শেরপুরে বিনা বিচারে আটক কিশোর জামিনে মুক্ত

শেরপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জুলাই ২০১৭, ১৯:৩৭

বিনা বিচারে দীর্ঘ ছয় মাসেরও অধিক সময় কিশোর উন্নয়ন কেন্দ্রে আটক থাকার পর জামিনে মুক্তি পেয়েছে কিশোর শুকুর আলী রিপন (১৬)।

আজ রবিবার দুপুরে মানবাধিকার আইনজীবী রফিকুল ইসলাম আধারের স্ব-প্রণোদিত জামিন আবেদনের শুনানি শেষে শেরপুর শিশু আদালতের বিচারক মোহাম্মদ মোসলেহ উদ্দিন কিশোর রিপনের জামিন মঞ্জুর করেন।

কিশোর রিপন শেরপুরের শ্রীবরদী উপজেলা সদরের মুন্সীপাড়া মহল্লার হতদরিদ্র মকছেদ মিয়ার ছেলে। এরপর জামিননামা দাখিলের পরপরই আদালত থেকেই তাকে মুক্তি দেওয়া হয়।

জানা যায়, গত ৮ জানুয়ারি বিকেলে শ্রীবরদী সদর মধ্যবাজার এলাকা থেকে স্থানীয় মাদকসেবী যমুনা হরিজনের পুত্র রঞ্জু হরিজন টেরিয়ার (৪০) সাথে গ্রেপ্তার করা হয় কিশোর শুকুর আলী রিপনকে। এরপর টেরিয়ারের কাছ থেকে ১০০ গ্রাম ও রিপনের হেফাজত থেকে ৫০ গ্রাম গাঁজা উদ্ধারের অভিযোগ এনে শ্রীবরদী থানায় একটি মামলা দায়ের করেন এসআই আকতারুজ্জামান। পরদিন ওই দুজনকেই আদালতে সোপর্দ করা হলে টেরিয়ারকে জেলা কারাগারে ও অপ্রাপ্ত বয়স্ক হওয়ার কারণে রিপনকে গাজীপুরের টঙ্গীর কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠানো হয়।

পরবর্তীতে ২৬ ফেব্রুয়ারি রঞ্জু জামিনে মুক্তি পেলেও পৃথক অভিযোগপত্র দাখিলের কারণে রিপনের মামলাটি বদলি হয়ে শিশু আদালতে যায়। আত্মীয়-স্বজনের তদবিরের অভাবে কিশোর রিপনের পক্ষে কোনো জামিনের আবেদন করা হচ্ছিল না। সাড়া মেলেনি লিগ্যাল এইড বা অন্য কোনো মানবাধিকার সংগঠনের। ওই অবস্থায় দীর্ঘ ছয়মাস সাতদিনের মাথায় আজ রবিবার কিশোর উন্নয়ন কেন্দ্র থেকে দুজন কনস্টেবলের সহায়তায় নিয়ে আসা রিপনকে শিশু আদালতে দেখতে পেয়ে তার প্রতি নজর পড়ে মানবাধিকার আইনজীবী রফিকুল ইসলাম আধারের। এরপরই আদালতের অনুমতি নিয়ে জামিনের আবেদন দাখিল করেন তিনি।

জামিনে মুক্তির পর কিশোর রিপন দাবি করেন, ঘটনার সময় অপর আসামি টেরিয়ার সাথে তাকে গ্রেপ্তারর করলেও তার হেফাজত থেকে কোনো আলামত পায়নি পুলিশ। সে আরও জানায়, হতদরিদ্র মা-বাবা প্রায় ছয় বছর যাবত রাজধানী ঢাকায় অবস্থান করায় বাড়িতে এক ছোটবোনকে নিয়ে বৃদ্ধ দাদা-দাদীর সাথে সে থাকতো। কষ্টের জীবনে মাঝে-মধ্যে চাচাদের সাথে দিনমজুরের কাজও করত। সে তার বিরুদ্ধে করা ওই মামলায় নিজেকে নির্দোষ এবং তার দায় থেকে দ্রুত মুক্তি দাবি করে।

(ঢাকাটাইমস/১৬জুলাই/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :