সোনারগাঁয়ে নদী ভরাটের দায়ে শিল্পপ্রতিষ্ঠানকে জরিমানা

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০১৭, ২১:১৭

নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁয়ের বৈদ্যেরবাজার এলাকায় মারীখালি নদীর উৎসমুখ বন্ধ করে বালু ভরাট ও সরকরি হালট দখলের অভিযোগে হেরিটেজ পলিমার অ্যান্ড সেমিটিউবস লিমিটেড নামের একটি শিল্পপ্রতিষ্ঠানকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার দুপুরে সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বি এম রুহুল আমিন রিমন এ অভিযান পরিচালনা করেন। এ সময় বালু ভরাটের অভিযোগে সেলিম আহমেদ ও কাবিল হোসেন নামের দুজনকে আটক করে ১ লাখ ২৫ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বি এম রুহুল আমিন রিমন জানান, বৈদ্যেরবাজার এলাকার সাত ভাইয়াপাড়া ও চর লাউয়াদী মৌজায় ব্যক্তিমালিকানা জমি, নদীর তীরবর্তী সরকারি খাসজমি ও হালট অবৈধভাবে দখল করে গত এক সপ্তাহ ধরে বালু ভরাট করছিল হেরিটেজ পলিমার অ্যান্ড সেমিটিউবস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা কামাল।

এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে উপজেলা ভূমি অফিস থেকে ওই শিল্পপ্রতিষ্ঠানকে দুটি নোটিশ পাঠানো হয়। জমির কাগজপত্র নিয়ে ভূমি অফিসে আসার নির্দেশনাও দেয়া হয় তাদের। কিন্তু কোম্পানি কর্তৃপক্ষ কাগজপত্র নিয়ে আসেনি।

মঙ্গলবার সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহীনুর ইসলামের নির্দেশে সহকারী কমিশনার (ভূমি) অফিসের সার্ভেয়ার মসিউর রহমান বৈদ্যেরবাজার এলাকায় বালু ভরাটের ঘটনাস্থল পরিদর্শন করে সড়ক ও জনপথ বিভাগের জমি ভরাট ও নদীর উৎসমুখ বন্ধ করে বালু ভরাটের সত্যতা পান। পরে বালু ভরাট কাজ বন্ধ রাখতে নির্দেশ দেন।

সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বি এম রুহুল আমিন রিমন জানান, বুধবার দুপুরে বৈদ্যেরবাজার বালু ভরাটের জায়গা পরিদর্শন করে মারীখালী নদীর উৎসমুখ ও মারীখালি নদীর সীমানার অংশ ভরাটের সত্যতা পেয়ে সেখানে নিয়োজিত ড্রেজারের সাথে সংশ্লিষ্ট সেলিম আহমেদ ও কাবিল হোসেনকে আটক করা হয়। পরে ঘটনাস্থলে ভ্রাম্যমাণ আদালত কাবিল হোসেনকে ৭৫ হাজার এবং সেলিম আহমেদকে ৫০ হাজার টাকা জরিমানা করেন। জরিমানার টাকা আদায় করে তাদের ছেড়ে দেয়া হয়।

সহকারী কমিশনার আরো জানান, বৈদ্যেরবাজার এলাকায় যে দুটি সরকারি হালটের কথা বলা হচ্ছে তার কাগজপত্র খোঁজা হচ্ছে। এরই মধ্যে বেশ কিছু কাগজপত্র জোগাড় হয়েছে। বাকি কাগজপত্র হাতে পেলেই সরকারি হালট দখলের অভিযোগে হেরিটেজ পলিমার অ্যান্ড সেমিটিউবস লিমিটেডের বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা নেয়া হবে। এদিকে গত সোমবার সোনারগাঁ প্রেসক্লাবের সামনে আটটি গ্রামের লোকজন তাদের জমি বেদখলের প্রতিবাদ সমাবেশ, মানববন্ধন ও উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবর স্মারকলিপি দেন।

(ঢাকাটাইমস/১৫নভেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :