নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ভর্তি পরীক্ষা ২৭ এপ্রিল শুরু

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ২৫ এপ্রিল ২০২৪, ১৯:০৮ | প্রকাশিত : ২৫ এপ্রিল ২০২৪, ১৮:৩৮

জিএসটি (সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় সমূহের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা শনিবার (২৭ এপ্রিল) শুরু হবে। একযোগে দেশের ২৪টি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে সর্বমোট ২২টি কেন্দ্রে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইতোমধ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।

প্রশাসন কর্তৃক গঠিত বিভিন্ন উপ-কমিটি তাদের কার্যক্রম পরিচালনা শুরু করেছেন অনেক আগে থেকেই। কলা ভবন, বিজ্ঞান ভবন, ব্যবসায় প্রশাসন অনুষদ ভবন, সামাজিক বিজ্ঞান অনুষদ ভবন ও নব নির্মিত একাডেমিক ভবনে ‘এ’-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার নিরাপত্তা নিশ্চিত করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পর্যাপ্ত সদস্য মোতায়েন করা হবে। পরীক্ষাকেন্দ্র ও তার আশেপাশে ১৪৪ ধারা কার্যকর হবে।

শনিবার দুপুর ১২টা থেকে দুপুর একটা পর্যন্ত অনুষ্ঠিতব্য ‘এ’ (বিজ্ঞান) ইউনিটের পরীক্ষায় নজরুল বিশ্ববিদ্যালয় কেন্দ্র থেকে ৯ হাজার ১শ ৯৭ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। একই দিন বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে চারটা পর্যন্ত আর্কিটেকচার ব্যাবহারিক (ড্রইং) পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৪৪ জন পরীক্ষার্থী এসময় অংশ নিবেন। এছাড়া আগামী ৩ মে শুক্রবার ১১টা থেকে ১২টা পর্যন্ত ‘বি’ (মানবিক) ইউনিটের ভর্তি পরীক্ষা ও ১০ মে শুক্রবার ১১টা থেকে ১২টা পর্যন্ত ‘সি’ (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘বি’ (মানবিক) ইউনিটের পরীক্ষায় ৮ হাজার ১শ ৩৮ জন ও ‘সি’ (বাণিজ্য) ইউনিটের পরীক্ষায় ১ হাজার ১শ ৯৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিবেন।

কেন্দ্র প্রস্তুতির সার্বিক অগ্রগতিতে সন্তোষ জানিয়ে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা অন্যবারের মতো এবারও গ্রহণ করবে। অতীত অভিজ্ঞতা সমন্বয় করে এজন্য সকল প্রস্তুতি সম্পূর্ণভাবে গ্রহণ করা হয়েছে। পরীক্ষার্থীদের কাছে আমাদের বক্তব্য হচ্ছে, তারা যেন নির্দিষ্ট সময়ের একটু আগেই কেন্দ্রে প্রবেশ করার প্রস্তুতি গ্রহণ করে। অপ্রত্যাশিত যানজট এড়াতে ও ভর্তি পরীক্ষার পরিবেশ বজায় রাখার জন্য সবার আন্তরিক সহযোগিতা কামনা করা হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘ভর্তি পরীক্ষা পাশ ফেলের কেনো পরীক্ষা নয় বরং এটি হচ্ছে মেধা প্রদর্শনের একটি পরীক্ষা। আমরা এর মধ্য দিয়ে সর্বোচ্চ মেধাবীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি করার সুযোগ সৃষ্টি করতে পারবো।’ প্রতিটি ইউনিটের ফলাফল জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইট (www.gstadmission.ac.bd) -এ প্রকাশ করা হবে। মেধা তালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীরা তাদের পছন্দমতো তালিকাভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে যোগ্যতা সাপেক্ষে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। প্রত্যেক বিশ্ববিদ্যালয় তাদের আসন সংখ্যার সামর্থ্যের উপর ভিত্তি করে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করবে। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ২৫টি বিভাগে ১১১০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।

(ঢাকাটাইমস/২৫এপ্রিল/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :