সিরাজদিখানে এসএসসির ফরম ফিলাপে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৭, ২০:৩৩

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার ২৮টি মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের প্রায়টিতেই এসএসসি পরীক্ষার ফরম ফিলাপের নামে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ উঠেছে।

অনুসন্ধানে জানা গেছে, শিক্ষাবোর্ডের নির্ধারিত ফি ১৫৫০ টাকা থেকে হলেও আদায় করা হচ্ছে কয়েকগুন বেশি। এ নিয়ে অভিভাবক মহলে চাপা ক্ষোভ বিরাজ করছে। সন্তানের উপর শিক্ষকরা নারাজ হবেন এ চিন্তা করে ক্ষুদ্ধ অভিভাবকরা মুখফুটে কিছু বলতে পারছেন না।

নাম প্রকাশে অনিচ্ছুক সৈয়দপুর উচ্চ বিদ্যালয়ের এক অভিভাবক হতাশা প্রকাশ করে বলেন, আমি দিনমজুর। অনেক কষ্টে ছেলেটাকে এ পর্যন্ত এনেছি। ফরম ফিলাপের এতো টাকা জোগাড় করতে পারছি না। এখন ছেলেটার লেখাপড়া এখানেই থেমে যাবে।

শেখরনগর রায়বাহাদুর শ্রীনাথ ইনস্টিটিউশনের আরেক অভিভাবক জানান, সরকার যেখানে ফ্রি পড়ার সুযোগ করে দিচ্ছে- সেখানে বিদ্যালয়গুলোর এরকম সিদ্ধান্তে আমরা হতবাক হয়েছি। এক বিষয়ে ফেল করার কারণে আমার ছেলের ফরম ফিলাপে ৪৫০০ টাকা দিতে হয়েছে। কিন্তু আমাদের বলার জায়গাটাও বন্ধ।

উপজেলার সৈয়দপুর উচ্চ বিদ্যালয়ে ফি ৫০০০, রাজানগর বিদ্যালয়ের ফি ৪০০০ টাকা, কুচিয়ামোড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে ৪০০০ টাকা, বয়রাগাদি উচ্চ বিদ্যূালয়ের ফি ৪৫০০।

কয়েকটি প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকরা অতিরিক্ত ফি নেয়ার কথা স্বীকার করে জানান, উন্নয়ন ফি, প্রস্তুতিমূলক কোচিং ফির জন্য অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে।

এ ব্যাপারে রাজানগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. কবির উদ্দিন জানান, বোর্ডের ১৫৫০ টাকা হলেও এখানে কেন্দ্র ফি, যাতায়াতখাতসহ আমরা ৩৬০০ টাকার মত নেই।

শেখরনগর রায়বাহাদুর শ্রীনাথ ইনস্টিটিউশন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবু বিশ্বনাথ তালুকদার জানান, আমরা বোর্ডের নির্ধারিত ফি নিচ্ছি। ৪৫০০ টাকার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কোচিং ও অন্যান্য খাতের জন্য আমরা নিচ্ছি।

সিরাজদিখান উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. কাইয়ুম খান জানান, অতিরিক্ত ফি আদায়ের ঘটনা আমি শুনেছি। তবে আমাদের কাছে কেউ অভিযোগ করলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

(ঢাকাটাইমস/১৩নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :