ঘাটাইলে ৬৫ হাজার আনারস গাছ মরে গেছে

ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ জুন ২০১৭, ২২:১০

টাঙ্গাইলের ঘাটাইলে ভুল কীটনাশক প্রয়োগের ফলে প্রায় ৬৫ হাজার আনারস গাছ মরে গেছে। উপজেলার নবগঠিত লক্ষ্মীন্দর ইউনিয়নের ফটিয়ামারির কৃষক মোফাজ্জল মিয়ার (পাক্কু) ৫ একর আনারস বাগানে এ ক্ষতি হয়েছে।

কৃষক পাক্কু জানান, আমি ৫ একর জমিতে প্রায় ৬৫ হাজার আনারসের চারা লাগিয়েছিলাম। প্রথম থেকেই এই বাগানের সকল মেডিসিন সাগরদিঘী বাজারের কীটনাশক ব্যবসায়ী আশীষ কুমার সাহার দোকান থেকেই ক্রয় করি। গত  মে মাসের শেষ দিকে আশীষ সাহার দোকানে আনারসের ভিটামিনের জন্য গেলে তিনি আমাকে সুপারভিক্স (ভিটামিন)-এর পরিবর্তে এমিরাক্সন (ঘাসনিধন বিষ) কীটনাশক দিয়ে দেন। পরদিন সকালে শ্রমিক দিয়ে তার দেয়া ভুল কীটনাশক বাগানে প্রয়োগ করি।  এতে কয়েকদিন পর থেকেই লালচে রং হয়ে মরে যেতে থাকে।

বর্তমানে বাগানের প্রায় সব আনারস মরে গেছে। বিষয়টি সাথে সাথে আশীষ সাহাকে জানালে তিনি আরো কিছু পটাশ স্প্রে করে দিতে বলেন। কিন্তু কোন কাজ না হওয়ায় আমি হতাশায় পড়ে যাই।

কীটনাশক ব্যবসায়ী আশীষ সাহা জানান, আমার কাছ থেকে অনেক কৃষকই কীটনাশক ক্রয় করে আনারসসহ বিভিন্ন ফসলে প্রয়োগ করে। পাক্কু মিয়াও আমার কাছ থেকে কীটনাশক ক্রয় করেছেন। কিন্তু সে জমিতে কী কীটনাশক প্রয়োগ করেছে তা আমার জানা নেই। কাজেই ভুল কীটনাশক প্রয়োগের দায় আমার নয়।

(ঢাকাটাইমস/১০জুন/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত