কওমির সনদের স্বীকৃতি: প্রশ্নের জবাব নেই সচিবের কাছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ আগস্ট ২০১৮, ০০:০৩ | প্রকাশিত : ১৩ আগস্ট ২০১৮, ১৮:৩২

কওমি মাদ্রাসার সর্বোচ্চ সনদ দাওরায়ে হাদিসের মান সাধারণ শিক্ষার ইসলামিক স্টাডিজের সমমান হবে-ঘোষণা এসেছে সরকারের পক্ষ থেকে। কিন্তু প্রশ্ন উঠেছে, দাওরায়ে হাদিসের আগের ধাপগুলোর মান কী হবে।

সোমবার মন্ত্রিসভা কওমি সদনের স্বীকৃতির আইনের খসড়া অনুমোদন করার পর এই বিষয়টি গণমাধ্যমকর্মীদেরকে জানান মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম। তার কাছে সাংবাদিকরা এই বিষয়টি নিয়ে প্রশ্ন রাখেন। কিন্তু তিনি কোনো জবাব দিতে পারেননি।

কওমি শিক্ষার্থীদের আগের সনদগুলোর স্বীকৃতি না দিয়ে সর্বোচ্চ ডিগ্রির স্বীকৃতি কীভাবে হয়- এই প্রশ্নে শফিউল আলম বলেন, ‘এটা সরকারের পলিসি। আইনের বাইরে আমাদের ব্যাখ্যা দেওয়ার সুযোগ নেই।’

আবার দাওরায়ে হাদিস যেখানে পড়ানো হবে, সেগুলো কোনো বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত নয়। এই অধিভুক্তি ছাড়াই কীভাবে মাস্টার্স সনদ দেওয়া হবে- এমন প্রশ্নে সচিব বলেন, ‘এটা একটি ব্যতিক্রমী বিষয়। এটা হল মূলত কওমি মাদ্রাসায় প্রায় ১৫ লাখ শিক্ষার্থী পড়াশোনা করে তাদেরকে মূল ধারায় নিয়ে আসা। সরকারের এই কাঠামোতে নিয়ে আসতে এটা যুগান্তকারী পদক্ষেপ।’

মন্ত্রিসভায় অনুমোদন দেয়া এই আইনের অধীনে কওমি মাদ্রাসা নিয়ন্ত্রণে থাকা বর্তমানের ছয়টি বোর্ড ভেঙে একটি বোর্ড করার কথা বলা আছে। এর নাম হবে ‘আলহাইয়্যাতুল উলিয়ালিল জামিয়াতুল কওমিয়া বাংলাদেশ’ নামে একটিই বোর্ড হবে, কার্যালয় হবে ঢাকায়।

এই বোর্ডের সদস্য থাকবেন মোট ১৫ জন, তবে তাতে সরকারের কেউ থাকবেন না। আর এ নিয়েও আছে প্রশ্নে যার কোনো জবাব ছিল না মন্ত্রিপরিষদ সচিবের কাছে।

সরকারের প্রতিনিধি ছাড়া একটি বোর্ডের মাধ্যমে কীভাবে স্নাতকোত্তর ডিগ্রি দেওয়া হবে- সেই প্রশ্নে শফিউল আলম বলেন, ‘কমিটি যেটা ছিল সেটাকে বোর্ড আকারে নিয়ে আসা হয়েছে, ছয়টি বোর্ডকে একীভূত করে এই বোর্ড করা হয়েছে।’

এক প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব জানান, ইসলামিক আরাবি বিশ্ববিদ্যালয়ের বিষয়ে নতুন এই আইনের খসড়ায় কিছু বলা নেই। ভবিষ্যতে হয়ত বিবেচনায় আসতে পারে।

কওমি মাদ্রাসার সর্বোচ্চ সনদের স্বীকৃতির ঘোষণা এবং প্রজ্ঞাপন এক বছর আগেই এসেছে। ২০১৭ সালের ১১ এপ্রিল কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ড বেফাকুল মাদারাসিল আরাবিয়ার সভাপতি আল্লামা আহমেদ শাহ শফির নেতৃত্বে আলেমরা গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গেলেই এই ঘোষণা আসে। আর দুই দিন পর হয় প্রজ্ঞাপন। আর গত মার্চে ১০১০ জন কওমি আলেমকে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (ষষ্ঠ পর্যায়) প্রকল্পের আওতায় সরকারি চাকরিতে নিয়োগ দেওয়া হয়।

তবে এ বিষয়ে আইনের খসড়ায় মন্ত্রিসভা অনুমোদন দেয়ার পর ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আগে থেকেই হয়ে (কওমি সনদের স্বীকৃতি দেওয়া হয়েছে) আসছে, সেটাকে আইনি কাঠামোতে নিয়ে আসা হচ্ছে।’

এই বোর্ডের চেয়ারম্যান হবেন শাহ আহমেদ শফি। তিনি ইচ্ছা করলে যে কাউকে কমিটিতে যোগ করে নিতে পারবেন। তবে সব মিলিয়ে সদস্য সংখ্যা ১৫ জনের বেশি হবে না। কমিটি ‘দলীয় রাজনীতির ঊর্ধ্বে’ থাকবে।

বোর্ড কমিটি সনদ নিয়ে যাবতীয় বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবে। কমিটির নিবন্ধিত মাদ্রাসাগুলোর দাওয়ায়ে হাদিসের সনদ ইসলামিক স্টাডিজ ও আরবির মাস্টার্স সনদের সমমান বিবেচিত হবে।

এই কমিটির অধীনে ও তত্ত্বাবধানের দাওরায়ে হাদিসের পরীক্ষা হবে। পাঠ্যক্রম প্রণয়ন, পরীক্ষা পদ্ধতি, অভিন্ন প্রশ্নপত্র প্রণয়ন, উত্তরপত্র মূল্যায়ন, ফলাফল ও সনদ তৈরিসহ অন্যান্য কাজে এক বা একাধিক কমিটি করা যাবে।

কওমি সনদের স্বীকৃতির বিষয়টি এই মাদ্রাসার ছাত্র শিক্ষকদের দীর্ঘদিনের দাবি। আর এই দাবি পূরণের আশ্বাস দেয়ার পর ১৯৯৯ সাল বিএনপি-জামায়াত ও জাতীয় পার্টির সঙ্গে জোট করে কওমি মাদ্রাসাকেন্দ্রীক রাজনৈতিক দল ইসলামী ঐক্যজোট।

জামায়াতে ইসলামীর সঙ্গে ধর্মভিত্তিক এই দলগুলোর আক্বিদাগত ব্যাপক পার্থক্য থাকলেও কেবল এই ইস্যুতে তারা ‘শত্রুর’ সঙ্গে হাত মেলাতে রাজি হয়। তবে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে এই স্বীকৃতির বাস্তবায়ন হয়নি।

তবে ২০০৯ সালে আওয়ামী লীগ সরকারে আসার পর এ বিষয়ে উদ্যোগ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় কওমি আলেমদের গুরু আহমেদ শাহ শফিকে প্রধান করে একটি কমিটিও গঠন করা হয়। তবে সে সময় নিজেদের মধ্যে বিরোধের পাশাপাশি বিএনপি-জামায়াতের সঙ্গে জোটবদ্ধ শক্তির বিরোধিতায় সেটা আর আগায়নি।

ঢাকাটাইমস/১৩আগস্ট/এমএম/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

পারিবারিক মূল্যবোধ রক্ষার ওপর জোর দিতে হবে: ভূমিমন্ত্রী

সরকার দুর্নীতি দমন না করে বিএনপি দমনে ব্যস্ত: সালাম

স্যাটেলাইট ইমেজে জানা যাবে কোথায় গাছ লাগাতে হবে: পরিবেশমন্ত্রী

উপজেলা নির্বাচন: ১২২ উপজেলায় প্রতীক বরাদ্দ সোমবার

বাংলাদেশে বিনিয়োগ করতে ইতালির ব্যবসায়ীদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

ফুডসিস্টেম ড্যাশবোর্ডে সহজ হবে নীতিমালা প্রণয়ন: খাদ্য সচিব

নিরাপদ সড়ক গড়তে উবার-বিআরটিএ’র যৌথ উদ্যোগ

উন্নত বাংলাদেশ মানে দুর্নীতিমুক্ত সমাজ ব্যবস্থা: নৌ প্রতিমন্ত্রী

এপ্রিলে সড়কে ঝরেছে ৬৭৯ প্রাণ, ক্ষতি ২ হাজার কোটি টাকার বেশি

বস্ত্র ও পাটমন্ত্রীর কাছে ভিসাসহ তিন সমস্যায় সহযোগিতা চাইলেন কোরিয়ান রাষ্ট্রদূত

এই বিভাগের সব খবর

শিরোনাম :