গাজীপুরে ভবানীপুর স্কুলের সেই সভাপতি বহিষ্কার

ভ্রাম্যমাণ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ জুন ২০১৭, ১৯:৩৯ | প্রকাশিত : ০৭ জুন ২০১৭, ১৯:৩৮

সদর উপজেলার ভবানীপুর উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সেই সভাপতিকে বহিষ্কার করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। একই সঙ্গে সভাপতি পদে আবার নির্বাচনের নির্দেশ দেয়া হয়েছে।

গত ১৮ মে ঢাকাটাইসে ‘প্রাথমিকের প্রধান শিক্ষক উচ্চ বিদ্যালয়ের সভাপতি’ শীর্ষক প্রতিবেদন প্রকাশের পর তা নজরে আসে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। এরপর তদন্ত করে নির্দেশনা জারি করা হয়।

এর আগে ওই সংবাদ প্রকাশের পর গত ২৫ মে গাজীপুর সদর উপজেলা উচ্চ মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মিরাজুল ইসলামকে ফেনী জেলায় বদলি করা হয়। তার বিরুদ্ধে অভিযোগ তিনি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রজ্ঞাপন অমান্য করে ওই স্কুলের ম্যানেজিং কমিটির নির্বাচনে প্রিসাইডং কর্মকর্তার দায়িত্ব পালন করেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে, প্রাথমিক বিদ্যালয়ের প্রধান/সহকারী শিক্ষক অন্য কোনো বিদ্যালয়ের সভাপতি/সদস্য হতে পারবেন না। কিন্তু এ ব্যাপারে মিরাজুল ইসলাম জানার পরও নজরুল ইসলামের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নিয়ে বরং তাকে সহযোগিতা করেছেন।

ভবানীপুর উচ্চ বিদ্যালয়ের বহিষ্কৃত সভাপতি মো. নজরুল ইসলাম সদর উপজেলার পিরুজালী উত্তরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক।

উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে পাঠানো চিঠিতে (স্মারক নং ৯১২৮/৩১/৫/১৭) বলা হয়, স্কুলটির ম্যানেজিং কমিটির সভাপতি নজরুল ইসলাম অন্য আরেকটি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে কর্মরত। এক স্কুলের শিক্ষক অন্য স্কুলের ম্যানেজিং কমিটির সদস্য হওয়ার কোনো সুযোগ নেই।

ওই চিঠিতে পরিচালনা পর্ষদের নির্বাচিত অন্য সদস্যদের ঠিক রেখে এবং প্রিজাইডিং অফিসার নিয়োগ করে আবার সভাপতি পদে নির্বাচন করার নির্দেশ দেয়া হয়। এ ছাড়া নির্বাচিত নতুন সভাপতিসহ ম্যানেজিং কমিটির অন্য সদস্যদের নামের তালিকা কমিটি অনুমোদনের জন্য উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে পাঠাতে বলা হয়।

উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চিঠি পাওয়ার কথা নিশ্চিত করে ভবানীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মকবুল হোসেন ঢাকাটাইমসকে জানান, এ ব্যাপারে শিগগিরই উপজেলা উচ্চ মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সঙ্গে দেখা করে পরবর্তী ব্যবস্থা নেবেন। এ ছাড়া পুনরায় নির্বাচনের বিষয়টি স্কুলের অভিভাবক সদস্যদের চিঠির মাধ্যমে জানানো হবে বলেও তিনি জানান।

(ঢাকাটাইমস/৭জুন/প্রতিনিধি/মোআ)

 

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত