বাগেরহাটে কৃষকের জন্য আসছে লবণসহিষ্ণু সবজি

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০১৭, ২১:২৩

ধান, পাটের পর উপকূলের কৃষকের মুখে হাসি ফোটাতে এবার আসছে লবনসহিষ্ণু সবজি। এর প্রথম পরীক্ষামূলক উৎপাদন হবে বাগেরহাটসহ উপকূলীয় চার জেলায়। ‘দি সল্ট সলুশন প্রজেক্ট’ শিরোনামে একটি প্রকল্পের আওতায় বেসরকারি উন্নয়ন সংস্থা কোডেক কৃষকদের জন্য এই লবন সহিষ্ণু সবজি নিয়ে আসছে।

বৃহস্পতিবার বাগেরহাটের কোডেক প্রশিক্ষণ কেন্দ্রে প্রকল্পের অবহিতকরণ কর্মশালায় এ তথ্য জানানো হয়েছে। প্রকল্পে সহযোগিতা করছে ইকো কো-অপারেশন নামে নেদারল্যাসের একটি প্রতিষ্ঠান।

কর্মশালায় জানানো হয়, দেশের মোট কৃষি জমির শতকরা ৩৩ ভাগ জমির অবস্থান উপকূলীয় জেলাগুলোতে। এর শতকরা প্রায় ৫৩ ভাগ জমি প্রতিনিয়ত জোয়ার ভাটায় লবনাক্ত পানিতে প্লাবিত হয়। বাংলাদেশে লবনাক্ততার মাত্রা প্রতিনিয়ত বাড়ছে। ২০৫০ সাল নাগাদ এখনকার তুলনায় দেশের মাটিতে শতকরা ২৬ ভাগ লবনাক্ততা বৃদ্ধি পাবে। আর উপকূলীয় এলাকায় তা হবে দ্বিগুনেরও বেশি। তাই লবনসহিষ্ণু কৃষি ব্যবস্থাপনা এখন সময়ের দাবি। কৃষকদের এখন থেকেই এর সাথে খাপ খাওয়াতে হবে।

কর্মশালায় বলা হয়, লবনসহিষ্ণু এসব পুষ্টিমান সমৃদ্ধ সবজি চাষে এলাকার মাঝারি, ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের প্রশিক্ষিত করা হবে। আঙিনায় সবজি চাষে উদ্বুদ্ধ করতে কৃষক পরিবারের নারীদেরও সম্পৃক্ত করা হবে প্রকল্পের কার্যক্রমে। এসব সবজির মধ্যে টমেটো, গাজর, বাঁধা কপি, মূলা, মিষ্টি কুমড়া, শসা ইত্যাদি অগ্রাধিকার পেতে পারে। তবে প্রকল্পের শুরুতে সবজি বাছাইয়ের কাজে বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট (বারি) ও বাংলাদেশ মৃত্তিকা গবেষণা ইন্সটিটিউট (এসআরডিআই) এর সহযোগিতা নেয়া হবে।

বাগেরহাট কোডেক সেন্টারের ফোকালপার্সন সইফ উল্লাহর সভাপতিত্বে এই অবহিতকরণ কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. শাহীন হোসেন, বাগেরহাট সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সাদিয়া সুলতানা ও এই প্রকল্পের প্রকল্প পরিচালক অরুণ কুমার গাঙ্গুলি প্রমুখ।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :