ঢাকা ফেরত যাত্রীদেরও পকেট কাটছে শ্রমিকরা

ইমতিয়াজ আহমেদ, শিবচর (মাদারীপুর) প্রতিনিধি
| আপডেট : ৩০ জুন ২০১৭, ১৮:০২ | প্রকাশিত : ৩০ জুন ২০১৭, ১৫:৪১

ঈদের ছুটি শেষে রাজধানী ঢাকায় ফেরার যেন প্রতিযোগিতা শুরু হয়েছে মাদারীপুর জেলার শিবচর উপজেলার কাঁঠালবাড়ী ঘাটে। যাত্রীদের ঢল নেমেছে এ ঘাটে। শুক্রবার সকাল থেকেই ঢাকাগামী যাত্রীদের উপচে পড়া ভিড় লঞ্চ, স্পিডবোট ও ফেরি ঘাটে। নৌযানে নিজের স্থান করে নিতে যেন প্রতিযোগিতায় নেমেছে যাত্রীরা।

ঈদের ছুটি শেষে গত বৃহস্পতিবার সরকারি অফিস শুরু হলেও কর্মজীবীদের অধিকাংশ মানুষ আরও দুদিন গ্রামের বাড়িতে কাটিয়ে শুক্রবার সকাল হতে ফিরতে শুরু করেছে ঢাকায়। এতে করেই এক সঙ্গে বেশ চাপ পড়েছে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে। আর এই যাত্রীচাপকে পুঁজি করে নৌযান মালিকেরা বাড়িয়ে দিয়েছে তাদের ভাড়ার পরিমাণও। ঈদের ছুটিতে বাড়িতে যাওয়ার সময়ও অতিরিক্ত ভাড়া গুনতে হয়েছে ঘরমুখো মানুষদের।

নদী শান্ত থাকায় দ্রুত পদ্মা পার হতে যাত্রীদের পছন্দের নৌযান স্পিডবোট। স্বাভাবিকের তুলনায় সকাল থেকেই স্পিডবোটে আদায় করছে অতিরিক্ত ভাড়া। স্বাভাবিক ভাড়া ১২০ টাকা। অথচ ঈদের যাত্রীচাপকে সামনে রেখে ভাড়া আদায় করছে ১৮০ থেকে ২০০ টাকা।

যাত্রীদের অভিযোগ, বাড়তি ভাড়া নিয়ে কিছু বলার সুযোগ নেই। বলতে গেলে উল্টো বিপদ। তাই যা চাচ্ছে তা দিয়েই পদ্মা পার হতে হচ্ছে। প্রশাসনের নাকের ডগায় কী করে এতো বেশি ভাড়া নিচ্ছে, তা ভেবে অবাক লাগছে!

টেকেরহাট থেকে আসা এক যাত্রী বলেন, ‘তাড়াতাড়ি যেতে হবে, তাই স্পিডবোটে উঠেছি। ঈদের সময় তো ভাড়া বেশিই নেয়। এটা স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে।’

বাড়তি ভাড়ার আদায়ের বিষয়ে জানতে চাইলে এক স্পিডবোট চালক বলেন, ‘এখন কাঁঠালবাড়ী ঘাট থেকে যাত্রীদের যাবার পালা। শিমুলিয়া থেকে আমাদের খালি বোট নিয়ে কাঁঠালবাড়ী ঘাটে আসতে হচ্ছে। যাত্রীদের তীব্র চাপ থাকায় আমরা শিমুলিয়াতে যাত্রী নামিয়ে দিয়েই খালি বোট নিয়ে চলে আসছি। এতে করে আসার সময় জ্বালানি ব্যয় হলেও কোনো আয় হচ্ছে না। এই ক্ষতি পুষিয়ে নিতেই এ পার থেকে কিছুটা ভাড়া বেশি নেয়া হচ্ছে।’

তবে নির্বিঘ্নে যাত্রীদের পারাপারের জন্য ঘাট এলাকায় উপজেলা প্রশাসন, পুলিশ, ফায়ার সার্ভিস, বিআইডব্লিউটিএর তৎপরতা থাকায় নৌযানে অতিরিক্ত যাত্রী নেয়া হচ্ছে না। ঘাট এলাকায় শৃঙ্খলার মধ্য দিয়েই যাত্রীদের পদ্মা পার হতে দেখা গেছে।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান আহমেদ জানান, ‘যাত্রীসেবা নিশ্চিত করতে প্রশাসনের ব্যপক তৎপরতা রয়েছে। লঞ্চ, স্পিডবোটে কোনোভাবেই যাতে বাড়তি যাত্রী নিতে না পারে সে দিকে কঠোর নজর রয়েছে।’

(ঢাকাটাইমস/৩০জুন/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :