা প্রতিনিধি
| আপডেট : ০৩ জুন ২০১৭, ১০:৪৮ | প্রকাশিত : ০৩ জুন ২০১৭, ১০:৪৫

শিক্ষক স্বল্পতায় ভুগছে বরগুনা সরকারি কলেজ। এতে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে জানা গেছে। শিক্ষার্থীদের অভিযোগ, পর্যাপ্ত শিক্ষক না থাকায় নিয়মিত ক্লাসও হচ্ছে না। পড়ানো হচ্ছে না সব বিষয়। 

জানা যায়, বরগুনা সরকারি কলেজে বিভাগ রয়েছে মোট ১১টি। এসব বিভাগে উচ্চমাধ্যমিক, স্নাতক (সম্মান), স্নাতকোত্তর ও ডিগ্রি (পাস কোর্স) পড়ানো হয়। বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা প্রায় সাড়ে সাত হাজার। এর বিপরীতে শিক্ষকের পদ রয়েছে মাত্র ৪৯টি। আর বর্তমানে কর্মরত আছেন ৩২ জন শিক্ষক। 

এতে কলেজে শিক্ষার্থীর অনুপাতে শিক্ষক পদের সংখ্যা কম, তার ওপর আবার ১৭টি পদই শূন্য। যেখানে পদের সংখ্যা বাড়ানো দরকার, সেখানে যদি শিক্ষকের এতগুলো পদ শূন্যই থাকে, তাহলে কলেজটিতে কী পড়ালেখা হচ্ছে, তা সহজেই অনুমেয়। 

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, শিক্ষক স্বল্পতার কারণে কলেজে প্রতিদিন নিয়মিত ক্লাস হয় না, সপ্তাহে তিন-চার দিন ক্লাস হয়। আবার ক্লাসে সব বিষয় পড়ানোও সম্ভব হয়ে ওঠে না। 

ফলে ভালো প্রস্তুতি ছাড়াই শিক্ষার্থীদের পরীক্ষায় বসতে হয়, তাই পরীক্ষার ফলাফলে এর প্রভাব পড়ে বিস্তর।

খোঁজ নিয়ে জানা যায়, উপকূলের জেলা এবং যোগাযোগব্যবস্থা ভালো না হওয়ায় বরগুনায় অনেক শিক্ষক আসতে চান না। যাঁরা বাধ্য হয়ে আসেন, তাঁরাও তদবির করে বদলি নিয়ে অন্যত্র চলে যান। 

এ ব্যাপারে কলেজের অধ্যক্ষ মো. আবুল কালাম আজাদ ঢাকাটাইমসকে বলেন, প্রায় দুই বছর আগে শূন্যপদ পূরণ ও নতুন পদ সৃষ্টির জন্য শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের (ডিজি) কার্যালয়ে চাহিদাপত্র দেন। কিন্তু আজ পর্যন্ত নতুন কোনো শিক্ষক দেওয়া হয়নি।

তিনি হতাশা প্রকাশ করে প্রশ্ন রাখেন- শিক্ষার   প্রতি এ ধরনের অবহেলা নিয়ে জাতি হিসেবে আমরা কত দূর এগোব।

কলেজের এ সংকট দূর করতে শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন তিনি। 

এছাড়াও বরগুনা সরকারি কলেজের শিক্ষক সংকট দূর করতে শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের দৃষ্টি আকর্শন করেছেন  অধ্যয়নরত ছাত্র-ছাত্রী ও অভিবাবকরা।

তারা অচিরেই এ অবস্থা দূর করে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করার দাবি জানিয়েছেন।

(ঢাকাটাইমস/০৩জুন/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর