কম টাকার বাড়ি ‘প্যাকেট হাউজ’

এম মনিরুজ্জামান, রাজবাড়ী
 | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০১৭, ১৮:৩৮

বিপুল অংকের টাকা লাগবে বল যারা বাড়ির কাজ ধরছেন না, তাদের জন্য সুখবর নিয়ে এসেছে জীপ কমিউনিকেশন নামে একটি সংস্থা। তুলনামূলকভাবে কম পয়সায় বাড়ি তৈরির একটি কৌশল নিয়ে এসেছে তারা। বাড়িগুলোর নাম রাখা হয়েছে প্যাকেট হাউজ।

গতানুগতিক নির্মাণশৈলীর বদলে এই বাড়িগুলো দাঁড়িয়ে থাকবে স্টিলের ওপর। এসব বাড়ি নদী ভাঙন প্রবণ এলাকায় বিশেষভাবে উপযোগী। কারণ বিপদ দেখলে সেগুলো খুলে নেয়া যাবে। যখন তখন খুলে ফেলা যাবে বলে এগুলো টেকসই নয়, এমন ভাবারও কারণ নেই। এগুলা ভূমিকম্প সহনীয় বলেও জানিয়েছে নির্মাণ প্রতিষ্ঠান।

‘স্টিল দিয়ে ঘর বানান, আর্থিক ভাবে খরচ কমান’ এই শ্লোগান নিয়ে স্বল্প আয়ের মানুষের জন্য লাখ টাকার মধ্যে বাড়ি তৈরির এই কৌশল চালু হয়েছে রাজবাড়ীর উড়াকান্দা এলাকায়। শনিবার বিকালে জেলা সদরের উড়াকান্দা মাঠে এই কার্যক্রম উদ্বোধন হয়।

উদ্যোক্তা প্রতিষ্ঠান জীপ কমিউনিকেশনের চেয়ারম্যান লালন শেখ জানান, উন্নত বিশ্বের ন্যায় আধুনিক স্টিলের নতুনত্তের ছোয়য়ায় নির্মাণ হবে স্বপ্নে বাড়ি। ইট, বালু, সিমেন্টের ব্যবহার ছাড়াই তৈরি হবে তাদের এই বাড়ি।

এই বাড়ি নির্মাণে সময়ও লাগবে মাত্র তিন ঘণ্টায়। কার্যাদেশ দিলে জীপ কমিউনিকেশনের কর্মীরাই বাড়িটি বানিয়ে দেবে।

স্টিলের এই বাড়ি ১০০ বছর টেকসই হবে বলেও জানান হয় উদ্বোধনী অনুষ্ঠানে। জীপ কমিউনিকেশন এই বাড়ি নির্মাণের পর এর স্থায়ীত্বে বিষয়ে ওয়ারেন্টি দেবে। বাড়ির রক্ষণাবেক্ষণ ও ছোটখাট মেরামত (সার্ভিসিং), কাঠামোগত ও রঙয়ের পরিবর্তন এবং আরো অনান্য সুযোগ সুবিধাও দেবে প্রতিষ্ঠানটি।

‘প্যাকেট হাউজ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজবাড়ী সদর উপজেলার চেয়ারম্যান এম এ খালেক। বিশেষ অতিথি ছিলেন জীপ কমিউনিকেশনের হেড অব বিজনেস আজিজুল হক, উড়াকান্দা বাজার কমিটির সভাপতি শামসুল আলম বাবু।

উপজেলা চেয়ারম্যান বলেন, ‘স্টিল দিয়ে তৈরি প্যাকেট হাউজ বাড়ি সহজে নির্মাণ ও বহনযোগ্য হওয়ায় নদী ভাঙন এলাকায় এগুলো অত্যন্ত কার্যকর হতে পারে। কারণ নদী ভাঙন দেখা দিলে মানুষ সব খুলে নিয়ে যেতে পারবে।

অনুষ্ঠান শেষে উড়াকান্দা রাধাকান্তপুর জহিরুনেচ্ছা মাদ্রাসাকে ‘প্যাকেট হাউজ’ অনুদান হিসেবে দেয়া হয়।

ঢাকাটাইমস/০২ডিসেম্বর/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :