চুয়েটে ভর্তি পরীক্ষা বুধবার, ভিসির পরামর্শ

চট্টগ্রাম ব্যুরোপ্রধান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ অক্টোবর ২০১৭, ২০:৩৫

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর ২০১৭-১৮ শিক্ষাবর্ষের লেভেল-১ স্নাতক (সম্মান) কোর্সের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা বুধবার অনুষ্ঠিত হচ্ছে। এ উপলক্ষে সব প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার চুয়েটের সব শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর সঙ্গে পৃথকভাবে প্রস্তুতি সভা ও মতবিনিময় করেছেন ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। সভায় পরীক্ষার্থীদের জন্য নানা পরামর্শ দেন তিনি।

ভিসি বলেন, ওয়াসার পাইপ লাইন বসানোর কারণে চট্টগ্রাম-কাপ্তাই সড়কের বেহাল দশা। তাছাড়া রয়েছে। যানজট। ফলে প্রয়োজনীয় সময় হাতে নিয়ে পরীক্ষার্থীদের রওনা হতে হবে। এমনকি চট্টগ্রাম মহানগর থেকে কাপ্তাই সড়ক ধরে প্রায় ২৫ কিলোমিটার দূরের ক্যাম্পাসে পৌঁছাতে সর্তকতা অবলম্বনের পরামর্শ দেন তিনি।

ভর্তি পরীক্ষা-২০১৭ এর সার্বিক প্রস্তুতি নিয়ে সন্তোষ প্রকাশ করে চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, একটি সফল ও সুন্দর ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে চুয়েট প্রশাসন বদ্ধপরিকর। আমরা ইতোমধ্যে সরকারের সব ধরণের সংস্থা-প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সমন্বয়ে সব প্রস্তুতি সম্পন্ন করেছি। প্রশাসনের পক্ষ থেকে সবধরনের নিরাপত্তা ও সহযোগিতা অব্যাহত থাকবে। আশা করছি চুয়েট পরিবারের সব শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীর পাশাপাশি ভর্তিচ্ছু পরীক্ষার্থী, অভিভাবক ও সংশ্লিষ্টদের সবার সহযোগিতার মাধ্যমে আমরা নির্বিঘ্নে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে পারবো।

চুয়েটের জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ রাশেদুল ইসলাম জানান, চুয়েটে এবার ১০টি বিভাগের ৭০০ আসনের বিপরীতে দুই গ্রুপে মোট আট হাজার ৫৩৩ জন যোগ্য প্রার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। এছাড়া রাখাইন সম্প্রদায়ের জন্য একটি এবং পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য জেলার উপজাতীয়দের জন্য ১০টি সহ অতিরিক্ত মোট ১১টি আসন সংরক্ষিত আছে।

অর্থাৎ নিয়মিত ৭০০ আসনের সাথে ১১টি সংরক্ষিত আসনসহ সর্বমোট আসন সংখ্যা ৭১১ টি। এবার ক গ্রুপের জন্য মোট সাত হাজার ৯০৬ জন এবং খ গ্রুপের জন্য মোট ৬২৭ জন আবেদনকারী যোগ্য প্রার্থী হিসেবে বিবেচিত হয়েছে।

চুয়েটে লিখিত পরীক্ষা ও মুক্তহস্ত অংকন দুই পর্বে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। প্রথম পর্বে ক এবং খ উভয় গ্রুপের পরীক্ষার্থীদের নিয়ে সকাল ১০.০০ ঘটিকা হতে বেলা ১.০০ ঘটিকা পর্যন্ত মোট তিন ঘণ্টাব্যাপী লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর শুধুমাত্র খ গ্রুপের পরীক্ষার্থীদের নিয়ে বিকাল ২.৩০ ঘটিকা হতে ৪.৩০ ঘটিকা পর্যন্ত মোট দুই ঘণ্টাব্যাপী মুক্তহস্ত অংকন পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, ইঞ্জিনিয়ার বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ নিয়ে ক গ্রুপ। অন্যদিকে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ নিয়ে খ গ্রুপ।

(ঢাকাটাইমস/৩১অক্টোবর/আইকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

হাবিপ্রবিতে `খবরের কাগজে বিশ্ববিদ্যালয়ের প্রতিচ্ছবি’ শীর্ষক প্রদর্শনী

গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুত জবি

নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ভর্তি পরীক্ষা ২৭ এপ্রিল শুরু

জবিতে অনির্দিষ্টকালের জন্য অনলাইনে ক্লাস, চলবে সেমিস্টার পরীক্ষা

কুবির তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

এই বিভাগের সব খবর

শিরোনাম :