দিনাজপুরে বন্যায় হুমকির মুখে ছয় লাখ গবাদিপশু

শাহ্ আলম শাহী, দিনাজপুর
 | প্রকাশিত : ২০ আগস্ট ২০১৭, ০৮:৫৮

দিনাজপুরে বন্যায় হুমকির মুখে পড়েছে প্রায় ছয় লাখ গবাদিপশু। সেই সঙ্গে প্রায় ১৪ লাখ হাঁস-মুরগিও আক্রান্ত হয়েছে বন্যায়। বন্যায় মারা গেছে প্রায় ১০ হাজার হাঁস-মুরগি। বন্যাজনিত নানা রোগে আক্রান্ত হয়েছে এসব গবাদিপশু ও হাঁস-মুরগি। চরম খাদ্য সংকটে পড়েছে গবাদিপশুগুলো। বন্যার পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে এসব অসুস্থ গবাদিপশু ও হাঁস-মুরগি নিয়ে প্রাণিসম্পদ হাসপাতালে ভিড় করছে বানভাসি মানুষ।

জেলার বিস্তীর্ণ এলাকা বন্যায় প্লাবিত হওয়ায় পাঁচ লাখ ৮৬ হাজার ১৩টি গবাদিপশু হুমকির মুখে পড়েছে। এরমধ্যে তিন লাখ ৭২ হাজার ৫০৫টি গরু, ১০৭টি মহিষ, দুই লাখ এক হাজার ৯৩১টি ছাগল এবং ১১ হাজার ৪৭০টি ভেড়া রয়েছে। বন্যায় গো-খাদ্যের জন্য ২৫ হাজার ৩৪৭ একর জমির কাঁচা ঘাস ও এক হাজার ৬৬৬ মেট্রিকটন খড় বিনষ্ট হয়েছে। এ কারণে দিনাজপুর জেলায় দেখা দিয়েছে তীব্র গো-খাদ্যের সঙ্কট।

প্রায় ১৪ লাখ হাঁস-মুরগিও আক্রান্ত হয়েছে বন্যায়। বন্যায় মারা গেছে প্রায় ১০ হাজার হাঁস-মুরগি। বন্যাজনিত নানা রোগে আক্রান্ত হয়েছে এসব গবাদিপশু ও হাঁস-মুরগি। বন্যায় আক্রান্ত এসব গবাদিপশু জ্বর, ডায়রিয়া ও ক্ষুরা রোগে আক্রান্ত হচ্ছে বেশি।

বন্যার পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে এসব অসুস্থ গবাদিপশু ও হাঁস-মুরগি নিয়ে প্রাণিসম্পদ হাসপাতালে ভিড় করছে বানভাসি মানুষ।

দিনাজপুর জেলা প্রানি সম্পাদ অধিদপ্তরের জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, সরকারি হিসাব অনুযায়ী দিনাজপুর জেলায় ১৫ লাখ গরু, দুই হাজার ৮২৭টি মহিষ, ৯ লাখ ৩৩ হাজার ছাগল ও এক লাখ ৩৩ হাজার ভেড়া রয়েছে। এসব গবাদিপশুর জন্য প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে দিনাজপুরে মাত্র ১০ মেট্রিক টন গো-খাদ্য পাঠানো হয়েছে। পশুখাদ্য সঙ্কট মোকাবিলায় গো-খাদ্যদের ত্রাণ ও আর্থিক বরাদ্দ চেয়ে প্রাণিসম্পদ অধিদপ্তরের জরুরি ফ্যাক্সবার্তাও পাঠানো হয়েছে।

(ঢাকাটাইমস/২০আগস্ট/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :